১০৩ বছর ধরে ২ টাকায় চিকিৎসা দিচ্ছে চাঁদপুরের যে চিকিৎসালয়

চাঁদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ মার্চ ২০২৩, ১৩:৫৯

মাত্র ২ টাকায় চিকিৎসা! যেখানে ৫ টাকায় এক কাপ চা-ও পাওয়া যায় না, সেখানে এই দামে চিকিৎসা পাওয়া যায়! শুনতে কিছুটা অবাক লাগছে? কিন্তু বাস্তবেই মাত্র ২ টাকাতে চিকিৎসা দিচ্ছে চাঁদপুরের একটি চিকিৎসালয়। তাও ৫ বা ১০ বছর নয়, গত ১০৩ বছর ধরে ২ টাকার বিনিময়ে চিকিৎসা মিলছে সেখানে।

ওই দাতব্য চিকিৎসালয়টি পরিচালনা করে চাঁদপুর পৌরসভা। সেখানে চিকিৎসা দেন তিনজন স্বাস্থ্য সহকারী চিকিৎসক। ছুটির দিন ছাড়া, অন্য দিনগুলোতে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত খোলা থাকে ওই দাতব্য চিকিৎসালয়। অবশ্য জটিল রোগের চিকিৎসা হয় না। তবে রোগীদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়।

সেখানে এই সামান্য দামেই চিকিৎসা পাওয়া যায় বলে প্রতিদিনই ভিড় করেন এলাকার বাসিন্দারা। ১৯২০ সালে এই দাতব্য চিকিৎসালয়টি প্রতিষ্ঠা করে চাঁদপুর পৌরসভা। স্থানীয় সাধারণ মানুষ এখানে মাত্র দুই টাকার বিনিময়ে প্রাথমিক চিকিৎসার সঙ্গে ওষুধও পান। তাতে তারা খুশি।

কিন্তু এলাকাবাসী মনে করেন, স্বাস্থ্য সহকারীদের পাশাপাশি একজন মেডিকেল অফিসার থাকলে উন্নতমানের চিকিৎসা পাওয়া যাবে। তাই তারা চান, সেখানে অন্তত একজন চিকিৎসককে বসানোর ব্যবস্থা করুক পৌরসভা।

ওই দাতব্য চিকিৎসালয়ের এক স্বাস্থ্যকর্মী জানান, প্রতিদিন গড়ে ৫০ থেকে ৬০ জন সেখানে যান চিকিৎসা করাতে। যারা সেখানে যান তারা খুবই গরিব। তাদের সাধ্যমতো চিকিৎসা করানো হয়।

স্থানীয়দের দাবি, শতাধিক বছরের পুরাতন এই দাতব্য চিকিৎসালয়টিকে উন্নত করা হোক। স্থানীয় পৌরসভা জানিয়েছে, তারা এই নিয়ে চিন্তাভাবনা করে পদক্ষেপ গ্রহণ করবে।

(ঢাকাটাইমস/৬মার্চ/এজে)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :