মেধাবীদের মতো সৃজনশীল উত্তর দেয় চ্যাটজিপিটি: গবেষণা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ জুলাই ২০২৩, ২০:০৬ | প্রকাশিত : ২৩ জুলাই ২০২৩, ২০:০৩

সময়ের পরিক্রমায় মানব সৃষ্ট প্রযুক্তি এগিয়ে গেছে বহুদূর। যন্ত্র নির্ভরতা বাড়ছে প্রতিনিয়ত। দৈনন্দিন জীবনকে আরও সহজ করতে উদ্ভাবিত হচ্ছে অভিনব প্রযুক্তির। প্রযুক্তির এই বিপ্লবী পরিবর্তনে নতুন মাত্রা যুক্ত করেছে আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স। তারই উন্নত প্রতিফলন দেখা গেছে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ভিত্তিক চ্যাটবট চ্যাটজিপিটিতে। যেকোনো প্রশ্নের সঠিক উত্তর সরাসরি উপস্থাপনে সক্ষম চ্যাটবটটি পৃথিবীজুড়ে ব্যাপক সাড়া ফেলেছে। গবেষণা বলছে, ইতোমধ্যে সাধারণ মানুষের সৃজনশীল চিন্তা ভাবনাকে ছাড়িয়ে গেছে এই চ্যাটবট।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব মন্টানার এক গবেষণায় দাবি করা হয়েছে, চ্যাটজিপিটির উত্তর ও সৃজনশীলতা শীর্ষ ১ শতাংশ চিন্তাবিদদের সৃজনশীলতার সঙ্গে মেলে। অর্থাৎ চ্যাটজিপিটির সৃজনশীলতা বর্তমান বিশ্বের শীর্ষ চিন্তাবিদদের সৃজনশীলতার সীমানায় পৌঁছে গেছে।

এ গবেষণার জন্য প্রথমে গবেষকরা চ্যাটজিপিটি ইঞ্জিনে ‘টরেন্স টেস্ট অব ক্রিয়েটিভ থিংকিং’ এ (টিটিসিটি) পরীক্ষা নেন ও আটটি উত্তর বা প্রতিক্রিয়া সংগ্রহ করেন। পরে তারা একই বিষয়ে মন্টানা বিশ্ববিদ্যালয়ের ২৪ জন শিক্ষার্থীকে টিটিসিটি নেন। পরীক্ষায় এআই ও মন্টানা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অর্জন করা স্কোরকে পুরো যুক্তরাষ্ট্রের দুই হাজার ৭০০ জন সাধারণ শিক্ষার্থীর উত্তরের সঙ্গে তুলনা করা হয়, যারা সবাই টিটিসিটি দেওয়া।

ফলাফল নির্ধারণের পুরো প্রক্রিয়া পরিচালিত হয়েছে স্কলাস্টিক টেস্টিং পরিষেবার মাধ্যমে। তবে সেখানে যে এআই থেকে সংগ্রহ করা প্রতিক্রিয়া ছিল তা জানানো হয়নি। গবেষকদের মতে চ্যাটজিপিটি সবচেয়ে চিন্তাশীল শিক্ষার্থীর মতো করেই সৃজনশীল উত্তর দিয়েছে। এমনকি চ্যাটজিপিটির সৃজনশীলতা সাধারণ চিন্তা-ভাবনাসম্পন্ন মানুষের চিন্তা-ভাবনাকেও ছাড়িয়ে গেছে।

গবেষণার পরিচালক ও ইউএম কলেজ অব বিজনেসের সহকারী অধ্যাপক ড. এরিক গুজিক বলেন, আমরা সবাই চ্যাটজিপিটির সৃজনশীলতার সীমা নির্ণয়য়ের চেষ্টা করছিলাম। গবেষণায় দেখা গেছে, চ্যাটবটটি এমন কিছু আকর্ষণীয় জিনিস করছে, যা আমরা আশাই করিনি। কিছু প্রতিক্রিয়া ছিল আসলেই অভিনব ও আশ্চর্যজনক। তখনই আমরা এটির সৃজনশীলতা পরীক্ষা করার সিদ্ধান্ত নিই।

এ ধরনের গবেষণা সম্পূর্ণ নতুন। তাই ভবিষ্যতে সময়ের সাথে সাথে এআইয়ের সৃজনশীলতা আরও বেড়ে যাবে বলে মনে করেন তিনি।

(ঢাকাটাইমস/২৩জুলাই/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

পাকিস্তানের প্রথম চন্দ্রাভিযান শুরু, স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ

ব্রাজিলে ভারী বর্ষণ ও বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ২৯ 

গাজা পুনর্গঠনে সময় লাগবে কয়েক দশক, খরচ ৪০ বিলিয়ন ডলার: জাতিসংঘ

পাকিস্তানের কারাকোরাম হাইওয়েতে বাস উল্টে নিহত ২০, আহত ২১

মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোতে ইসরায়েলবিরোধী বিক্ষোভ, যা বললেন বাইডেন

শ্লীলতাহানির অভিযোগ: গ্রেপ্তার ঠেকাতে রাজভবনে পুলিশ প্রবেশে নিষেধাজ্ঞা দিলেন রাজ্যপাল

গাজায় ‘মানবিক ট্র্যাজেডি’: ইসরায়েলের সঙ্গে বাণিজ্য স্থগিত করলো তুরস্ক

ইউরোপে তিন বছরে নিখোঁজ ৫০ হাজারের বেশি অভিবাসী শিশু

হামাসকে যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার আহ্বান ব্লিঙ্কেনের

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের ওপর নিষেধাজ্ঞা আরোপ করল ইরান

এই বিভাগের সব খবর

শিরোনাম :