বাড়ছে বিষখালী ও পায়রা নদীর পানি, তীব্র ভাঙন

বরগুনা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ মে ২০২৩, ০৮:৫৯

ঘূর্ণিঝড় মোখার প্রভাবে বরগুনার বিষখালী ও পায়রা নদীর পানি বাড়তে শুরু করেছে। নদীতে পানি বাড়ার কারণে শুরু হয়েছে তীব্র ভাঙন। এতে নতুন করে গৃহহীন হচ্ছেন নদী পাড়ের মানুষ। গত ২৪ ঘণ্টায় বরগুনার বিষখালী ও পায়রা নদীতে ২১ সেন্টিমিটার পানি বেড়েছে। তবে এখনও বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

শনিবার বিকালে বিষখালী পায়রা নদীর সদর উপজেলা অংশের পানি পরিমাপক (গেজ রিডার) মাহতাব হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

পানি উন্নয়ন বোর্ড বরগুনা কার্যালয় সূত্রে জানা গেছে, জেলার ২২টি পোল্ডারে ৮০৫ কিলোমিটার বাঁধের মধ্যে বর্তমানে প্রায় ৩ কিলোমিটার বাঁধ নদীতে বিলীনের ঝুঁকিতে রয়েছে। বরগুনা সদর উপজেলায় ১২৫ মিটার, আমতলীতে ১২০ মিটার, তালতলীতে ৫৪০ মিটার, পাথরঘাটায় ৫৮৫ মিটার, বামনা উপজেলায় ৩৪০ মিটার, বেতাগীতে ১৯০ মিটার বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ঝুঁকিপূর্ণ হয়ে নদীতে বিলীনের মুখে রয়েছে।

এছাড়া বরগুনা সদর উপজেলা এম বালিয়া তলীর পালের বালিয়াতলী এলাকার বন্যা নিয়ন্ত্রণ বাঁধটি নদীতে ভেঙে গেছে। পাশের ঘরবাড়ি সরিয়ে বিকল্প বাঁধ নির্মাণ করা হচ্ছে। টেকসই বাঁধের অভাবে উপকূলীয় এলাকায় ঝড় জলোচ্ছ্বাসে ক্ষয়ক্ষতির পরিমাণ বেশি হয়।

সদর উপজেলার পালের বালিয়াতলী এলাকার মনজুরুল ইসলাম বলেন, আমাদের এই ঝুঁকিপূর্ণ বাঁধ ভেঙে গেলে পানিবন্দি হয়ে পড়বে প্রায় ১০ হাজার মানুষ। তাছাড়া পানিতে তলিয়ে যাবে কয়েক হাজার একর জমির পাট, আউস ধান, তিল, বাদামসহ বিভিন্ন ফসল। তবে বিশখালী ভাঙন ঠেকাতে অস্থায়ী বাঁধ নির্মাণে উদ্যোগ নিয়েছে পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বরগুনার কার্যালয়ের উপ-পরিচালক আবু সৈয়দ জোবায়দুল আলম বলেন, কৃষকদের মধ্যে ঘূর্ণিঝড়ের আশঙ্কার সর্তকর্তামূলক তথ্য মাঠে ব্যাপক প্রচার প্রচারণার ব্যবস্থা করা হয়েছে। সার্বক্ষণিক কর্মস্থলে থেকে কৃষকদের পরামর্শ দেওয়ার পাশাপাশি আবহাওয়া সংক্রান্ত যেকোনো তথ্য ও পরামর্শের জন্য বাংলাদেশ কৃষি আবহাওয়া তথ্য সেবা (বামিস) পোর্টাল অনুসরণ করতে বলা হয়েছে।

পানি উন্নয়ন বোর্ড বরগুনা কার্যালয়ের নিবার্হী প্রকৌশলী মো. রাকিব বলেন, বিষখালী ও বুড়িশ্বর নদীর পানিও বাড়ছে। এতে নদীর পানি বিপৎসীমার নিচে দিয়ে প্রবাহিত হচ্ছে। জেলায় বড় ধরনের বন্যার আশঙ্কা করা হচ্ছে।

তিনি বলেন, জেলায় প্রায় তিন কিলোমিটার বাঁধ ক্ষতিগ্রস্ত আছে। আমরা ক্ষতিগ্রস্ত বাঁধের সংস্কার কাজ শুরু করেছি।

আরও পড়ুন: সৈকতে উত্তাল ঢেউ দেখতে আসা উৎসুক পর্যটক সরাতে বিজিবি মোতায়েন

এ বিষয়ে জেলা প্রশাসক হাবিবুর রহমান জানান, বন্যা পরিস্থিতি মোকাবিলায় জেলা প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

(ঢাকাটাইমস/১৪মে/এসএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :