চোখের রোগ ধরিয়ে দেবে ফোনের অ্যাপ, বানিয়েছে ১১ বছরের মেয়ে!

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ২৯ মার্চ ২০২৩, ১১:৫২ | প্রকাশিত : ২৯ মার্চ ২০২৩, ১১:৩৮

ভারতীয় বংশোদ্ভুত দুবাইয়ের বাসিন্দা হানা রফিককে মনে আছে? মাত্র ৯ বছর বয়সী ছোট্ট এই মেয়েটির মন খুলে প্রশংসা করেছিলেন স্বয়ং অ্যাপল সিইও টিম কুক। কারণ, ওই বয়সেই সে মোবাইল অপারেটিং সিস্টেম আইওএস-এর সর্বকনিষ্ঠ ডেভেলপার হয়। বানিয়ে ফেলে একটি অ্যাপ।

এবার সেই হানারই বোন ১১ বছর বয়সী লীনা রফিক নতুন দৃষ্টান্ত তৈরি করল। সম্প্রতি সে একটি বিশেষ এআই অ্যাপ তৈরি করেছে, যা এক লহমায় আপনার চোখ দেখে বলে দেবে চোখের কী কী রোগ হয়েছে। লীনার এই অ্যাপ তাক লাগিয়ে দিয়েছে গোটা বিশ্বকে।

সম্প্রতি লিঙ্কডইন সমাজ মাধ্যমে একটি পোস্ট ভাইরাল হয়। সেই পোস্টেই নিজের তৈরি অ্যাপের কথা লিখেছে লীনা। ‘অগলার আইস্ক্যান’‌ নামে নতুন ওই অ্যাপটি কীভাবে কাজ করে সে কথাও বুঝিয়ে দিয়েছে লীনা। পুরো অ্যাপটাই সে তৈরি করেছে মাত্র ১১ বছর বয়সে।

লীনা তার পোস্টে লিখেছে, ‘অগলার আইস্ক্যান’‌ অ্যাপকে এআই অর্থাৎ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের সাহায্যে ট্রেনিং দেওয়া হয়েছে। চোখের কোন লক্ষণ কোন রোগকে বোঝায়, তা শিখিয়ে দিয়েছে ১১ বছরের খুদে।

এবার অ্যাপটি খুলে নির্দিষ্ট দূরত্বে চোখ রাখলেই চোখের স্ক্যান করতে শুরু করে দেয় ভেতরের প্রযুক্তি। আর তখনই ধরা পড়ে যায় চোখের বড় বড় রোগ। লীনার কথায়, চোখের ছানিও ধরে ফেলতে পারে তার বানানো ‘অগলার আইস্ক্যান’ অ্যাপ।

পোস্টটি করার পরেই কিছুক্ষণের মধ্যে ভাইরাল হয়ে যায়। একের পর এক কমেন্টে লীনাকে প্রশংসা করতে থাকেন নেটিজেনরা। এক নেটিজেন লেখেন, ‘এমন একটি অ্যাপ তৈরি করায় অনেক মানুষের উপকার হলো।’ আরেকজন লেখেন, ‘এত কম বয়সে এমন প্রতিভা! ভাবাই যায় না!’

(ঢাকাটাইমস/২৯মার্চ/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :