হৃদরোগ বাড়ছে পুরুষদের, যেসব লক্ষণে সতর্কতা জরুরি

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১০ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:০৯

আধুনিক জীবনযাপনের সঙ্গে সঙ্গে নানারকম রোগভোগও এখন জীবনের অঙ্গ। তেমনই হার্টের সমস্যাও বেড়ে চলেছে দিন দিন। নারী-পুরুষ উভয়ই এ রোগে আক্রান্ত হন। তবে বর্তমানে পুরুষদের মধ্যে হৃদরোগের আশঙ্কা বাড়ছে। তাই কিছু লক্ষণ দেখলে সতর্কতা অবলম্বন করা জরুরি। নইলে প্রাণ সংশয়।

বুকে ব্যথা

বুকে ব্যথার সমস্যা এখন প্রায়ই দেখা যায়। তবে অনেকেই গ্যাসের ব্যথা বলে তা এড়িয়ে যান। এতে সমস্যা কিন্তু কমে না বরং বেড়ে যায়। কিছুদিন পরপর যদি বুকের কাছে ব্যথা হয়, তবে মোটেই তা গ্যাসের ব্যথা বলে এড়িয়ে যাবেন না। বরং সময় থাকতেই চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

বমি, পেটে ব্যথা ও হজমের গন্ডগোল

বমি ও পেটের ব্যথা অনেকসময় বুকে ব্যথার লক্ষণ হতে পারে। বেশ কিছু সমীক্ষায় দেখা গেছে, সবার না হলেও কিছু কিছু মানুষের ক্ষেত্রে এই উপসর্গ দেখা দিতে পারে। তাই এই উপসর্গগুলো দেখলে চিকিৎসকের শরনাপন্ন হওয়া জরুরি।

হাতে ব্যথা

বুকে ব্যথার অন্যতম লক্ষণ হলো বাম হাতের ব্যথা। হৃদরোগ বা হার্টের সমস্যা দেখা দিলে প্রথমেই সে ব্যথা হাতের দিকে ছড়াতে থাকে। তাই কাঁধে বা বগলের কাছে ব্যথা হলে একেবারেই এড়িয়ে যাবেন না। এমনটা দেখলেই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন।

ক্লান্তি বা দুর্বলতা

ক্লান্ত বা দুর্বল লাগলে তাও হার্টের সমস্যার লক্ষণ হতে পারে। বিশেষজ্ঞদের কথায়, হৃদপিন্ড ঠিকমতো রক্ত সঞ্চালন করতে না পারলে মস্তিষ্কে রক্ত প্রবাহ কমে যায়। এতে ক্লান্তি বা দুর্বলতা বেড়ে যায়। কখনো এমনটা দেখলে আর বসে থাকবেন না। দ্রুত চলে যাবেন চিকিৎসকের কাছে।

বুকের মাঝে ব্যথা

বুকের ঠিক মাঝখান জুড়ে ব্যথা ও ধীরে ধীরে সেই ব্যথা বাম কাঁধের দিকে ছড়িয়ে গেলে দ্রত সতর্ক হওয়া জরুরি। এমন ব্যথা হৃদরোগের লক্ষণ হতে পারে। এক্ষেত্রে হার্ট অ্যাটাক হওয়ার আশঙ্কাও থাকে। তাই নিজে সতর্ক হোন, পরিবারের অন্যদেরও সতর্ক করুন। একটু সতর্কতায় দূর হতে পারে বড় বিপদ।

(ঢাকাটাইমস/১০ফেব্রুয়ারি/এজে)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :