তুরস্কের পার্লামেন্টের ১২তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ জুন ২০২৩, ১৯:২৮

প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান শনিবার তুরস্কের ১২তম ক্ষমতাসীন রাষ্ট্রপতি হিসেবে তুর্কি গ্র্যান্ড ন্যাশনাল অ্যাসেম্বলিতে (টিবিএমএম) শপথ গ্রহণ করেছেন। পার্লামেন্টে শপথ গ্রহণ অনুষ্ঠানের পর তুর্কি প্রজাতন্ত্রের প্রতিষ্ঠাতা মোস্তফা কামাল আতাতুর্কের সমাধি আনিতকাবির পরিদর্শনে যান তিনি।

এরপর প্রেসিডেন্সিয়াল কমপ্লেক্স একটি উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হবে যেখানে ২১ রাষ্ট্রপ্রধান, ১৩ জন প্রধানমন্ত্রী, সংসদীয় ও মন্ত্রী পর্যায়ের কর্মকর্তা এবং ন্যাটোসহ আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি, অর্গানাইজেশন অব তুর্কিক স্টেটস এবং অর্গানাইজেশন অফ ইসলামিক কো-অপারেশন ও ৭৮টি দেশের উচ্চ-পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

শনিবার টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা শপথ গ্রহণ অনুষ্ঠানে এরদোয়ান বলেন, ‘আমি, রাষ্ট্রপতি হিসেবে, মহান তুর্কি জাতি ও ইতিহাসের সামনে আমার সম্মান ও সততার শপথ করছি রাষ্ট্রের অস্তিত্ব ও স্বাধীনতা রক্ষা করার জন্য... সংবিধান, আইনের শাসন, গণতন্ত্র, আতাতুর্কের নীতি ও সংস্কার এবং ধর্মনিরপেক্ষ প্রজাতন্ত্রের নীতি।’

৬৯ বছর বয়সী নেতা পরবর্তীতে তার মন্ত্রিসভার নাম দেবেন, যাকে অর্থনৈতিক সংকট মোকাবেলার দায়িত্ব দেওয়া হবে। এটি মুদ্রাস্ফীতি এবং লিরার পতনের সাক্ষী হয়েছে।

তুরস্কের সবচেয়ে দীর্ঘ মেয়াদী নেতা পশ্চিমাদের সঙ্গে উত্তেজনার মধ্যে যথেষ্ট কূটনৈতিক চ্যালেঞ্জের মুখোমুখি দাঁড়িয়ে আছেন।

শনিবার পার্লামেন্টে উদ্বোধনের পর রাজধানী আঙ্কারার প্রেসিডেন্ট প্রাসাদে এক জমকালো অনুষ্ঠান হবে যেখানে কয়েক ডজন বিশ্ব নেতা উপস্থিত থাকবেন।

আজারবাইজানীয় রাষ্ট্রপতি ইলহাম আলিয়েভ, তুর্কি প্রজাতন্ত্র উত্তর সাইপ্রাসের রাষ্ট্রপতি এরসিন তাতার, ভেনেজুয়েলার রাষ্ট্রপতি নিকোলাস মাদুরো, পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এবং আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান অংশগ্রহণকারীদের মধ্যে থাকবেন।

এরদোয়ান কানকায়া প্রাসাদে একটি নৈশভোজে তার অতিথিদের আতিথেয়তা দেবেন।

তুরস্কের রূপান্তরকামী কিন্তু বিভাজনকারী নেতা একটি শক্তিশালী বিরোধী জোটের বিরুদ্ধে ২৮ মে রান-অফ ভোটে জিতেছেন। অফিশিয়াল ফলাফল অনুযায়ী এরদোয়ান ৫২.২ শতাংশ ভোট পেয়েছেন এবং তার প্রতিদ্বন্দ্বী কামাল কিলিচদারোগ্লু ৪৭.৮ শতাংশ ভোট পেয়েছেন।

(ঢাকাটাইমস/৩জুন/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :