আশ্রয়প্রার্থীদের প্রত্যাখ্যানের চুক্তিতে পৌঁছেছে যুক্তরাষ্ট্র-কানাডা

অনলাইন ডেস্ক
 | প্রকাশিত : ২৪ মার্চ ২০২৩, ১১:৩৯

মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডা অবৈধভাবে সীমান্ত অতিক্রম করে আশ্রয় প্রার্থনা বাতিল করে দিতে একটি চুক্তিতে পৌঁছেছে।

শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের অটোয়া সফরের সময় কানাডার বাইডেন এবং কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো চুক্তিটি ঘোষণা করবেন।

এই চুক্তির ফলে সীমান্তের উভয় পাশের কর্মকর্তারা এ ধরনের আশ্রয়প্রার্থীদের যেকোনো দিকে ঠেলে দিতে পারবেন বলে আশা করা হচ্ছে।

মার্কিন পক্ষও কানাডা থেকে অভিবাসী পারাপার বাড়ছে বলে দেখেছে।

এই পদক্ষেপটি নিউ ইয়র্ক রাজ্য এবং কুইবেক প্রদেশের মধ্যে অবৈধ সীমান্ত পারাপারের রুট রক্সহাম রোডে অভিবাসীদের আগমন সীমিত করার প্রচেষ্টার অংশ।

নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তারা বিবিসির মার্কিন অংশীদার সিবিএস নিউজকে জানিয়েছেন, চুক্তির অংশ হিসেবে কানাডা দক্ষিণ ও মধ্য আমেরিকায় নিপীড়ন ও সহিংসতা থেকে পালিয়ে আসা ১৫ হাজার শরণার্থীর জন্য একটি নতুন শরণার্থী কর্মসূচি তৈরি করবে।

ট্রুডোর সঙ্গে অর্থনৈতিক, বাণিজ্য এবং অভিবাসন সমস্যাগুলোর একটি সিরিজ আলোচনার জন্য বাইডেন ২৪ ঘণ্টার জন্য কানাডার অটোয়াতে রয়েছেন। শুক্রবার তিনি যুক্তরাষ্ট্রে ফেরার আগে অভিবাসন চুক্তি ঘোষণা করার কথা রয়েছে।

নতুন মার্কিন-কানাডা সীমান্ত চুক্তি নিয়ে আলোচনা কয়েক মাস ধরে স্থবির ছিল। মার্কিন কর্মকর্তারা চুক্তিটি নিয়ে পুনরায় কাজ করতে চাননি বলে জানা গেছে। কারণ দেশটি ইউএস-মেক্সিকো সীমান্তে নিজস্ব অভিবাসী সংকটে জর্জরিত ছিল।

নতুন মার্কিন-কানাডা চুক্তি দ্রুত কার্যকর হতে পারে কারণ এর জন্য মার্কিন কংগ্রেসের অনুমোদনের প্রয়োজন নেই।

ট্রুডো যুক্তি দিয়েছেন যে রক্সহাম রোডে অনিয়মিত সীমান্ত ক্রসিং বন্ধ করার একমাত্র উপায় হল ‘নিরাপদ তৃতীয় দেশ চুক্তির’ পুনর্বিবেচনা করা। বিবিসি।

(ঢাকাটাইমস/২৪মার্চ/এফএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :