এক দিনে সড়কে প্রাণ গেল ১৬ জনের

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২০ মার্চ ২০২৩, ২৩:৫১

বান্দরবানের রুমায় দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ হয়েছে। এতে চার পাহাড়ি নারীসহ অন্তত ছয়জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অন্তত আটজন। এছাড়া দিনাজপুর, বগুড়া, গোপালগঞ্জ পটুয়াখালী ও পিরোজপুরে সড়ক দুর্ঘটনায় আরও ১০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন নারীসহ আরও অন্তত ৩০ জন। সোমবার এসব দুর্ঘটনা ঘটে। ঢাকা টাইমসের জেলা প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

বান্দরবান: জেলার রুমায় পর্যটন স্পট বগালেক সড়কে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ হয়েছে। এতে চার পাহাড়ি নারীসহ অন্তত ছয়জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অন্তত আটজন। সোমবার দুপুর ২টার দিকে এ দুর্ঘটনা ঘটে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছেন এলাকাবাসী।

বান্দরবান জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি ঢাকা টাইমসকে বলেন, ‘ঘটনাস্থলে পাঁচজন মারা গেছেন এবং পরে আরো একজন মারা যান। তারা সবাই স্থানীয় বাসিন্দা।’

নিহতদের মধ্যে দুজনের পরিচয় পাওয়া গেছে। তারা হলেন- থাইক্ষ্যং পাড়ার নারী বাসিন্দা নুনথারময় বম এবং ট্রাকের শ্রমিক বান্দরবান সদর উপজেলার কুহালং ইউনিয়নের গুংগুরুমুখ পাড়ার বাসিন্দা ক্যাজাই খেয়াংয়ের ছেলে হ্লাগ্যপ্রু খেয়াং।

এলাকাবাসী ও আইনশৃঙ্খলা বাহিনী সূত্রে জানা গেছে, রুমা উপজেলার পর্যটন স্পট বগালেক সড়কে দুটি ট্রাকের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই চারজন পাহাড়ি নারীর মৃত্যু হয়। আহত অবস্থায় রুমা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পর আরও দুজনের মৃত্যু হয়। নিহতরা সবাই থাইক্ষ্যং পাড়ার বাসিন্দা। এ সময় ট্রাকে থাকা আরও ১০ জন নারী-পুরুষ আহত হয়েছেন। আহতদের রুমা স্বাস্থ্য কমপ্লেক্স ভর্তি করা হয়েছে।

রুমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আলমগীর হোসেন জানান, বগালেক সড়কের কমলা বাগান এলাকায় বিপরীত দিক থেকে আসা দুটি ট্রাকের মুখোমুখি সংঘর্ষে হতাহতের এ ঘটনা ঘটে। নিহতরা রুমা বাজারে যাচ্ছিল। আহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে।

দিনাজপুর: জেলা সদরে বিআরটিসি বাস ও পিকআপের সংঘর্ষে তিন জন নিহত হয়েছেন। সোমবার বিকেল সাড়ে ৫টার দিকে উপজেলার দশমাইল টেক্সটাইল মোড় এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- চিরিরবন্দর উপজেলার রানীরবন্দর সাতনালা এলাকার মৃত আব্দুল করিমের ছেলে ফয়জার রহমান (৩০), শামসুর রহমানের ছেলে সোহান (২৫) ও লিয়াকত আলীর ছেলে মোস্তাকিম (২৮)। তারা সবাই পিকআপের চালক ও সহকারী বলে জানা গেছে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, সৈয়দপুরমুখী একটি বিআরটিসি বাসের সঙ্গে পণ্য বোঝাই একটি পিকআপের সংঘর্ষ হয়। এতে পিকআপের চালক ও সহকারীসহ তিন জন নিহত হন। দুর্ঘটনা কবলিত যানবাহনগুলো রাস্তার ওপরে থাকায় দিনাজপুর-রংপুর মহাসড়কের ওই এলাকায় যানজটের সৃষ্টি হয়। খবর পেয়ে হাইওয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে গিয়ে উদ্ধার কার্যক্রম শুরু করে।

দিনাজপুর ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন কর্মকর্তা মেহফুজ তানজিল বলেন, ‘এই ঘটনায় নিহতদের লাশ উদ্ধার করে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। আহতরা বিভিন্ন স্থানে চিকিৎসা নিয়েছে। তবে কেউই গুরুতর আহত নন।’

গোপালগঞ্জ: জেলার কাশিয়ানীতে ট্রাকের চাপায় ভ্যানচালকসহ নিহত হয়েছেন দুজন। সোমবার বিকালে গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার ভাটিয়াপাড়া কালনা সড়কে এ দুর্ঘটনা ঘটে।

পুলিশ জানায়, বিকালে কাশিয়ানী উপজেলার ভাটিয়াপাড়া কালনা সড়কে একটি ট্রাক একটি ভ্যানকে ধাক্কা দেয়। ঘটনাস্থলেই ভ্যানচালক ইকরাম শেখ (৫৫) নিহত হয়। এসময় ভ্যানযাত্রী আহাদ সরদার (৫৫) গুরুতর আহত হয়। পরে তাকে পুলিশ ও স্থানীয়রা উদ্ধার করে কাশিয়ানী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে। নিহত ভ্যানচালক ইকরাম শেখের বাড়ি কাশিয়ানী উপজেলার চর ভাটপাড়া ও ভ্যানযাত্রী আহাদ সরদারের বাড়ি একই উপজেলার সংকরপাশা গ্রামে।

বগুড়ায়: জেলার দুপচাঁচিয়া এবং নন্দীগ্রাম উপজেলায় পৃথক দুটি স্থানে সড়ক দুর্ঘটনায় তিনজনের মৃত্যু হয়েছে। এর মধ্যে দুপচাঁচিয়ায় নিহত ব্যক্তি সাদ্দাম হোসেন (৩৭)। তিনি একটি ওষুধ কোম্পানির বিক্রয় প্রতিনিধি ছিলেন। এছাড়া নন্দীগ্রামে নিহত ট্রাকচালক আশরাফ আলী (৪০)। তিনি যশোরের মনিরামপুরের বাসিন্দা। এছাড়া শহরের সাতমাথা-মাটিডালি সড়কের জয়পুরপাড়া এলাকায় স্কুলবাসের ধাক্কায় আনিছার রহমান (৫২) নামে একজন অটোভ্যান চালক নিহত হয়েছেন।

দুপচাঁচিয়ায় সংঘটিত হওয়া দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করে থানার উপ-পরিদর্শক (এসআই) মোসাদ্দেক হোসেন বলেন, সাদ্দাম হোসেন দুপচাঁচিয়া হাসপাতাল রোড থেকে মোটরসাইকেলে থানা বাসস্ট্যান্ডের দিকে যাচ্ছিলেন। এ সময় আক্কেলপুরগামী একটি ট্রাক সাদ্দাম হোসেনকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই তিনি মারা যান। দুর্ঘটনার পরপরই ট্রাকটি পালিয়ে যাওয়ায় কাউকে আটক করা যায়নি। লাশটি উদ্ধার করে পুলিশ হেফাজতে রাখা হয়েছে। নিহতের পরিবারকে দুর্ঘটনার খবর জানানো হয়েছে। তারা আসলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

অপরদিকে নন্দীগ্রামে সড়ক দুর্ঘটনায় নিহতের বিষয়টি নিশ্চিত করে কুন্দারহাট হাইওয়ে থানার ইনচার্জ (উপ-পরিদর্শক) আবু হাসনাত বলেন, সোমবার ভোরে উপজেলার বগুড়া-নাটোর মহাসড়কের কাথম এলাকায় ট্রাকের পেছনে আরেক ট্রাকের ধাক্কায় চালক আশরাফ আলী ঘটনাস্থলেই নিহত হন। এ দুর্ঘটনায় আহত হয়েছেন চালকের সহযোগী টুটুল। তাকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। ট্রাক দুইটি আমাদের হেফাজতে আছে। এ বিষয়ে আইনগত ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া চলছে।

শহরের সাতমাথা-মাটিডালি সড়কের জয়পুরপাড়া এলাকায় স্কুলবাসের ধাক্কায় আনিছার রহমান (৫২) নামে একজন অটোভ্যান চালক নিহত হয়েছেন।

সাতমাথা-মাটিডালি সড়কের জয়পুরপাড়া এলাকায় নিহত আনিছার রহমান বগুড়া সদর উপজেলার ফাঁপোড় ইউনিয়নের কৈচর এলাকার মৃত বগার ছেলে। দুর্ঘটনায় বিএফ শাহীন স্কুল ও কলেজের ঘাতক বাস (ঢাকা চ- ৩৮৭৭) জব্দ করেছে পুলিশ। তবে চালক ও তার সহকারী পলাতক আছেন।

বিষয়টি নিশ্চিত করে ফুলবাড়ি পুলিশ ফাঁড়ির ইনচার্জ (ইন্সপেক্টর) জালাল উদ্দিন বলেন, সোমবার সকালে আলুবোঝাই ভ্যান জয়পুরপাড়া এলাকায় সড়কের পূর্ব দিক থেকে পশ্চিম দিকে পার হচ্ছিলেন। এ সময় সাতমাথা থেকে আসা মাটিডালিগামী ওই স্কুলবাস পেছন থেকে ভ্যানটিকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই ভ্যানচালক আনিছারের মৃত্যু হয়। দুর্ঘটনার সময় বাসে কিছু শিক্ষার্থীও ছিলেন। তারা ঘটনার পরেই বাস থেকে নিরাপদে নেমে গিয়েছেন। এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

পটুয়াখালী: জেলার বাউফল উপজেলায় সড়ক দুর্ঘটনায় মো. রাশেদুল ইসলাম হাওলাদার (২২) নামে এক কলেজছাত্রের মৃত্যু হয়েছে। সোমবার সকাল সাড়ে ১০টার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

নিহত রাশেদুল উপজেলার কাছিপাড়া ইউনিয়নের আনারশিয়া গ্রামের মো. আবুল বশার হাওলাদারের ছেলে। তিনি পটুয়াখালী সরকারি কলেজের দর্শন বিভাগের প্রথম বর্ষের ছাত্র ছিল।

নিহতের পরিবার সূত্রে জানা গেছে, রবিবার সকাল ১০টার দিকে রাশেদ ভাড়ায় চালিত মোটরসাইকেলে কলেজের উদ্দেশ্যে রওনা দেন। মোটরসাইকেলটি বাউফল লোহালিয়া সড়কের আদাবাড়িয়া এলাকায় পৌঁছালে নিয়ন্ত্রণ হারিয়ে দুর্ঘটনার শিকার হয়ে গুরুতর আহত হন। এ সময় স্থানীয়রা রাশেদুলকে উদ্ধার করে পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে প্রাথমিক চিকিৎসা শেষে বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করেন। সেখানে রাসেদুলের শারীরিক অবস্থার অবনতি হলে উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে সোমবার সকাল সাড়ে ১০টার দিকে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

এ বিষয়ে বাউফল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আল মামুন বলেন, অভিযোগ পেলে এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।

পিরোজপুর: জেলার মঠবাড়িয়া-চরখালী আঞ্চলিক মহাসড়কে যাত্রবাহী বাস উল্টে খাদে পড়ে অবিনাশ মিত্র (৬৫) নামে এক আইনজীবী নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ২২জন। সোমবার দিবাগত রাত পৌনে ৩টার দিকে মঠবাড়িয়া পৌরশহর হতে এক কিলোমিটার দুরে মঠবাড়িয়া-চরখালী আঞ্চলিক মহাড়কের উত্তর মিঠাখালী নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে।

ইমা পরিবহন (ঢাকা-মেট্রো-১২-১৩২৯) নামে বাসটি রবিবার রাত সাড়ে ৮টার দিকে ঢাকার সায়েদাবাদ থেকে ৪৫জন যাত্রী নিয়ে মঠবাড়িয়া-পাথরঘাটার উদ্দেশে ছেড়ে আসে।

নিহত আইনজীবী অবিনাশ মিত্র উপজেলার আঙ্গুলকাটা গ্রামের ভূপেন্দ্র মিত্র এর ছেলে। তিনি মঠবাড়িয়া আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও পিরোজপুর জেলা কমিউিনিস্ট পার্টির নেতা। তিনি ঢাকায় ছেলের বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিয়ে রবিবার দিনগত রাতে বাসে করে গ্রামের বাড়ি ফিরছিলেন।

রবিবার রাত সাড়ে ৮টার দিকে ঢাকার সায়েদাবাদ ৪৫ যাত্রী নিয়ে ইমা পরিবহনের বাসটি ছেড়ে পাথরঘাটা ভায়া মঠবাড়িয়ার উদ্দেশে আসছিল। রাতে পৌনে ৩টার দিকে মঠবাড়িয়া শহরের উত্তর মিঠাখালী নাম স্থানে পৌঁছলে হঠাৎ করে গাড়িটি সড়কের বামপাশে ছিটকে খাদে পড়ে যায়। এসময় ২২ যাত্রী গুরুতর আহত হন।

গ্রামবাসী আহতদের উদ্ধার করে মঠবাড়িয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও কুয়েত প্রবাসি হাসপাতালে ভার্তি করেন। এর মধ্যে গুরুতর আহত আইনজীবী অবিনাশ মিত্র মঠবাড়িয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মারা যান।

অপরদিকে গুরুতর আহত যাত্রী মঠবাড়িয়ার আরিফ হোসেন (৪০), হেলেনা বেগম (৫০), সাব্বির হোসেন (১৪), শামিম মিয়া (২৪) ও পাথরঘাটা উপজেলার নূর আলম (৪৫) ও মিজানুর রহমানকে (৪০) আশংকাজনক অবস্থায় বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

দুর্ঘটনার পর বাসচালক ও হেল্পার পালিয়ে গেলেও পুলিশ দুর্ঘটনাকবলিত বাসটি আটক করেছে বলে জানিয়েছেন মঠবাড়িয়া থানার অফিসার ইনচার্জ মো. কামরুজ্জামান তালুকদার।

এর আগে সোমবার রবিবার মাদারীপুরে পদ্মা সেতুর এক্সপ্রেসওয়েতে ইমাদ পরিবহনের যাত্রীবাহী বাস খাদে পড়ে ১৯ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অন্তত ২৫ জন। এ ঘটনায় বাসমালিকের বিরুদ্ধে মামলা করেছে পুলিশ।

(ঢাকাটাইমস/২০মার্চ/আরকেএইচ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

ট্রেনে পায়ের আঙুল কাটা পড়লো আনু মুহাম্মদের

ফরিদপুরে ২ শ্রমিককে হত্যার ঘটনায় রাষ্ট্র সংস্কার আন্দোলনের নিন্দা ও  প্রতিবাদ

চট্টগ্রামে বঙ্গবন্ধু শেখ মুজিব ব্যাটারি কমপ্লেক্সের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

আজ যে অঞ্চলে ঝড় হতে পারে

শিক্ষামন্ত্রীকে বলেছি স্কুলগুলো এক সপ্তাহ বন্ধ রাখতে: স্বাস্থ্যমন্ত্রী

অতি তীব্র তাপপ্রবাহ শুরু, হিট স্ট্রোকে মৃত্যু ৩

বাউন্ডারি ভেঙে বিমানবন্দরে প্রকৌশলীকে চাপা দেওয়া বাসচালকের লাইসেন্স ছিল না: র‌্যাব

দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী

নির্বাচন অনেকটা ইনজেকশনের মতো, অনেকে ভয় পায়: ইসি আলমগীর

সড়ক দুর্ঘটনায় বছরে ক্ষতি ২৫ হাজার কোটি টাকার বেশি: বিআরটিএ

এই বিভাগের সব খবর

শিরোনাম :