সুগন্ধা নদীতে তেলবাহী জাহাজে ফের লাগা আগুন ১২ ঘণ্টা পর নিভল

ঝালকাঠি প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ০৪ জুলাই ২০২৩, ১১:৫৮ | প্রকাশিত : ০৪ জুলাই ২০২৩, ১১:১৫

ঝালকাঠির সুগন্ধা নদীতে তেলবাহী ‘সাগর নন্দিনী-২’ জাহাজে বিস্ফোরণের ঘটনায় নতুন করে লাগা আগুন প্রায় ১২ ঘণ্টা পর নিভেছে। এদিন ভোর সাড়ে ৫টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

মঙ্গলবার ঝালকাঠি ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের উপ-পরিচালক ফিরোজ কুতুবী এ তথ্য জানান।

ফিরোজ কুতুবী জানান, জাহাজটিতে আর কোনো তেল নেই। মঙ্গলবার ভোর সাড়ে ৫টার পর আগুন নিভেছে।

তবে উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে বলেও জানান তিনি।

এর আগে সোমবার সন্ধ্যা ৬টার দিকে জাহাজে ফের অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে ৯ পুলিশ সদস্যসহ ১১ জন দগ্ধ হয়েছেন।

পুলিশ জানায়, পদ্মা অয়েল কোম্পানি লিমিটেডের মালিকানাধীন সাগর নন্দিনী-২ জাহাজ থেকে ডিজেল ও পেট্রোল অন্য একটি ছোট ট্যাংকারে স্থানান্তরের কাজ চলছিল। এর মধ্যেই বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণের পরপরই ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের বরিশাল, ঝালকাঠি, কাউখালী ও নলছিটির চারটি ইউনিট ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে।

ঝালকাঠি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. নাসির উদ্দীন বলেন, বাকি তেল অপসারণের সময় পুনরায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে ৯ পুলিশ সদস্যসহ ১১ জন দগ্ধ হয়েছেন।

এর আগে ঝালকাঠি পৌরসভার খেয়াঘাট সংলগ্ন সুগন্ধা নদীতে পদ্মা ডিপোতে শনিবার দুপুরে প্রথম জাহাজটিতে বিস্ফোরণের পর অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে পাঁচজন দগ্ধ হয়ে বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

এ ছাড়া বিস্ফোরণের পর নদীতে ভেঙে পড়া জাহাজের পেছনের অংশ থেকে সোমবার তিনজনের এবং আগের দিন রবিবার ইঞ্জিন রুম থেকে আরও একজনের মরদেহ উদ্ধার করে কোস্টগার্ডের ডুবুরি দল।

বিকালে জাহাজটির উদ্ধার অভিযান শেষ করা হয়েছিল। কিন্তু জাহাজের তেল খালাসের কাজ চলছিল। এর মধ্যেই সন্ধ্যায় আবার একই জাহাজে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল।

শনিবার দুর্ঘটনার পর থেকেই তদন্ত কমিটির সদস্যরা কাজ শুরু করেছেন বলে জানিয়েছেন পদ্মা অয়েলের ব্যবস্থাপনা পরিচালক মো. মাসুদুর রহমান।

আরও পড়ুন: বাগেরহাটে মাছের ঘের থেকে অস্ত্র গুলিসহ সন্ত্রাসী গ্রেপ্তার

সাগর নন্দিনী-২ নামের এই জাহাজটি মাত্র ছয় মাস আগে ২৪ ডিসেম্বর চট্টগ্রাম বন্দর থেকে জ্বালানি তেল নিয়ে চাঁদপুরে পদ্মা অয়েল কোম্পানির ডিপোতে যাওয়ার পথে ভোলার তুলাতুলি কাঠিরমাথা এলাকায় ডুবে গিয়েছিল। তখন কুয়াশার মধ্যে বালুবাহী একটি বাল্কহেডের সঙ্গে সংঘর্ষে ট্যাংকারটির তলা ফেটে গিয়েছিল।

(ঢাকাটাইমস/০৪জুলাই/এসএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :