উৎসবে ওঁৎ পেতে থাকে ছিনতাইকারীরা, ৬ মাসে র‍্যাবের হাতে আটক ২০৪

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:২৬

রাজধানীতে বিভিন্ন উৎসবকে টার্গেট করে ওঁৎ পেতে থাকে ছিনতাইকারীরা। সম্প্রতি রাজধানীর শাহবাগ, শাহজাহানপুর, মতিঝিল, কমলাপুর, খিলগাঁওসহ বেশ কয়েকটি এলাকায় বড় ছিনতাইয়ের পরিকল্পনা করেছিল ছিনতাইকারীদের একটি চক্র। এমন তথ্যের ভিত্তিতে ওইসব এলাকায় অভিযান চালিয়ে সংঘবদ্ধ ছিনতাইকারী চক্রের মূলহোতাসহ মোট ২৯ জন সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করেছে র‍্যাব-৩। এছাড়া গত ছয়মাসে ছিনতাইকারীদের বিরুদ্ধে ৫৯টি অভিযান চালিয়ে ২০৪ জনকে আটক করা হয়।

বৃহস্পতিবার দুপুরে র‍্যাব-৩ এর সদর দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান র‍্যাব-৩ এর অধিনায়ক লে. কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ।

র‍্যাব-৩ এর অধিনায়ক জানান, সর্বশেষ অভিযানে আটক ২৯ জনের কাছ থেকে ছিনতাইয়ের কাজে ব্যবহৃত বিপুল দেশীয় অস্ত্র জব্দ করা হয়। এর মধ্যে রয়েছে; সুইচ গিয়ার, চাকু, ক্ষুর, এন্টিকাটার, কাঁচি, ব্লেড, মোবাইল ফোন এবং নগদ টাকা।

আটককৃতদের মধ্যে আছেন, মো. রাকেশ ওরফে কালাচাঁন, মো. আব্দুল মান্নান, মো. ইমরান গাজী, মো. আকাশ, মো. ইসরাফিল, মো. সিয়াম, মো. মানিক, নাহিদ পারভেজ, মো. আরাফাত, মো. শাকিল, মো. রিয়াদ, মো. আব্দুল রব মিয়া, মো. সাইফুল ইসলাম, মো. রাসেল, মো. ইসমাইল, লোকনাথ রাজ বংশি, শম্ভু চন্দ্র দাস, মো. শামীম, মো. রাজু, মো. মোজাফফর, মো. হাসান, মো. হৃদয়, মো. আরিফ, মো. আতিকুল ইসলাম, মো. হেলাল, মো. রুবেল, মো. রতন ওরফে মানিক, মো. তছলিম এবং মো. আনোয়ার।

আটককৃতদের বরাত দিয়ে সংবাদ সম্মেলনে আরিফ মহিউদ্দিন আহমেদ বলেন, যে কোনো উৎসবকে কেন্দ্র করে ছিনতাইকারীদের তৎপরতা বাড়ে। ১৪ ফেব্রুয়ারি বিশ্বভালোবাসা দিবস, পহেলা ফাল্গুন এবং বইমেলাকে কেন্দ্র করে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ আশেপাশের এলাকায় উৎসব মুখর পরিবেশ তৈরি হয়। এ সুযোগে রাজধানীর শাহবাগ, শাহজাহানপুর, মতিঝিল, কমলাপুর, খিলগাঁওসহ আরও বেশ কয়েকটি জায়গায় বড় ধরনের ছিনতাইয়ের পরিকল্পনা করে আসছিল এই চক্রটি। এছাড়াও আসন্ন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২১শে ফেব্রুয়ারিকে কেন্দ্র করে নাশকতা তৈরির মাধ্যমে বিশৃঙ্খলা সৃষ্টি করে ছিনতাই করারও পরিকল্পনা ছিল এই চক্রটির।

সম্মেলনে র‍্যাব-৩ এর অধিনায়ক বলেন, সাধারণত এসব এলাকায় ছিনতাইকারী এই চক্রটির সদস্যরা ঘোরাফেরা করতে থাকে। এছাড়াও সংঘবদ্ধ ছিনতাইকারি চক্রের অন্যান্য সদস্যরা বিভিন্ন অলি গলিতে ওঁৎপেতে থাকে। সুযোগ পাওয়া মাত্রই তারা পথচারী, রিকশা আরোহী, যানজটে থাকা সিএনজি, অটোরিকশার যাত্রীদের ধারালো অস্ত্র দেখিয়ে সর্বস্ব লুটে নেয়। সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত তুলনামূলক জনশূন্য রাস্তা, লঞ্চঘাট, বাসস্ট্যান্ড, রেল স্টেশন এলাকায় ছিনতাইকারিরা বেপরোয়া হয়ে ওঠে। তাদের ছিনতাইকাজে বাধা দিলে তারা নিরীহ পথচারীদের প্রাণঘাতী আঘাত করতেও দ্বিধা বোধ করে না।

সংবাদ সম্মেলনে বলা হয়, ছিনতাইকারী চক্রের সদস্যরা যে ব্যক্তির কাছ থেকে ছিনতাই করবে তাদেরকে আগে থেকে অনুসরণ করতে থাকে। আর অনুসরণকৃত ব্যক্তির সঙ্গে ছিনতাই চক্রের সদস্যরা বিভিন্ন ধরনের কথা বলে থাকে। একপর্যায়ে কথা বলতে বলতে ওই ব্যক্তিকে সুবিধামতো কোনো জায়গায় নিয়ে যায়। পরে সেখানে ছিনতাইকারী চক্রের অন্য সদস্যরা উপস্থিত হয়। চক্রের একজন সদস্য ওই ব্যক্তির সঙ্গে বিতর্কে জড়ায় ও মারধর শুরু করে। লোকজন এগিয়ে এলে বলে, নিজেদের মধ্যে ভুল-বোঝাবুঝির কারণে এ মারামারি।

ততক্ষণে ছিনতাইয়ের কাজটি তাদের চক্রের কেউ একজন সেরে ফেলে। এছাড়াও তারা ছিনতাইয়ের কাজে বিভিন্ন অভিনব কৌশল অবলম্বন করে থাকে। আর ছিনতাইয়ের কাজে বিভিন্ন দেশীয় অস্ত্র ব্যবহার করে। যখন কোনো রিকশা অথবা সিএনজি আরোহী যাত্রীদেরকে টার্গেট করে। তারা অন্য একটি রিকশা অথবা সিএনজি নিয়ে ওই ব্যক্তির পিছনে যেতে থাকে। ছিনতাইকারীদের সুবিধামত জায়গায় পৌঁছে যাত্রীকে এবং চালককে দেশীয় অস্ত্রের ভয় দেখিয়ে রিকশা ও সিএনজি যাত্রীর সবকিছু লুটে নেয়।

র‍্যাব জানায়, চক্রের সদস্যদের রাজধানীতে বসবাসের জন্য স্থায়ী কোনো বাসস্থান নেই। তারা সকলেই রাজধানীর ভাসমান অবস্থায় বসবাস করে। এই চক্রের সদস্যদের মধ্যে প্রায় সকলের বিরুদ্ধে মাদক ও ছিনতাইসহ একাধিক মামলা রয়েছে।

(ঢাকাটাইমস/১৬ ফেব্রুয়ারি/এএ/এসএম)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

চুরির মামলা তদন্তে নেমে একে একে মিলল ৫ অস্ত্র

শিল্পী পরিচয়ে ভয়ংকর মাদক কারবারে গায়ক রেবেল, কাজ করতেন ‘ভাইজানের’ হয়ে

২৮ অক্টোবর অছিম পরিবহনে ছাত্রদলনেতার আগুনে প্রাণ যায় নাঈমের, যেভাবে রহস্য উদঘাটন

কেরাণীগঞ্জে কিশোর গ্যাংয়ের ৪ সদস্য গ্রেপ্তার 

সোনালী লাইফের বহিষ্কৃত সিইও মীর রাশেদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

কোস্ট গার্ডের অভিযানে ৪৫ হাজার পিস ইয়াবা উদ্ধার

চাকরির পরীক্ষার আগেই মিলত উত্তর, চুক্তি ১২-১৪ লাখ টাকায়: ডিবি

আনসারুল্লাহ বাংলা টিমের সক্রিয় সদস্য গ্রেপ্তার

আন্তর্জাতিক শিশু পর্নোগ্রাফি চক্রের মূলহোতা গ্রেপ্তার, বিপুল কনটেন্ট জব্দ

এফডিসিতে সাংবাদিকদের উপর হামলা: ১১ সদস্যের তদন্ত কমিটি

এই বিভাগের সব খবর

শিরোনাম :