কসোভোতে স্থানীয় সার্বিয়ানদের সঙ্গে ন্যাটো সেনাদের সংঘর্ষ, আহত ৯০

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ মে ২০২৩, ১৭:২০

সোমবার উত্তর কসোভোর জেভেকান পৌরসভা ভবনের সামনে ন্যাটোর কসোভো ফোর্স (কেএফওআর) এবং সার্বিয়ান বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষে ৫০ জনের বেশি বেসামরিক নাগরিক এবং ৪০টির বেশি ন্যাটো সৈন্য আহত হয়েছে। সার্বিয়ার রাষ্ট্রপতি আলেকসান্ডার ভুসিক এ কথা জানিয়েছেন। খবর রয়টার্সের।

কেএফওআর ইউনিটগুলো সার্বিয়ানদের একটি দলকে ছত্রভঙ্গ করার চেষ্টা করছিল যারা কসোভো পুলিশ জভেকানের প্রশাসনিক ভবন এবং কসোভোর উত্তরে সংখ্যাগরিষ্ঠ-সার্বের উত্তরে আরও দুটি পৌরসভার নিয়ন্ত্রণ নেওয়ার পরে প্রতিবাদ করেছিল।

ভুসিক সোমবার সন্ধ্যায় একটি অসাধারণ সংবাদ সম্মেলনে বলেছিলেন, ‘কসোভো পুলিশের আঞ্চলিক অপারেশন সাপোর্ট ইউনিটের একজন সদস্য পিছু হটতে থাকা সার্বিয়ানদের দিকে বেশ কয়েকটি গুলি ছুড়েছেন এবং স্থানীয় সার্বিয়ান ড্রাগিসা গালজাককে দুটি বুলেটে আঘাত করেন। বিপরীতে সার্বিয়ানরা পাথর এবং অন্যান্য উপায়ে জবাব দিয়েছে।’

কসোভোর সার্বিয়ানরা কসোভোর উত্তরে চারটি পৌরসভার ২৩ এপ্রিল স্থানীয় নির্বাচন বয়কট করেছিল, যা ৩ দশমিক ৫ শতাংশের কম টার্নওভার সত্ত্বেও জাতিগত আলবেনিয়ান দলগুলিকে স্থানীয় প্রশাসনের নিয়ন্ত্রণ নিতে দেয়৷

কসোভোতে জাতিগত সংঘর্ষের তীব্রতার কারণে দেশের সশস্ত্র বাহিনীকে যুদ্ধের প্রস্তুতির স্তরে রেখেছে সার্বিয়া এবং প্রশাসনিক লাইনে তার বাহিনী পাঠিয়েছে।

কসোভো ২০০৮ সালে সার্বিয়া থেকে একতরফাভাবে স্বাধীনতা ঘোষণা করে আসছে। সার্বিয়া তা প্রত্যাখ্যান করে এবং কসোভোকে তার নিজস্ব প্রদেশ বলে মনে করে।

(ঢাকাটাইমস/৩০মে/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :