যুক্তরাষ্ট্রের গোপন নথি: ইউক্রেনকে অস্ত্র দিতে রাজি হয়েছে সার্বিয়া

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১২ এপ্রিল ২০২৩, ১৬:০৯ | প্রকাশিত : ১২ এপ্রিল ২০২৩, ১৬:০৮

সম্প্রতি বিশ্ব মিডিয়ায় বেশ তোলপাড় তুলেছে মার্কিন গোপন নথি ফাঁসের খবর। ফাঁস হওয়া নথি থেকে জানা গেছে চাঞ্চল্যকর সব তথ্য। এবার ফাঁস হওয়া নথি থেকে জানা গেল ইউক্রেনকে অস্ত্র দিতে রাজি হয়েছে সার্বিয়া। খবর রয়টার্সের।

ইউক্রেনে আগ্রাসন শুরুর পর থেকে পশ্চিমা জোট একে একে রাশিয়ার ওপর নজিরবিহীন নিষেধাজ্ঞা চাপালেও এই পথ অনুসরণ করেনি সার্বিয়া। ইউরোপের একমাত্র দেশ হিসেবে তারাই রাশিয়াকে নিষেধাজ্ঞা দিতে অস্বীকার করেছে। কিন্তু দেশটি কিয়েভকে অস্ত্র সরবরাহ করতে রাজি হয়েছে বা ইতিমধ্যেই পাঠিয়েছে বলে পেন্টাগনের নথি থেকে জানা গেছে।

নথিটি সামরিক প্রশিক্ষণ এবং ‘মারাত্মক সাহায্য’ বা অস্ত্রের জন্য ইউক্রেনের অনুরোধে ইউরোপীয় সরকারের প্রতিক্রিয়াগুলির একটি সারসংক্ষেপ। সম্প্রতি এটি বিভিন্ন সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে।

চার্ট দেখায় যে সার্বিয়া ইউক্রেনীয় বাহিনীকে প্রশিক্ষণ দিতে অস্বীকার করেছে, কিন্তু প্রাণঘাতী সাহায্য পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছে বা ইতিমধ্যেই সরবরাহ করেছে। এটি আরও বলেছে, সার্বিয়ার রাজনৈতিক সদিচ্ছা এবং ভবিষ্যতে ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করার সামরিক সক্ষমতা রয়েছে।

নথিটিকে গোপন এবং নোফরন (নো ফরেইন ন্যাশনাল) হিসেবে চিহ্নিত করা হয়েছে, এটি বিদেশি গোয়েন্দা পরিষেবা এবং সামরিক বাহিনীতে বিতরণ নিষিদ্ধ। নথিটি ২ মার্চ তারিখে জয়েন্ট চিফস অব স্টাফের অফিসের সিল দিয়ে এমবস করা হয়েছে। তবে রয়টার্স স্বাধীনভাবে নথিটির সত্যতা যাচাই করতে পারেনি।

সার্বিয়ার প্রেসিডেন্ট আলেকসান্ডার ভুসিকের অফিস এবং ইউক্রেনীয় দূতাবাস তাৎক্ষণিকভাবে মন্তব্যের অনুরোধের জবাব দেয়নি। পেন্টাগনও সার্বিয়ার নথির উল্লেখ সম্পর্কে রয়টার্সের প্রশ্নের জবাব দেয়নি এবং এর আগে ফাঁস হওয়া নথিগুলির বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করেছে।

রাশিয়ার সঙ্গে দেশটির গভীর ঐতিহাসিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক সম্পর্ক থাকা সত্ত্বেও ভুসিকের সরকার ইউক্রেন যুদ্ধে নিরপেক্ষতা স্বীকার করেছে।

পররাষ্ট্র নীতি ইনস্টিটিউট জেমসটাউন ফাউন্ডেশনের পূর্ব ইউরোপীয় বিশেষজ্ঞ জানুস বুগাজস্কি বলেছেন, ‘যদি এই নথিটি সঠিক হয় তবে এটি রাশিয়ার সঙ্গে ভুসিকের সদৃশতা দেখায় বা ইউক্রেনে অস্ত্র সরবরাহ করার জন্য তিনি ওয়াশিংটনের প্রচণ্ড চাপের মধ্যে রয়েছেন।’

ফাঁসের তদন্ত করছে বিচার বিভাগ। পেন্টাগন মার্কিন জাতীয় নিরাপত্তার ক্ষতির মূল্যায়ন করছে।

পেন্টাগন চার্ট ইউক্রেনের সাহায্যের জন্য অনুরোধের প্রতিক্রিয়াগুলিকে চারটি বিভাগে বিভক্ত করেছে। যেসব দেশ প্রশিক্ষণ এবং প্রাণঘাতী সহায়তা প্রদানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ ছিল; যেগুলো ইতিমধ্যে প্রশিক্ষণ, প্রাণঘাতী সহায়তা বা উভয়ই প্রদান করেছে এবং যে দেশ সামরিক সক্ষমতা এবং রাজনৈতিক সদিচ্ছাসহ ‘ভবিষ্যতে প্রাণঘাতী সহায়তা প্রদানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ।’

অস্ট্রিয়া এবং মাল্টা চারটি বিভাগেই ‘না’ চিহ্নিত দুটি দেশ।

টেলিগ্রাম অ্যাপের একটি রাশিয়াপন্থী চ্যানেলে পোস্ট করা নথিগুলি নভেম্বরে কিয়েভে ১২২ মিমি গ্র্যাড গ্রাউন্ড-টু-গ্রাউন্ড রকেটের সার্বিয়ান অস্ত্র প্রস্তুতকারক দ্বারা চালান দেখানোর মাত্র এক মাসের মধ্যে চার্টের প্রকাশ আসে। নথিতে একটি চালান ম্যানিফেস্ট এবং ইউক্রেনীয় সরকারের শেষ-ব্যবহারকারীর শংসাপত্র অন্তর্ভুক্ত ছিল।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভাকে উদ্ধৃত করে বার্তা সংস্থা তাস জানিয়েছে, মার্চ মাসে মস্কো বেলগ্রেডের কাছে অভিযুক্ত ডেলিভারির আনুষ্ঠানিক ব্যাখ্যা চেয়েছে বলে জানিয়েছিল।

ভালজেভোর অস্ত্র প্রস্তুতকারী ক্রুসিক কর্পোরেশন ইউক্রেনকে রকেট বা অন্যান্য অস্ত্র সরবরাহ করার বিষয়টি অস্বীকার করেছে। ভুসিক অভিযোগগুলোকে ‘কুখ্যাত মিথ্যা’ বলে অভিহিত করেছেন।

৫ মার্চ কাতার সফরের সময় তিনি বলেছিলেন, ‘আমরা রাশিয়া বা ইউক্রেনে কোন অস্ত্র বা গোলাবারুদ রপ্তানি করিনি।’

গত বছরের ফেব্রুয়ারিতে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ভুসিক ইউরোপীয় ইউনিয়নে যোগদানের লক্ষ্য নিয়ে মস্কোর সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কের ভারসাম্য বজায় রাখার চেষ্টা করেছেন। তবে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের ক্ষেত্রে ইউরোপের ৪৪টি দেশের মধ্যে সার্বিয়াই একমাত্র হোল্ডআউট।

(ঢাকাটাইমস/১২এপ্রিল/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

‘ভ্যাম্পায়ার ফেসিয়াল’ করিয়ে এইডসে আক্রান্ত ৩ নারী 

হামাসের যুদ্ধবিরতি প্রস্তাবে সাড়া দিয়েছে ইসরায়েল!

ব্রিটিশ তেলবাহী জাহাজে হুতির ক্ষেপণাস্ত্র হামলা

চীনের মধ্যস্থতায় ঐক্য সংলাপে বসছে ফাতাহ-হামাস

সৌদিতে গাজা নিয়ে আলোচনায় বসতে যাচ্ছেন আরব ও ইইউ কূটনীতিকরা

ভারতের দ্বিতীয় দফায় ভোটের হার আরও কমল

ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো, গ্রেপ্তার কয়েকশ

চীন ও যুক্তরাষ্ট্রের উচিত অংশীদার হওয়া, প্রতিদ্বন্দ্বী নয়: শি জিনপিং

গাজা উপকূলে অস্থায়ী বন্দর তৈরি করছে যুক্তরাষ্ট্র

ট্রাম্পের বিচার হবে কি না? প্রশ্নে বিভক্ত মার্কিন সুপ্রিম কোর্ট

এই বিভাগের সব খবর

শিরোনাম :