ডিজিটাল ট্রান্সফরমেশন সম্মেলনের আয়োজন করছে এবিবি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ মে ২০২৩, ২২:৩৮

২৪-২৫ মে ২০২৩ ‘ব্যাংকিং অন ডিজিটাল ট্রান্সফরমেশন’ শীর্ষক একটি সম্মেলনের আয়োজন করছে দ্য অ্যাসোসিয়েশন অব ব্যাংকারস বাংলাদেশ লিমিটেড (এবিবি)। দুই দিনব্যাপী সামিটে দেশের ব্যাংকিং খাতের ডিজিটাল রূপান্তর যাত্রা বিশ্লেষণের লক্ষ্যে, বাংলাদেশের ৪৬টি বাণিজ্যিক ব্যাংক থেকে ১৫০ জন অংশগ্রহণকারী সম্মেলনে যোগদান করবেন।

‘ব্যাংকিং অন ডিজিটাল ট্রান্সফরমেশন’ সম্মেলনের লক্ষ্য হল বাংলাদেশে ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস বৃদ্ধির মূল প্রভাবকগুলোর উপর আলোকপাত করা। ব্যাংকগুলোর বর্তমানে ব্যাংকিং খাতের দ্রুত ডিজিটাল রূপান্তরের সাথে তাল মেলানোর পরিকল্পনা বিশ্লেষণ করে, ইন্ডাস্ট্রির অন্তর্বর্তী মূল্যবান তথ্য তুলে ধরাই এই সম্মেলনের মূল উদ্দেশ্য। এছাড়াও, বর্তমানে যেসব নীতি এবং নিয়ন্ত্রক কাঠামো ফাইন্যান্সিয়াল সার্ভিস খাতে ভূমিকা রাখে, সেগুলো পর্যালোচনা করা হবে এই সম্মেলনে। সম্মেলনটি শীর্ষস্থানীয় ও প্রভাবশালী ব্যবসা প্রতিষ্ঠানসমূহ এবং নীতিনির্ধারকদের এগিয়ে যাওয়ার, সহযোগিতা বৃদ্ধির এবং একই লক্ষ্যে সম্মিলিত প্রচেষ্টার জন্য পরামর্শ প্রদান করবে।

সম্মেলন সম্পর্কে এবিবি’র চেয়ার সেলিম আর. এফ. হোসেন বলেন, ‘এবিবির ডিজিটাল ট্রান্সফরমেশন সামিট বাংলাদেশে ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস বৃদ্ধির মূল প্রভাবকসমূহ সম্পর্কে মূল্যবান মার্কেট ইনসাইট প্রদান করবে৷ এতে ব্যাংকগুলো যে সমস্ত কৌশল ব্যবহার করতে পারে সেগুলো সম্পর্কে বিশ্লেষণ করা হবে৷ ব্যাংকিং খাতের দ্রুত ডিজিটাল রূপান্তরের জন্য এবং বিদ্যমান নীতি ও নিয়ন্ত্রক কাঠামোগুলো অন্বেষণ করা হবে যা ফাইন্যান্সিয়াল সার্ভিস ইন্ডাস্ট্রিকে প্রভাবিত করে৷ এবং, সম্মেলনটি শীর্ষস্থানীয় ও প্রভাবশালী ব্যবসা প্রতিষ্ঠানসমূহ এবং নীতিনির্ধারকদের এগিয়ে যাওয়ার পরামর্শ প্রদান করবে৷ একটি সম্মিলিত দৃষ্টিভঙ্গির নিয়ে একসাথে কাজ করার মাধ্যমে, বাংলাদেশের ফাইন্যান্সিয়াল সার্ভিস ইন্ডাস্ট্রি একটি টেকসই এবং অন্তর্ভুক্তিমূলক ইকোসিস্টেম তৈরি করতে পারে, যা সমস্ত স্টেকহোল্ডারদের জন্য উপকারী হবে।’

কনফারেন্সটিতে ব্যাংকিং সেক্টরে ডিজিটাল রূপান্তরের গুরুত্ব অনুধাবনকারী সম্মানিত স্পন্সরদের কাছ থেকে সহযোগিতার আহ্বান জানানো হয়েছে। ইভেন্টের প্ল্যাটিনাম স্পন্সর হুয়াওয়ে, পাওয়ার্ড বাই স্মার্ট। গোল্ড স্পনসরগুলির মধ্যে রয়েছে ওরাকল, পাওয়ার্ড বাই রেডিংটন গ্রুপ এবং আইবিএম, পাওয়ার্ড বাই থাকরাল ও লেন্ট্রা। সিলভার স্পন্সর হল মাস্টারকার্ড, ডকুওয়্যার পাওয়ার্ড বাই অরোজেনিক, আইটি কনসালটেন্ট লিমিটেড, পেলজিক এবং মোডফিন পাওয়ার্ড বাই থাকরাল।

‘স্মার্ট’ (SMART) দ্বারা চালিত হুয়াওয়ে ইভেন্টের প্ল্যাটিনাম স্পন্সরের ভূমিকা পালন করে। গোল্ড স্পন্সরগুলোর মধ্যে রয়েছে রেডিংটন গ্রুপ-এর ওরাকল এবং থাকরাল ও লেন্ট্রা’র আইবিএম। সিলভার স্পন্সর হলো মাস্টারকার্ড, অরোজেনিক চালিত ডকুওয়্যার, আইটি কনসালটেন্ট লিমিটেড, পেলজিক এবং থাকরাল দ্বারা চালিত মোডফিন।

‘ব্যাংকিং অন ডিজিটাল ট্রান্সফরমেশন’ সম্মেলনটি শিল্পে অগ্রগণ্য ব্যক্তিত্ব, সিদ্ধান্ত গ্রহণকারী এবং শিল্প বিশেষজ্ঞদের অংশগ্রহণের মাধ্যমে অর্থপূর্ণ আলোচনা, ইন্ডাস্ট্রির অন্তর্বর্তী মূল্যবান তথ্য আদান-প্রদান এবং নেটওয়ার্কিং সুযোগের জন্য একটি প্ল্যাটফর্ম হতে প্রতিশ্রুতিবদ্ধ। এটি জ্ঞান বন্টন, সহযোগিতা এবং ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস-এ নতুন সম্ভাবনার খুঁজে পাওয়ার পথ আরও সহজ করবে।

(ঢাকাটাইমস/২৩মে/এমএইচ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :