বাংলাদেশের রাজনীতির পরিবেশ স্থিতিশীল দেখতে চায় ভারত: ড. আব্দুর রাজ্জাক

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১০ আগস্ট ২০২৩, ১৯:৪৮

ভারত বাংলাদেশের রাজনীতির পরিবেশ স্থিতিশীল দেখতে চায় বলে জানিয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। বলেন, অতীতের মতো আওয়ামী লীগের সঙ্গে জঙ্গিবাদ দমনে এক হয়ে কাজ করবে ভারত।

তিনি বলেন, তারা সুন্দর ও সুষ্ঠু নির্বাচন তারা দেখতে চায়। কেউ যেন সন্ত্রাসীর পথে না যায় এবং দেশেকে বিপদের দিকে নিয়ে যায়। এজন্য তারা আন্তর্জাতিক পর্যায়ে সর্বোচ্চ সহযোগিতা করবে।

বৃহস্পতিবার ধানমন্ডি আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

গত ৬ থেকে ৮আগস্ট আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল ভারত সফর করে এ উপলক্ষে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিতি ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ,সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দীর, অরমা দত্ত, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, উপপ্রচার সম্পাদক আব্দুল আউয়াল শামীম, উপদপ্তর সম্পাদক সায়েম খানসহ প্রমুখ।

আব্দুর রাজ্জাক বলেন, ভারতে সঙ্গে আমাদের সম্পর্ক অনেক উঁচুতে রয়েছে। এই সফরে দ্বিপাক্ষিক বৈঠকে তাদের আমাদের সম্পর্ক আরও মজবুত হয়েছে। দুই দেশের সম্পর্ক সোনালী অধ্যায় পার করছে।

লিখিত বক্তব্যে তিনি আরও বলেন, ৬ আগস্ট আওয়ামী লীগের প্রতিনিধ দল ভারতের দিল্লীতে পৌঁছায় এবং ৭ ও ৮ আগস্ট বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ ও বিজেপি নেতৃবৃন্দ ও ভারত সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রীদের সঙ্গে বৈঠকে করেন।

তিনি বলেন, ৭ আগস্ট সফরের প্রথম দিনে ভারতীয় জনতা পার্টি-বিজেপির প্রেসিডেন্ট শ্রী জেপি নাড্ডা, জেনারেল সেক্রেটারি শ্রী বিনোদ তড়ে এবং ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. শ্রী জয় শঙ্করের সঙ্গে পৃথক পৃথক বৈঠক হয়। এসময় তাদের সঙ্গে অত্যন্ত আন্তরিকতার সঙ্গে দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে রাজনৈতিক স্থিতিশীলতা, জঙ্গিবাদ দমন ও আঞ্চলিক সহযোগিতার ওপর গুরুত্ব আরোপ করা হয়।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর এই সদস্য বলেন, নাড্ডা জানিয়েছেন, বিজেপি এ অঞ্চলে রাজনৈতিক স্থিতিশীলতা ও সন্ত্রাস দমনের স্বার্থে অতীতের মতো আগামীতেও বাংলাদেশ আওয়ামী লীগের সঙ্গে কাজ করতে আগ্রহী।

তিনি বলেন, একইদিন দুপুরে বিজেপির প্রধান কার্যালয়ে ভারতীয় জনতা পার্টি-বিজেপি'র জেনারেল সেক্রেটারি শ্রী বিনোদ তত্ত্বের সঙ্গে বৈঠক হয়।

বৈঠকে শ্রী বিনোদ তড়ে বলেছেন, ভারত ও বাংলাদেশের বর্তমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অতীতের যেকোনো সময়ের চেয়ে সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। আমাদের দুই বন্ধুপ্রতীম দল এ সম্পর্ক অটুট রাখতে কাজ করে যাবে।

কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক আরও বলেন, একই দিন বিকালে ভারতের পার্লামেন্টে পররাষ্ট্রমন্ত্রী ড. শ্রী জয় শঙ্করের সঙ্গে তাঁর দপ্তরে বৈঠক হয়। বৈঠকে ড. জয় শঙ্কর বলেছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমলে দু'দেশের মধুর সম্পর্ক যেকোনো সময়ের চেয়ে বেশি উচ্চতায়।

কৃষিমন্ত্রী বলেন, ৮ আগস্ট ভারতের পার্লামেন্টের লিডার অব দি আপার হাউজ (রাজ্য সভা) ও বাণিজ্যমন্ত্রী শ্রী পীযূষ গয়াল এবং ভারতে জি-২০ সম্মেলনের কো-অর্ডিনেটর ও ভারতের সাবেক পররাষ্ট্র সচিব শ্রী হর্ষবর্ধন শ্রিংলার সঙ্গে বৈঠক হয়।

খাদ্যশস্য রপ্তানিতে নিষেধাজ্ঞার কারণে বাংলাদেশ যাতে কোনোভাবেই ক্ষতিগ্রস্ত না হয়, সে বিষয়টি ভারত সক্রিয়ভাবে বিবেচনা করবে। একই সঙ্গে ভারত যাতে বাংলাদেশ থেকে আরও পণ্য আমদানি করতে পারে, সেজন্য তিনি আওয়ামী লীগের প্রতিনিধি দলের কাছ থেকে সক্রিয় সহযোগিতা প্রত্যাশা করেছেন। বাংলাদেশের রপ্তানিযোগ্য পণ্যের তালিকা প্রস্তাবের অনুরোধ জানান।

এসময় বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশগুলোর জি-২০ ফোরামের ভারতের কো-অর্ডিনেটর শ্রী হর্ষবর্ধন শ্রিংলা আগামী ৯-১০ সেপ্টেম্বর ভারতে অনুষ্ঠিতব্য জি-২০ সম্মেলনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানাবেন বলে অবহিত করা হয়।

বিজেপির আমন্ত্রণে বাংলাদেশ আওয়ামী লীগের ৫ সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধি দল ৬ আগস্ট থেকে ৯ আগস্ট পর্যন্ত ভারত সফর করে। আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক নেতৃত্বে সফরে অংশগ্রহণকারী প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন- বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ, উপদেষ্টা পরিষদ সদস্য আরমা দত্ত, সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী ও কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ সদস্য প্রফেসর মেরিনা জাহান।

ঢাকাটাইমস/১০ আগস্ট/জেএ/ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

তীব্র তাপপ্রবাহে জাপার পানি ও স্যালাইন বিতরণ

উপজেলা নির্বাচনও বর্জন করবে জনগণ: প্রিন্স

কাল্পনিক কাহিনি বানিয়ে নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা দেওয়া হচ্ছে: মির্জা ফখরুল

ঝিনাইদহ-১ আসনে উপনির্বাচন: দুদিনে আ.লীগের ১৭টি মনোনয়ন ফরম বিক্রি

ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের পদ প্রাপ্তি নিয়ে নানা গুঞ্জন, প্রশ্ন

গরমে অতিষ্ঠ জনসাধারণের মাঝে জাপার পানি ও স্যালাইন বিতরণ

প্রধানমন্ত্রী ফ্যাসিবাদী শাসকগোষ্ঠীর রোল মডেল, অভিযোগ রিজভীর

নেত্রীর জন্য জান নয়, সিদ্ধান্ত মানুন: দীপু মনি

দুর্যোগে মানুষের পাশে দাঁড়ায় বিএনপি, আ. লীগ করে চুরি: ইশরাক

লুটপাট লুকিয়ে রাখতে বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা: রিজভী

এই বিভাগের সব খবর

শিরোনাম :