রানা প্লাজায় ক্ষতিগ্রস্তদের জন্য আসা সব অনুদানের হিসাব দিতে হবে: নূর

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০১ মে ২০২৩, ১৯:৪৭ | প্রকাশিত : ০১ মে ২০২৩, ১৯:৩৬

সাভারের রানা প্লাজায় ক্ষতিগ্রস্তদের জন্য আসা দেশি-বিদেশি সব অনুদানের হিসাব দিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন গণ অধিকার পরিষদের সদস্য-সচিব নুরুল হক নুর।

সোমবার বাংলাদেশ শ্রমিক অধিকার পরিষদ কর্তৃক আয়োজিত মহান মে দিবসের র‍্যালিপূর্বক শ্রমিক সমাবেশে এই দাবি জানান তিনি।

নুর বলেন, রানা প্লাজায় ক্ষতিগ্রস্তদের জন্য দেশি-বিদেশি সকল অনুদানের হিসাব দিতে হবে। কোথায় থেকে কত অনুদান এসেছিলো আর সে সব অনুদান কোন খাতে কত খরচ হয়েছিলো স্বচ্ছতার সঙ্গে সব হিসাব চাই। রানা প্লাজায় আহত অনেক শ্রমিক এখনও চলাফেরা করতে পারে না, অনেকের চাকরি নাই। অথচ এই রানা প্লাজা নিয়ে পত্রপত্রিকায় লেখালেখি হয়েছিলো, আলোচনা হয়েছিলো কিন্তু সেভাবে ভুক্তভোগীরা সহযোগিতা পায়নি।

সমাবেশে সভাপতিত্ব করেন শ্রমিক অধিকার পরিষদের সভাপতি আব্দুর রহমান। সংগঠনের কেন্দ্রীয় কার্যালয় সামনে থেকে শ্রমিকদের বিভিন্ন দাবি সম্বলিত ফেস্টুন, প্লাকার্ডসহ শ্রমিক র‍্যালিটি বিজয়নগর-কাকরাইল হয়ে জাতীয় প্রেসক্লাবের সামনে এক সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

নুর বলেন, বিভিন্ন সময় সরকারদলীয় নেতারা শ্রমিকদের ব্যবহার করেন, তাদের দিয়ে বিভিন্ন সময় মিছিল মিটিং করায় এমনকি লাঠিয়াল বাহিনী হিসেবেও ব্যবহার করেন। অথচ কোভিডের সময় এই শ্রমিকদের পাশে দাঁড়াতে দেখা যায়নি। বর্তমান সময়ে শ্রমিকরা যা বেতন পান তা দিয়ে চলতে পারেন না। কারণ সব কিছুর দাম অনেক বেশি। ১০ টাকা কেজি চাল খাওয়ানোর কথা বলে এখন ৭০/৮০ টাকা কেজি চাল খাওয়াচ্ছে সরকার। আর ৭০/৮০ কেজি সয়াবিন তেলের দাম এখন ২০০ টাকা।

বঙ্গবাজারের আগুন লাগার প্রসঙ্গে নুর বলেন, বঙ্গবাজারের আগুন লেগেছিলো নাকি লাগানো হয়েছিলো তা বলব না। তবে আগুন লাগার পরপরই যখন সরকারের বিভিন্ন পর্যায়ের লোকেরা সেখানে বহুতল ভবন নির্মাণের কথা বলে, তখন বুঝতে বাকি থাকে না, বঙ্গবাজারে আগুন লাগার পেছনে আসল কাহিনি কী।

এবারের মে দিবসের মূল দাবি ছিল, রাষ্ট্রীয় নীতিনির্ধারণী সব পর্যায়ে শ্রমজীবী মানুষের প্রতিনিধিত্ব, ২৫ হাজার ন্যূনতম জাতীয় মজুরি, কর্মসংস্থান, খাদ্য, চিকিৎসা ও আবাসন নিশ্চিতকরণ এবং সন্ত্রাস, দুর্নীতি ও অর্থ পাচার বন্ধ করা।

মে দিবসের র‍্যালি ও সমাবেশে আরও উপস্থিত ছিলেন শ্রমিক অধিকার পরিষদ এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সোহেল রানা সম্পদ, গণঅধিকার সিনিয়র যুগ্ম আহবায়ক মুহাম্মাদ রাশেদ খান, যুগ্ম সদস্য সচিব তারেক রহমান, শ্রমিক অধিকার পরিষদ এর কেন্দ্রীয় সহ সভাপতি সোহেল শিকদার, সহ সাংগঠনিক সম্পাদক মাওলানা ওমর ফারুক, প্রচার ও প্রকাশনা সম্পাদক রাব্বানী মিয়া রাঙা, সহ প্রচার ও প্রকাশনা সম্পাদক জে এম রাজু, ঢাকা মহানগর দক্ষিণ এর সভাপতি শামীম মোল্লা, সাধারণ সম্পাদক শাকিল শিকদার, উত্তরের সভাপতি মাহবুবুল হক শিপন, জহিরুল ইসলাম প্রমুখ।

ঢাকাটাইমস/০১মে/জেবি/ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

বাংলাদেশ ও ভারত ভবিষ্যৎ বিশ্বে নানা ক্ষেত্রে নেতৃত্ব দেবে: ড. সেলিম মাহমুদ

রাজনৈতিক দলগুলো কথা বন্ধ রাখলে গণতন্ত্র পিছিয়ে পড়বে: স্থানীয় সরকারমন্ত্রী

স্বাধীন ফিলিস্তিনের দাবিতে শিক্ষাপ্রতিষ্ঠানে পতাকা ওড়ানোসহ ছাত্রলীগের একগুচ্ছ কর্মসূচি ঘোষণা

একদলীয় শাসনে বাংলাদেশে আজ মুক্ত গণমাধ্যম অনুপস্থিত: মঈন খান

উপজেলা নির্বাচনও ডা‌মি, বর্জন করুন: রিজভী 

সত্য বললে যুক্তরাষ্ট্রের স্বার্থে আঘাত লাগলে কিছু করার নেই: ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর সভা সোমবার

ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচনে নৌকার প্রার্থী নায়েব আলী

টাকা পাচারের কারণে বাংলাদেশ ব্যাংক ও অন্য ব্যাংকের অবস্থা খুবই করুণ: অলি

ইসরায়েলকে বিচারের মুখোমুখি করতে হবে: ছাত্রশিবির

এই বিভাগের সব খবর

শিরোনাম :