ফিচ রেটিংয়ের নতুন প্রতিবেদন

আগামী কয়েক বছরে ইউরোপীয় এলএনজি ৭৪ শতাংশ বাড়তে পারে

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৯ মে ২০২৩, ১৯:০২

আগামী কয়েক বছরে ইউরোপীয় এলএনজি বা তরলীকৃত প্রাকৃতিক গ্যাস আমদানি ৭৪ শতাংশ বাড়তে পারে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ফিচ রেটিং। নতুন প্রতিবেদনে জানানো হয়, এখন পর্যন্ত ঘোষিত প্রকল্পগুলোর ওপর ভিত্তি করে এ সক্ষমতা বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

প্রতিবেদনে বলা হয়, ইউরোপীয় এলএনজি আমদানির সক্ষমতা ২০২২ সালের অক্টোবরে মোট ১৬ হাজার ৯০০ কোটি ঘনমিটারে (বিসিএম) উত্তীর্ণ হয়েছে। এলএনজি ক্রয় ৪ হাজার ৫০০ কোটি ঘনমিটার থেকে ২০২২ সালে বছরওয়ারি ১২ হাজার কোটি ঘনমিটার বেড়েছে। চলতি বছর এলএনজি ক্রয় আরো ১৫ হাজার ৫০০ কোটি ঘনমিটার বৃদ্ধির প্রত্যাশা করা হচ্ছে।

২০২৪ সাল থেকে যুক্তরাষ্ট্র ও কাতারে গ্যাসভিত্তিক বৃহৎ প্রকল্পগুলো শুরুর কথা রয়েছে। এ কার্যক্রম শুরুর পর বিশ্বব্যাপী প্রাকৃতিক গ্যাসকে তরলীকরণের সক্ষমতা বাড়বে বলে মনে করা হচ্ছে। তবে ২০২৫ ও ২০২৬ সালে এটি অনেক বেশি অর্থবহ বৃদ্ধির সম্ভাবনা তৈরি করবে। এদিকে ২০২২ সালে চূড়ান্ত বৃদ্ধির পর চলতি বছর ইউরোপীয় প্রাকৃতিক গ্যাসের দাম উল্লেখযোগ্যভাবে কমেছে।

ইইউর গ্যাস মজুদের ক্ষেত্রগুলোয় ৬৫ শতাংশ ধারণক্ষমতা বিদ্যমান। শীতের আগে এগুলো পূর্ণ সক্ষমতায় পৌঁছতে পারে। গ্যাস মজুদ ক্ষেত্রগুলো প্রাকৃতিক গ্যাস সংরক্ষণের জন্য গুরুত্বপূর্ণ অবকাঠামো হিসেবে কাজ করে।

বিশ্লেষকরা বলছেন, চলতি বছর ইউরোপ প্রয়োজনীয় ক্রয়ের স্তরে পৌঁছতে সক্ষম হবে। যদিও বিশ্ববাজারে প্রাকৃতিক গ্যাসের প্রাপ্যতা বাড়ছে, যা ইউরোপীয় এলএনজি আমদানির পরিকল্পনার বিপরীতে খানিকটা প্রতিবন্ধকতা তৈরি করতে পারে। তবে ইউরোপ ২০২৩ সালে বর্ধিত এলএনজি চাহিদা পূরণ করতে সক্ষম।

(ঢাকাটাইমস/২৯মে/এমএইচ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :