কয়েকটি পানীয়তেই দূর হবে থাইরয়েডের সমস্যা

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ২৬ মে ২০২৩, ১৫:৪৬ | প্রকাশিত : ২৬ মে ২০২৩, ১৫:৩৬

উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের মতোই থাইরয়েডের সমস্যা এখন নিত্যদিনের সমস্যা হয়ে দাঁড়িয়েছে। তবে চিন্তা নেই। কয়েকটি পানীয়ে ভরসা রাখলেই এই সমস্যা থেকে শরীরকে বাঁচিয়ে রাখা সম্ভব।

থাইয়রয়েড একটি ছোট্ট প্রজাপতি আকারের গ্রন্থি, যা গলার কাছে থাকে। এর মধ্যে থাইরক্সিন হরমোন ক্ষরিত হয়। এই হরমোন হার্ট বিট ঠিক রাখে। পাশাপাশি, মেটাবলিজম, শরীরের বৃদ্ধির হার ও বিভিন্ন অঙ্গের কার্যক্ষমতা ঠিক রাখে।

এর গ্রন্থিটি ঠিকমতো কাজ না করলে তাকে হাইপোথাইরয়েডিজম বলে। আবার স্বাভাবিক মাত্রার থেকে বেশি মাত্রায় কাজ করলে তাকে হাইপারথাইরয়েডিজম বলা হয়। বেশি পরিমাণে থাইরয়েড হরমোন উৎপাদন হলে এই সমস্যা হয়।

তবে বিজ্ঞানীদের কথায়, কিছু বিশেষ পানীয় নিয়ম করে খেলে থাইরয়েডের সমস্যা সহজেই দূর করা যায়। এক নজরে দেখে নেয়া যাক, কোন কোন পানীয় থাইরয়েডের সমস্যা দূর করতে সাহায্য করে।

সোনালি দুধ

সোনালি দুধ বা হলুদ মেশানো দুধ থাইরয়েডের সমস্যা দূর করতে দারুণ কাজ দেয়। এই ধরনের দুধের মধ্য প্রদাহনাশী গুণ রয়েছে। পাশাপাশি এর সংক্রমণরোধী গুণও রয়েছে। এই দুধ নিয়মিত খেলে থাইরয়েডের সমস্যা নিয়ন্ত্রণে থাকে।

আপেল সাইডার ভিনিগার

আপেল সাইডার ভিনিগার একটি ক্ষারীয় প্রকৃতির পানীয় হয়। এই পানীয়টি রক্তে শর্করার হার নিয়ন্ত্রণে সাহায্য করে। পাশাপাশি অনেকটা সময় পেট ভর্তি রাখতে সাহায্য করে। একটি টেবিল চামচ আপেল সাইডার ভিনিগার পানিতে গুলিয়ে খেলে থাইরয়েডের সমস্যা নিয়ন্ত্রণে থাকে।

বাটারমিল্ক

বাটারমিল্কে প্রচুর পরিমাণে প্রোবায়োটিক থাকে। এটি পেটের ক্ষুদ্রাতিক্ষুদ্র জীবাণুগুলোর কার্যক্ষমতা বাড়িয়ে দেয়। এগুলোই খাবার হজম করতে সাহায্য করে।

লাল শরবত

বিটের রস ও গাজরের রস মিলিয়ে তৈরি হয় এই লাল রঙের শরবত। এর মধ্যে প্রচুর পরিমাণে ফাইটোনিউট্রিউয়েন্টস থাকে। পাশাপাশি থাকে লাইকোপেন নামের অ্যান্টিঅক্সিডেন্ট। এটি থাইরয়েডের সমস্যা তাড়াতে দারুণ কার্যকরী।

সবুজ শরবত

সবুজ শাকসবজিতে প্রচুর পরিমাণে ক্লোরোফিল থাকে। এটি প্রদাহ কমাতে সাহায্য করে। পালং শাক, আমলকি, পুদিনা ও ধনেপাতা মিশিয়ে এই শরবত বানিয়ে খান। এতে থাইরয়েডের সমস্যা নিয়ন্ত্রণে থাকে।

(ঢাকাটাইমস/২৬মে/এজে)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

বিএসএমএমইউতে বিশ্বের সর্বোৎকৃষ্ট মানের চিকিৎসা নিশ্চিত করা হবে: ভিসি দীন মোহাম্মদ

ঈদের ছুটিতে স্বাস্থ্যসেবা নিশ্চিতে যেসব নির্দেশনা মানতে হবে হাসপাতালগুলোকে

কেন বিপজ্জনক হয়ে উঠেছিল অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ

করোনায় ধূমপায়ীদের মৃত্যু হার ৩ গুণ বেশি: গবেষণা

বিদায়ী উপাচার্যের অনিয়ম-দুর্নীতির প্রশ্নে যা বললেন ডা. দীন মোহাম্মদ

বিএসএমএমইউতে নতুন উপাচার্যকে বরণ করতে ব্যাপক প্রস্তুতি  

এই বিভাগের সব খবর

শিরোনাম :