খুদে শিক্ষার্থীদের মনন বিকাশে সনি-স্মার্টের ব্যতিক্রমী আয়োজন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ মার্চ ২০২৩, ১৯:১২

লক্ষ্মীপুরের রামগঞ্জ পৌরসভার নরিমপুরের স্মার্ট একাডেমির খুদে শিক্ষার্থীদের মেধা ও মনন বিকাশে ব্যতিক্রমী আয়োজন করেছে বাংলাদেশে জাপানের সনির প্রাতিষ্ঠানিক পরিবেশক স্মার্ট টেকনোলোজিস্ (বিডি) লিমিটেড, যা সনি-স্মার্ট নামেও পরিচিত।

সম্প্রতি স্মার্ট একাডেমির ৩০ জন শিক্ষার্থীকে লক্ষ্মীপুর থেকে ঢাকায় শিক্ষা সফরে নিয়ে এসে জ্ঞান-বিজ্ঞান আর প্রযুক্তির সঙ্গে পরিচয় করিয়ে দেয়া হয়। সম্প্রতি তাদেরকে রাজধানীর উত্তরা স্টেশন (দিয়াবাড়ি) থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলে ভ্রমণ করানো হয়। এদিন ভোর ছয়টায় লক্ষ্মীপুরের নরিমপুরের স্মার্ট একাডেমী থেকে একটি স্কুল বাস শিক্ষার্থীদের নিয়ে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করে। সকাল সাড়ে ১০ টার দিকে মেট্রোরেলে চড়ে শিক্ষার্থীরা উত্তরা থেকে আগারগাঁও পৌঁছায়। এরপর তাদেরকে নিয়ে যাওয়া হয় রাজধানীর আইডিবি ভবনের বিসিএস কম্পিউটার সিটিতে। সেখানে গিয়ে শিক্ষার্থীরা তথ্য প্রযুক্তির নানা পণ্যের সঙ্গে পরিচিত হয়।

দুপুরের দিকে সনি-স্মার্টের প্রধান কার্যালয়ের সামনে দাঁড়িয়ে দেশপ্রেমের দীক্ষা নিতে স্মার্ট একাডেমির শিক্ষার্থীদের নিয়ে বাংলাদেশের জাতীয় সঙ্গীত ও একটি দেশাত্মবোধক গানে সুর মেলান স্মার্ট টেকনোলজিসের কর্মকর্তারা। এসময় স্মার্ট টেকনোলোজিস্ (বিডি) লিমিটেডের চেয়ারম্যান মো. মাজহারুল ইসলাম, সনি-স্মার্টের পরিচালক মো. তানভীর হোসেনসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। স্মার্ট টেকনোলজিসের ক্যাফেটেরিয়ায় শিক্ষার্থীদের জন্য মধ্যাহ্নভোজের আয়োজন করা হয়। মধ্যাহ্নভোজের পর শিক্ষার্থীদের নিয়ে যাওয়া হয় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে। এরপর সন্ধ্যায় শিক্ষার্থীরা ফিরে যান স্মার্ট একাডেমিতে।

ব্যতিক্রমী এই আয়োজনের উদ্দেশ্য সম্পর্কে সনি-স্মার্ট কর্মকর্তারা জানান, স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছে স্মার্ট টেকনোলোজিস্ (বিডি) লিমিটেড। এক্ষেত্রে স্মার্ট টেকনোলোজিস্ মনে করে, আজকের শিক্ষার্থীরাই আগামীর ভবিষ্যৎ। তাই খুদে শিক্ষার্থীদের জ্ঞান-বিজ্ঞান আর তথ্য-প্রযুক্তির সঙ্গে পরিচিত করে গড়ে তোলা অত্যন্ত জরুরি। এসব বিষয় বিবেচনায় নিয়ে স্মার্ট একাডেমির কোমলমতি শিক্ষার্থীদের বর্তমান সরকারের অন্যতম সাফল্য মেট্রোরেলে ভ্রমণ, প্রযুক্তি পণ্যের বাজার আইডিবি ভবনের বিসিএস কম্পিউটার সিটি, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এবং স্মার্ট টেকনোলোজিস্ (বিডি) লিমিটেডের নিজস্ব ভবন ও সনি-স্মার্টের শোরুম ঘুরে দেখার সুযোগ করে দেয়া হয়েছে।

এ প্রসঙ্গে স্মার্ট টেকনোলোজিস্ (বিডি) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জহিরুল ইসলাম বলেন, “স্মার্ট বাংলাদেশের স্মার্ট নাগরিক গড়ে তোলার লক্ষ্যে লক্ষ্মীপুরের স্মার্ট একাডেমিতে বিশেষ যত্ন ও শিক্ষায় বেড়ে উঠছে কোমলমতি শিক্ষার্থীরা। তাদের এই পথচলাকে আরও বাস্তবসম্মত করতেই এই শিক্ষা সফরের ব্যবস্থা করেছি আমরা। আশা করছি, এই সফর স্মার্ট একাডেমির কোমলমতি শিক্ষার্থীদের স্মার্ট বাংলাদেশের স্মার্ট নাগরিক হিসেবে বেড়ে ওঠার ক্ষেত্রে সহায়ক ভূমিকা রাখবে।”

উল্লেখ্য, দেশে আইসিটি পণ্য বাজারজাতকারী শীর্ষ প্রতিষ্ঠান স্মার্ট টেকনোলোজি (বিডি) লিমিটেড। বিশ্বের প্রায় ৮৫টি ব্র্যান্ডের আইসিটি পণ্য বাজারজাত করছে প্রতিষ্ঠানটি। একইসঙ্গে বাংলাদেশের বাজারে জাপানের বহুজাতিক শিল্পগোষ্ঠী সনি কর্পোরেশনের ইলেকট্রনিক্স পণ্য ও সংশ্লিষ্ট অন্যান্য পরিষেবা বিক্রি করতে প্রাতিষ্ঠানিক পরিবেশক হিসেবে চুক্তিবদ্ধ রয়েছে স্মার্ট টেকনোলোজি (বিডি) লিমিটেড। স্মার্ট টেকনোলজিসের একটি শিক্ষামূলক প্রতিষ্ঠান স্মার্ট একাডেমি।

(ঢাকাটাইমস/২৭মার্চ/এমএইচ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

প্রস্তাবিত বাজেটে ইলেকট্রিক যানবাহনকে এড়িয়ে যাওয়া হয়েছে, রিভিউ করার দাবি

‘আদরের গরু বেঁচে মিনিস্টার ফ্রিজ কিনেছি, ফ্রিজ কিনে আবার গরু জিতেছি’

প্রিমিয়ার ব্যাংকের ১২.৫০% নগদ লভ্যাংশ অনুমোদিত

বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের নির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের দুটি এজেন্ট ব্যাংকিং আউটলেট উদ্বোধন

ইউনিয়ন ব্যাংকের ‘ডিজিটাল লেনদেনের ব্যবহার ও উপকারিতা’ নিয়ে প্রচারণা

লায়ন্স ক্লাবের এনভায়রনমেন্ট চেয়ারপারসন ও কেবিনেট ইনস্টলেশন কমিটির চেয়ারম্যান নাদিরা বেগম

ফের বাড়ল স্বর্ণের দাম, ভরিতে এবার ১০৭৩ টাকা

ন্যাশনাল ব্যাংকে বাংলা কিউআর কোড সেবার আনুষ্ঠানিক যাত্রা শুরু

সনি আইএমএক্স ৬৮২ ক্যামেরার নতুন স্মার্টফোন বাজারে ছাড়ল ওয়ালটন

এই বিভাগের সব খবর

শিরোনাম :