একদিনের ব্যবধানে ২ ডিগ্রি কমেছে ঢাকার তাপমাত্রা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৪ মে ২০২৪, ২৩:৩৬

ঢাকার আকাশ থেকে কাঙ্ক্ষিত বৃষ্টি ঝরার পর থেকেই তাপমাত্রা কমতে শুরু করেছে। একদিনের ব্যবধানেই নগরীর তাপমাত্রা কমেছে ২ ডিগ্রি। ফলে এপ্রিলের টানা তীব্র তাপপ্রবাহের ধকল থেকে এই মাসের শুরুতে কিছুটা স্বস্তি পেতে শুরু করেছে ঢাকাবাসী।

শনিবার ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। একদিনের ব্যবধানেই সর্বোচ্চ তাপমাত্রা এক ডিগ্রি সেলসিয়াসের বেশি কমেছে। কারণ গত শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া গত বৃহস্পতিবারের তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। ফলে দুই দিন ধরেই কমছে ঢাকার তাপমাত্রা।

এদিকে আবহাওয়া অধিদপ্তর থেকে জানা যায়, এখন দেশের কয়েকটি স্থানে বৃষ্টি হচ্ছে। সোমবার থেকে বৃষ্টির পরিমাণ আরও বাড়তে পারে। বৃষ্টির কারণে তাপমাত্রা আগামী দিনগুলোতে আরও কমতে পারে। কারণ চলতি মাসের ৬ মে থেকে ১২ মে এর মধ্যে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হওয়ার কথা জানিয়েছে অধিদপ্তর।

এছাড়াও শনিবার আবহাওয়াবিদ হাফিজুর রহমান স্বাক্ষরিত সন্ধ্যা ০৬ টা থেকে পরবর্তী ৭২ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের উপর দিয়ে চলমান মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তর থেকে প্রাপ্ত তথ্যমতে, শনিবার রাজশাহীতে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এদিন রাজধানী ঢাকাসহ খুলনা, বরিশাল ও রাজশাহী বিভাগের ওপর দিয়ে এই তাপপ্রবাহ বয়ে গেছে। এটি শনিবারও অব্যাহত থাকতে পারে।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক ঢাকা টাইমসকে বলেন, এপ্রিল মাসে ৩০ দিনই তাপপ্রবাহ ছিল। কিন্তু মে মাসে এমন পরিস্থিতি হবে না। কারণ ৬ মে থেকে ১২ মে এর মধ্যে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হবে। ফলে তাপপ্রবাহের এলাকাগুলো কমে যাবে।

(ঢাকাটাইমস/০৪মে/টিএ/ইএস)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :