স্বাধীনতাকে অসম্মান ও কটাক্ষ অগ্রহণযোগ্য: ১৫ সাংস্কৃতিক সংগঠন

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০২ এপ্রিল ২০২৩, ১৫:৩৮

স্বাধীনতার অসম্মান ও বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে বিদেশিদের হস্তক্ষেপের নিন্দা জানিয়েছে ১৫টি সাংস্কৃতিক সংগঠন। এছাড়া এর নিন্দা জানিয়ে বলা হয়, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতাকে অসম্মান, কটাক্ষ করা অগ্রহণযোগ্য।

রবিবার দেশের ১৫টি সাংস্কৃতিক সংগঠন ফেডারেশনের ব্যানারে যৌথ বিবৃতিতে এ নিন্দা জানানো হয়।

বিবৃতি দেওয়া ১৫ সংগঠন হলো- সম্মিলিত সাংস্কৃতিক জোট, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান, জাতীয় কবিতা পরিষদ, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ, বাংলাদেশ পথনাটক পরিষদ, বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদ, বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা, বাংলাদেশ চারুশিল্পী সংসদ, বাংলাদেশ সঙ্গীত সংগঠন সমন্বয় পরিষদ, বাংলাদেশ যাত্রা শিল্প উন্নয়ন পরিষদ, আইটিআই বাংলাদেশ কেন্দ্র, অভিনয় শিল্পী সংঘ, বাংলাদেশ গ্রাম থিয়েটার, বাংলাদেশ শিশু সংগঠন ঐক্যজোট, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট।

এতে বলা হয়, দেশের একটি বিশেষ মহল উদ্দেশ্যপূর্ণ নানা অজুহাতে আমাদের মহান মুক্তিযুদ্ধ, দেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের শহীদদের উপহাস, কটাক্ষ, অসম্মান এবং হেয় প্রতিপন্ন করে চলেছে। এ অপপ্রচারে লিপ্ত হয়েছে বিএনপি ও তাদের মতাদর্শের রাজনৈতিক দল, কিছু পেশাজীবী, সাংবাদিক এবং সুশীল সমাজের একটি অংশ।

তাদের মূল উদ্দেশ্য; মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করে তরুণ প্রজন্মকে বিভ্রান্ত করা। জাতীয় জীবনের প্রায় সকল ক্ষেত্রে স্বাধীন বাংলাদেশের অভাবনীয় অর্জনকে আড়াল করা।

বিবৃতি আরও বলা হয়, গণমাধ্যম, বাক-স্বাধীনতা এবং গণতন্ত্রের নামে বহু রক্তের বিনিময়ে অর্জিত মহান মুক্তিযুদ্ধ, বাংলাদেশের স্বাধীনতা ও অসাম্প্রদায়িক সমাজচেতনার বিরুদ্ধে মিথ্যাচার, অপপ্রচার করা হচ্ছে। সম্প্রতি দেশের একটি জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদে বাংলাদেশের স্বাধীনতাকে কটাক্ষ ও প্রশ্নবিদ্ধ করায় সরকার আইনি পদক্ষেপ গ্রহণ করেছে।

গণমাধ্যমের দায়িত্বশীল ভূমিকা প্রত্যাশা করে ১৫ সংগঠন বিবৃতিতে, যে কোনও অজুহাতে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে বিদেশিদের অযাচিত হস্তক্ষেপের নিন্দা জানানো হয়।

(ঢাকাটাইম/২এপ্রিল/পিআর/এসএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :