চতুর্থ পর্যায়ে ৪০ হাজার পরিবার পেল প্রধানমন্ত্রীর উপহারের ঘর

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ মার্চ ২০২৩, ১২:৫১ | প্রকাশিত : ২২ মার্চ ২০২৩, ১২:১১

চতুর্থ পর্যায়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ৩৯ হাজার ৩৬৫টি গৃহহীন ও ভূমিহীন পরিবার পেল দুই শতক জমিসহ আধাপাকা ঘর।

বুধবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে এসব ঘর হস্তান্তর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় তিনি সাত জেলার (মাদারীপুর, গাজীপুর, নরসিংদী, রাজশাহী, জয়পুরহাট, চাঁপাইনবাবগঞ্জ ও চুয়াডাঙ্গা জেলা) সব উপজেলাসহ সারা দেশের ১৫৯ উপজেলাকে ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষণা করেন।

এদিন প্রধানমন্ত্রীর পক্ষ থেকে বিভিন্ন এলাকার উপকারভোগীদের হাতে ঘরের চাবি তুলে দেন স্থানীয় জনপ্রতিনিধি ও মাঠ প্রশাসনের কর্মকর্তারা।

এসময় উপকারভোগীরা ভিডিও কনফারেন্সে অনুভূতি ব্যক্ত করেন। তাদের মধ্যে গাজীপুর জেলার ২৯ বছর আগে স্বামী হারানো সহায়-সম্বলহীন দুর্যারন বেগম প্রধানমন্ত্রীর উদ্দেশে বলেন, ‘আপনার দেওয়া ঘরে প্রবেশ করার পর আমার এতো আনন্দ লাগছে আমি বলে বোঝাতে পারব না। আমি দুই শতক জমিও পেয়েছি।’

‘একসময় ভাবতাম আমার জাগাবাড়ি নাই, মারা গেলে আমারে কই নিয়ে দাফন করবো, গরিব দেখে ভাইয়েরাও পরিচয় দেই না, আজ মনে হচ্ছে আমার সবকিছু হয়েছে, আজ আপনার জন্য তাদের সামনে আল্লাহ তাদের সামনে দাঁড়ানোর শক্তি দিয়েছে। এজন্য আমি আপনাকে ধন্যবাদ জানাই।’

একজন প্রতিবন্ধী তার অনুভূতি ব্যক্ত করে বলেন, ‘আপনার উছিলায় ঘর পেয়েছি, এখন আমার কোনো চিন্তা নাই, আগে ভিক্ষা করে চলতাম, এখন তাও করা লাগবে না, ছোট একটা দোকান করে আমি চলব।’

এর আগে আরও দুটি জেলার (পঞ্চগড় ও মাগুরা) সব উপজেলাসহ মোট ৫২ উপজেলাকে ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী। দেশে এখন মোট নয়টি জেলা এবং ২১১টি উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়েছে।

মুজিববর্ষ উপলক্ষে সরকারের হালনাগাদকৃত তথ্য অনুযায়ী, ভূমিহীন-গৃহহীন পরিবারের সংখ্যা দুই লাখ ৫৯ হাজার ২৩৭টি। এর মধ্যে প্রথম পর্যায়ে ২০২১ সালের ২৩ জানুয়ারি ৬৩ হাজার ৯৯৯টি, দ্বিতীয় পর্যায়ে ২০২১ সালের ২০ জুন ৫৩ হাজার ৩৩০টি, তৃতীয় পর্যায়ের প্রথম ধাপে ২০২২ সালের ২৬ এপ্রিল ৩২ হাজার ৯০৪টি, তৃতীয় পর্যায়ের দ্বিতীয় ধাপে ২০২২ সালের ২১ জুলাই ২৬ হাজার ২২৯টি ঘর হস্তান্তর করা হয়েছে।

আজ চতুর্থ পর্যায়ে ৩৯ হাজার ৩৬৫টি ঘর হস্তান্তর করা হয়েছে। এতে করে চিহ্নিত ২ লাখ ৫৯ হাজার ২৩৭টি পরিবারের মধ্যে দুই লাখ ১৫ হাজার ৮২৭টি পরিবারকে ঘর হস্তান্তর সম্পন্ন হলো। অবশিষ্ট ৪৩ হাজার ৪১০টি পরিবারের মধ্যে ২২ হাজার ১০টি পরিবার চিহ্নিত করে আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে দুই শতাংশ জমিসহ একক গৃহ বরাদ্দ প্রদান করা হয়েছে। বাকি ২১ হাজার ৪০৪টি পরিবার চিহ্নিত করে তাদের পুনর্বাসনের মাধ্যমে ‘দেশের কোনোও মানুষ ভূমিহীন-গৃহহীন থাকবে না’ বলে দেওয়া প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি বাস্তবায়িত হবে।

(ঢাকাটাইমস/২২মার্চ/এলএম/এফএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :