ভারতে মন্দিরের ছাদ ধসের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৩০

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ মার্চ ২০২৩, ১০:৩৩

রামনবমীর পূজা চলাকালীন বৃহস্পতিবার এক ভয়াবহ দুর্ঘটনা ঘটে ভারতের মধ্যপ্রদেশের ইন্দোরের একটি মন্দিরে। সেই ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৩০ জনে দাঁড়িয়েছে। ভারতীয় সংবাদমাধ্যমের খবর বলছে, গভীর রাত পর্যন্ত মৃতদেহ উদ্ধারের কাজ চলতে থাকে। এখনো ৯ জন নিখোঁজ রয়েছেন বলে জানা গেছে।

খবর বলছে, ইন্দোরের বেলেশ্বর মহাদেব ঝুলেলাল মন্দিরের ছাদের একটি অংশ ধসে পড়ে বৃহস্পতিবার। সে সময় রামনবমীর পূজা চলায় প্রচুর মানুষ উপস্থিত ছিলেন সেখানে। সেই মন্দির চত্বরেই একটি উঠোন রয়েছে। সেখানে একটি পাতকুয়া আছে। দুর্ঘটনায় সেই কুয়ায় পড়ে যান ৩০ জনের বেশি মানুষ।

এ ঘটনার খবর পেয়েই মন্দিরে পৌঁছে যায় স্থানীয় তিনটি থানার পুলিশ। ঘটনাস্থলে পৌঁছান স্থানীয় প্রশাসনের উচ্চপদস্থ কর্মকর্তারাও। উদ্ধারকাজে নামে রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী। রাতের দিকে উদ্ধারকাজে হাত লাগায় সেনাবাহিনী।

স্টেট ডিজাস্টার ইমার্জেন্সি রেসপন্স ফোর্সের (এসডিআরএফ) ডেপুটি ইন্সপেক্টর জেনারেল মহেশচন্দ্র জৈন বলেছেন, ‘রাতে সেনাবাহিনী উদ্ধার অভিযানে যোগ দিয়েছে। ৭০ জন সেনা জওয়ান উদ্ধারকাজ শুরু করেছে এবং পাতকুয়ায় ধ্বংসস্তূপের নীচে চাপা পড়ে থাকা অন্তত ১৬টি মৃতদেহ উদ্ধার করেছে। এখনো নয়জন নিখোঁজ রয়েছে।’

পাতকুয়া থেকে অনবরত পানি বেরিয়ে আসায় উদ্ধারকাজে সমস্যা হচ্ছিল বলেও জানিয়েছেন মহেশচন্দ্র জৈন।

পুলিশ সূত্রে খবর, রামনবমীর পূজার হোম হওয়ার সময় মন্দিরের ছাদের একটি অংশ ধসে পড়ে। ওই ছাদের ওপর অনেক ভক্ত বসেছিলেন। সেই ভারেই ছাদের অংশটি ভেঙে পড়ে বলে প্রাথমিক অনুমান। দড়ি দিয়ে উদ্ধারের প্রক্রিয়া শুরু হয়। রাতের দিকে উদ্ধারকাজের একটি ভিডিও ভাইরাল হয়।

ওই ভিডিওতে দেখা যায়, এক মহিলা মই বেয়ে ওপরে উঠছেন পাতকুয়া থেকে। কিন্তু আবার তিনি নীচে পড়ে যান। এরপরই স্থানীয় প্রশাসনের ওপর প্রশ্ন উঠতে থাকে। এই আবহে গোটা ঘটনার প্রেক্ষিতে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে, মৃতদের নিকটাত্মীয়কে ৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। এছাড়া প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দপ্তর থেকেও মৃতদের পরিবারকে ২ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা বলা হয়েছে।

(ঢাকাটাইমস/৩১মার্চ/এজে)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :