সরকারের দমননীতির কারণে বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ হচ্ছে: জামাল হায়দার

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ৩০ মে ২০২৩, ২০:৩৪ | প্রকাশিত : ৩০ মে ২০২৩, ২০:৩১

ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের দমননীতির কারণে বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ হচ্ছে বলে মনে করেন যুগপৎ আন্দোলনের শরিক ১২-দলীয় জোটের প্রধান ও জাতীয় পার্টির (কাজী জাফর) চেয়ারম্যান সাবেক মন্ত্রী মোস্তফা জামাল হায়দার।

তিনি বলেন, মানুষের গণতান্ত্রিক অধিকার হরণ করে শাসকগোষ্ঠী দমননীতির নজিরবিহীন দৃষ্টান্ত স্থাপন করেছে। দেশের রাজনৈতিক, সামাজিক এবং অর্থনৈতিক অবস্থাও প্রতিনিয়ত বেসামাল হচ্ছে। সিন্ডিকেটের কারণে দ্রব্যমূল্য আজ সাধারণ জনগণের ক্রয় ক্ষমতার বাইরে। এ পরিস্থিতি থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। তাই বিলম্ব না করে সবাইকে ঐক্যবদ্ধভাবে সরকার পতনের আন্দোলন জোরদার করতে হবে।

মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর ঐতিহাসিক ফারাক্কা লংমার্চ দিবস উপলক্ষে মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে গণতন্ত্র মঞ্চের শরিক ভাসানী অনুসারী পরিষদ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মোস্তফা জামাল।

ফারাক্কা লংমার্চের প্রেক্ষাপট বর্ণনা করে মওলানা ভাসানীকে একজন দূরদৃষ্টিসম্পন্ন নেতা আখ্যায়িত করে তিনি বলেন, ১৯৭৬ সালে ফারাক্কা অভিমুখে লংমার্চ ছিল তার সুদূরপ্রসারী চিন্তাধারার প্রতিফলন।

সভাপতির বক্তব্যে ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু বলেন, ঐতিহাসিক ফারাক্কা লংমার্চ করে মওলানা ভাসানী যে দৃষ্টান্ত রেখে গেছেন, তাকে সামনে রেখে আমাদের করণীয় নির্ধারণ করতে হবে। অন্যথায় আমরা পানির ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হব।

তিনি বলেন, সরকারের দুর্নীতি, লুটপাট, দুঃশাসনে দেশের মানুষ অতিষ্ঠ। তারা আর এক মুহূর্তও এই সরকারকে ক্ষমতায় দেখতে চায় না। তাই আওয়ামী লীগ সরকারের উচিত, জনদাবি মেনে অবিলম্বে পদত্যাগ করে নির্দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা করা। অন্যথায় আন্দোলনের মধ্য দিয়ে সরকারকে দাবি মানতে বাধ্য করতে হবে।

ভাসানী অনুসারী পরিষদের অতিরিক্ত সদস্য সচিব হাবিবুর রহমান হাবিবের সঞ্চালনায় এতে আরও বক্তব্য দেন—ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আসিফ নজরুল, গণতন্ত্র মঞ্চের অন্যতম নেতা বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের যুগ্ম আহ্বায়ক বাবুল বিশ্বাস, সদস্য সচিব হাবিবুর রহমান রিজু, কেন্দ্রীয় নেতা হান্নান আহমেদ খান বাবলু, কাজী মোহাম্মদ নজরুল, মেহেদী হাসান তপন, ভাসানী ছাত্রপরিষদের সমন্বয়কারী আহমেদ শাকিলসহ অনেকে।

ঢাকাটাইমস/৩০মে/জেবি/ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :