ইউক্রেনের সংঘাত কয়েক দশক ধরে চলতে পারে: মেদভেদভ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ মে ২০২৩, ১৫:৫৩

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সিনিয়র মিত্র এবং রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি দিমিত্রি মেদভেদভ শুক্রবার বলেছেন, ইউক্রেনের সংঘাত কয়েক দশক ধরে চলতে পারে এবং যতদিন ইউক্রেনের পশ্চিমা-সমর্থিত রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি ক্ষমতায় থাকবেন ততদিন ইউক্রেনের সঙ্গে আলোচনা অসম্ভব। খবর রয়টার্সের।

ইউক্রেনে রাশিয়ার আক্রমণ দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে সবচেয়ে মারাত্মক ইউরোপীয় সংঘাতের সূত্রপাত করেছে এবং 1962 সালে কিউবারৈ ক্ষেপণাস্ত্র সংকটের পর থেকে মস্কো এবং পশ্চিমের মধ্যে সবচেয়ে বড় সংঘর্ষের সূত্রপাত করেছে।

এই সংঘাতে কয়েক লক্ষ মানুষ মারা গেছে এবং আরও অনেকে গুরুতর আহত হয়েছে, যার শিকড় ২০১৪ সালে ইউক্রেনের ময়দানের জনপ্রিয় বিদ্রোহে রাশিয়াপন্থী রাষ্ট্রপতির পতনের পর থেকেই ছড়িয়েছে। সে বছর ক্রিমিয়া উপদ্বীপকে রাশিয়ার সঙ্গে সংযুক্ত এবং রুশ-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা পূর্ব ইউক্রেনের বেশ কিছু অংশ দখল করে নেয়।

রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভকে উদ্ধৃত করে রাশিয়ার সংবাদ সংস্থাগুলো বলেছে, ‘এই সংঘাত অনেক দীর্ঘ সময় ধরে চলবে। সম্ভবত কয়েক দশক ধরে। এটি একটি নতুন বাস্তবতা।’

তিনি বলেন, রাশিয়া কিয়েভের বর্তমান শাসকদের সঙ্গে কোনো যুদ্ধবিরতিতে আস্থা রাখতে পারে না কারণ সংঘাত আবার শুরু হবে এবং তাই ইউক্রেনের বর্তমান সরকারের প্রকৃতিকে ধ্বংস করতে হবে।

আলোচনা, তিনি বলেন, ‘ক্লাউন জেলেনস্কির’ সঙ্গে আলোচনা অসম্ভব ছিল। সবকিছুই সর্বদা আলোচনায় শেষ হয়, এবং এটি অনিবার্য, কিন্তু যতদিন এই লোকেরা ক্ষমতায় থাকবে, আলোচনার ক্ষেত্রে রাশিয়ার পরিস্থিতির পরিবর্তন হবে না।

মেদভেদেভ ২০০৮-১২ সাল পর্যন্ত রাশিয়ার রাষ্ট্রপতি থাকাকালীন নিজেকে একজন উদার আধুনিকতাবাদী হিসেবে তুলে ধরেন, এখন নিজেকে প্রচণ্ডভাবে পশ্চিমা বিরোধী ক্রেমলিন বাজপাখি হিসেবে উপস্থাপন করছেন। কূটনীতিকরা বলেছেন, তার মতামত ক্রেমলিন অভিজাতদের শীর্ষ স্তরে চিন্তাভাবনার ইঙ্গিত দেয়।

মেদভেদেভ আরও সতর্ক করেছিলেন যে পশ্চিমারা ইউক্রেনের ওপর পারমাণবিক যুদ্ধের ঝুঁকিকে গুরুত্ব সহকারে অবমূল্যায়ন করছে। ইউক্রেন পারমাণবিক অস্ত্র পেলে রাশিয়া একটি পূর্বনির্ধারিত হামলা শুরু করবে বলেও তিনি সতর্ক করেছেন।

বিশ্বের বৃহত্তম পারমাণবিক অস্ত্রাগারের অধিকারী রাশিয়া বারবার পশ্চিমাদের অভিযুক্ত করেছে যে তারা ইউক্রেনের ওপর রাশিয়ার সঙ্গে প্রক্সি যুদ্ধ চালাচ্ছে যা আরও বড় সংঘর্ষে পরিণত হতে পারে।

মেদভেদেভ বলেন, ‘এখানে যুদ্ধের অপরিবর্তনীয় আইন আছে। যদি পারমাণবিক অস্ত্রের কথা আসে, তাহলে আগে থেকেই হামলা করতে হবে। ইউক্রেনকে পারমাণবিক অস্ত্রের অনুমতি দেওয়া এমন একটি পদক্ষেপ যা কোনো পশ্চিমা রাষ্ট্র প্রকাশ্যে প্রস্তাব করেনি। এর অর্থ তাদের কাছে পারমাণবিক চার্জ সমৃদ্ধ ক্ষেপণাস্ত্র আসছে। অ্যাংলো-স্যাক্সনরা এটি সম্পূর্ণরূপে উপলব্ধি করে না এবং বিশ্বাস করে যে এটি এখানে আসবে না।’

পশ্চিমারা বলেছে, তারা ইউক্রেনকে রাশিয়ার সঙ্গে তার বিরোধে জয়ী হতে সাহায্য করতে চায় এবং পশ্চিমা শক্তিগুলি কিয়েভকে প্রচুর পরিমাণে আধুনিক অস্ত্র ও গোলাবারুদ সরবরাহ করেছে। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সতর্ক করে বলেছেন, মার্কিন সমর্থিত ন্যাটো জোট এবং রাশিয়ার মধ্যে সরাসরি সংঘর্ষের ফলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হবে।

রাশিয়া বলেছে, ওয়াশিংটন কখনই এটিকে মার্কিন যুক্তরাষ্ট্রের সীমান্তবর্তী একটি দেশকে সশস্ত্র করার অনুমতি দেবে না এবং ক্রেমলিন বলেছে পশ্চিম ইতিমধ্যেই মূলত রাশিয়ার সঙ্গে একটি অঘোষিত যুদ্ধে লড়ছে।

১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর ইউক্রেন যখন স্বাধীনতা লাভ করে, তখন এর কাছে হাজার হাজার পারমাণবিক অস্ত্র ছিল। দেশটি তখন রাশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রিটেনের কাছ থেকে সুরক্ষা এবং সার্বভৌমত্বের গ্যারান্টির বিনিময়ে ১৯৯৪ সালে বুদাপেস্ট চুক্তির অধীনে রাশিয়ার কাছে অস্ত্রগুলো হস্তান্তর করে।

(ঢাকাটাইমস/২৬মে/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

‘আইসিজে গণহত্যা মামলায় যোগ দেবে মিশর, ইসরায়েলের জন্য কঠোর আঘাত’

আফগানিস্তানে বন্যায় নিহতের সংখ্যা বেড়ে ৩১৫

এবার সমাবর্তন বর্জন ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের

পশ্চিম এশিয়ায় পরিযায়ী পাখিদের প্রধান শীতকালীন আবাস ইরান

কানাডায় শিখ নেতা হরদীপ হত্যাকাণ্ডে আরও ১ জন গ্রেপ্তার

আগামী বছরই অবসর নেবেন মোদি, প্রধানমন্ত্রী হবেন অমিত শাহ: বিস্ফোরক দাবি কেজরিওয়ালের 

৩ লাখ ফিলিস্তিনিকে পূর্ব রাফাহ থেকে সরিয়ে নেওয়া হয়েছে: ইসরায়েল

রাফাহ শহর ও সীমান্ত কেন এত গুরুত্বপূর্ণ?

ব্রাজিলের বন্যা বিপর্যয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২৭

পৃথিবীতে শক্তিশালী সৌরঝড়ের আঘাত, ইন্টারনেট ও বিদ্যুৎ বিপর্যয়ের শঙ্কা

এই বিভাগের সব খবর

শিরোনাম :