১৬ বছরের বর্ণিল ক্যারিয়ার, আন্তর্জাতিক ক্রিকেটে দেশের হয়ে সবচেয়ে বেশি রান-সেঞ্চুরিও তার

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৬ জুলাই ২০২৩, ১৪:২১ | প্রকাশিত : ০৬ জুলাই ২০২৩, ১৪:০৮

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন বাংলাদেশ ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। জীবনের নতুন অধ্যায়ের জন্য সবার কাছে চেয়েছেন দোয়া। ধন্যবাদ জানিয়েছেন নিজের সব কোচ, সতীর্থ ও সিনিয়র ক্রিকেটারদের।

বন্দরনগরী চট্টগ্রামের হোটেল টাওয়ার ইন-এ বৃহস্পতিবার দুপুরে জরুরি সংবাদ সম্মেলনে আসেন ওয়ানডে দলের অধিনায়ক এবং ওপেনার তামিম। কান্নাজড়িত কণ্ঠে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিজেকে বিদায়ের ঘোষণা দেন।

কথা বলতে গিয়ে বারবার আবেগপ্রবণ হয়ে পড়ছিলেন তিনি। সংবাদ সম্মেলনের শুরুর দিকে কিছু সময় স্বতস্ফুর্ত থাকলেও একপর্যায়ে গলা ধরে আসে তামিম ইকবালের। তিনি কথাই বলতে পারছিলেন না। বারংবার তাকে মুখ নিচু করে চোখ মুছতে যায়।

কান্নাভেজা কণ্ঠে এ ড্যাশিং ওপেনার বলেন, ‘আফগানিস্তানের বিপক্ষে গতকালের (বুধবার) ম্যাচটিই আমার ক্যারিয়ারের শেষ ম্যাচ। এই মুহূর্ত থেকে আমি আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাচ্ছি।

সিদ্ধান্তটি হুট করে নেননি বলে জানান বন্দরশহরের ঐতিহ্যবাহী পরিবারের এ সন্তান। বলেন, ‘আমি অনেক দিন ধরেই আমি ভাবছিলাম। আর পরিবারের সঙ্গে এটা নিয়ে কথা বলেছি।’

দীর্ঘ ক্যারিয়ারে সব সতীর্থ, কোচ, বিসিবির কর্মকর্তা, পরিবার ও যারা পাশে থেকে নানাভাবে সহায়তা করেছেন, ভরসা রেখেছেন তাদেরকে ধন্যবাদ জানান তামিম ইকবাল।

কৃতজ্ঞতা প্রকাশ করেন তার ভক্ত-সমর্থক, বাংলাদেশ ক্রিকেটের অনুসারী, সবার প্রতি। তামিম বলেন, ‘আপনাদের সবার অবদান ও ভালোবাসায় আমি চেষ্টা করেছি সব সময় দেশের জন্য নিজের সবটুকু উজাড় করে দিতে।’

অবসর পরবর্তী জীবনের জন্য সবার কাছে দোয়া চেয়ে আন্তর্জাতিক ক্রিকেটে দেশের হয়ে সবচেয়ে বেশি রান ও সেঞ্চুরির অধিকারী এ ক্রিকেটার বলেন, ‘জীবনের নতুন অধ্যায়ের জন্য সবার কাছে দোয়া চাই।’

ওয়ানডে ক্রিকেট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় তামিম ইকবালের। ২০০৭ সালের ৯ ফেব্রুয়ারি কেনিয়ার বিপক্ষে প্রথম ম্যাচ খেলেছিলেন তিনি। আফগানিস্তানের বিপক্ষে নিজের ঘরের মাঠে এই সংস্করণেই শেষ আন্তর্জাতিক ম্যাচ খেললেন বন্দরনগরীর ছেলে তামিম।

(ঢাকাটাইমস/০৭জুলাই/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

ক্রিকেট বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :