সাগর নন্দিনী-২ জাহাজ বিস্ফোরণের ঝুঁকিমুক্ত: ফায়ার সার্ভিস

ঝালকাঠি প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ০৪ জুলাই ২০২৩, ১৩:০৮ | প্রকাশিত : ০৪ জুলাই ২০২৩, ১২:৫৪
ঝালকাঠির সুগন্ধা নদীতে তেলবাহী ‘সাগর নন্দিনী-২’ জাহাজে বিস্ফোরণের ঘটনায় নতুন করে লাগা আগুন প্রায় ১২ ঘণ্টা পর নিভেছে। বর্তমানে জাহাজটি বিস্ফোরণের ঝুঁকিমুক্ত বলে জানিয়েছে ফায়ার সার্ভিস।
মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরী এ তথ্য জানান।
সাংবাদিকদের তিনি বলেন, শনিবার দুপুর ২টায় জাহাজটিতে প্রথম বিস্ফোরণের পর আগুন লাগে। তখন ফায়ার সার্ভিসের বেশ কয়েকটি ইউনিট দুই ঘণ্টার চেষ্টায় আগুন নেভায়। সেখানে নিখোঁজদের উদ্ধার অভিযানের পাশাপাশি ভ্যাসেলটি থেকে চার লাখ লিটার পেট্রোল ও ডিজেল অপসারণ করতে সাগর নন্দিনী-৪ নামে আরেকটি একটি ট্যাংকার সেখানে যায়। সোমবার আবারও নন্দিনী-২ জাহাজে বিস্ফোরণ হয়। পরে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। মঙ্গলবার সকালে নতুন করে লাগা আগুন নিভেছে। এটা এখন নিরাপদ, এছাড়া জাহাজটি বিস্ফোরণের ঝুঁকিমুক্ত।
তিনি বলেন, জাহাজে আগুন নেভাতে ফোম মিশ্রিত পানি ব্যবহার করা হয়েছে। ভ্যাসেলটিতে পর্যাপ্ত ফোম আছে। এ জায়গাটি এখন বিস্ফোরণের আওতামুক্ত।
ঝালকাঠি পৌরসভার খেয়াঘাট সংলগ্ন সুগন্ধা নদীতে পদ্মা ডিপোতে শনিবার দুপুরে প্রথম জাহাজটিতে বিস্ফোরণের পর অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে পাঁচজন দগ্ধ হয়ে বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন।
এ ছাড়া বিস্ফোরণের পর নদীতে ভেঙে পড়া জাহাজের পেছনের অংশ থেকে সোমবার তিনজনের এবং আগের দিন রবিবার ইঞ্জিন রুম থেকে আরও একজনের মরদেহ উদ্ধার করে কোস্টগার্ডের ডুবুরি দল।
বিকালে জাহাজটির উদ্ধার অভিযান শেষ করা হয়েছিল। কিন্তু জাহাজের তেল খালাসের কাজ চলছিল। এর মধ্যেই সন্ধ্যায় আবার একই জাহাজে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।
শনিবার দুর্ঘটনার পর থেকেই তদন্ত কমিটির সদস্যরা কাজ শুরু করেছেন বলে জানিয়েছেন পদ্মা অয়েলের ব্যবস্থাপনা পরিচালক মো. মাসুদুর রহমান।
সাগর নন্দিনী-২ নামের এই জাহাজটি মাত্র ছয় মাস আগে ২৪ ডিসেম্বর চট্টগ্রাম বন্দর থেকে জ্বালানি তেল নিয়ে চাঁদপুরে পদ্মা অয়েল কোম্পানির ডিপোতে যাওয়ার পথে ভোলার তুলাতুলি কাঠিরমাথা এলাকায় ডুবে গিয়েছিল। তখন কুয়াশার মধ্যে বালুবাহী একটি বাল্কহেডের সঙ্গে সংঘর্ষে ট্যাংকারটির তলা ফেটে গিয়েছিল।
(ঢাকাটাইমস/০৪জুলাই/এসএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :