টিচ ফর বাংলাদেশ ফেলোশিপ পেলেন বেরোবি শিক্ষার্থী

বেরোবি প্রতিনিধি
| আপডেট : ২২ আগস্ট ২০২৩, ১২:০৫ | প্রকাশিত : ২২ আগস্ট ২০২৩, ১১:৫৯

‘টিচ ফর বাংলাদেশ ফেলোশিপ’ অর্জন করেছেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) দুর্যোগ ও ব্যবস্থাপনা বিভাগের স্নাতকোত্তর শিক্ষার্থী আবদুল্লাহ আল মাসুদ। সুবিধাবঞ্চিত স্কুলগুলোয় শিক্ষার সুযোগ সম্প্রসারণ এবং প্রান্তিক সমাজের পিছিয়ে পড়া মানুষের উন্নয়নে কাজের আগ্রহের প্রকাশ করায় এই ফেলোশিপ অর্জন করেন তিনি।

জানা যায়, দেশের পিছিয়ে পড়া তথা সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের মধ্যে বিরাজমান শিক্ষা বৈষম্য দূরীকরণ, প্রান্তিক অঞ্চলে বিরাজমান চ্যালেঞ্জ চিহ্নিত করে সেগুলো সমাধান এবং সবার জন্য শিক্ষার সমান সুযোগ তৈরির মাধ্যমে দেশের শিক্ষা কাঠামোতে ইতিবাচক পরিবর্তনের অংশীদার হিসেবে নিজেকে প্রতিষ্ঠার স্বপ্নে মাসুদও এই ফেলোশিপের জন্য আবেদন করেছিলেন। দীর্ঘ সিলেকশন প্রক্রিয়ার পর অবশেষে মনোনীত হন তিনি।

নিজের সাফল্যের গল্প বলতে গিয়ে তিনি বলেন, বিশ্ববিদ্যালয় জীবনের শুরু থেকেই আমার পরিকল্পনা ছিল ডেভেলপমেন্ট সেক্টরে ক্যারিয়ার গড়ার। তারই ধারাবাহিকতায় প্রথম বর্ষ থেকেই বিভিন্ন আন্তর্জাতিক এবং দেশীয় এনজিওর সঙ্গে কাজ শুরু করি। এই চার বছরের বাস্তব অভিজ্ঞতার ওপর ভর করে অর্জিত এই সাফল্য, যা আমার ফাইনাল সেমিস্টারের রেজাল্ট হাতে পাওয়ার আগেই চাকরির নিশ্চয়তা। এই ফেলোশিপে আমি ফুল ফান্ডেড মাস্টার্সের পাশাপাশি আকর্ষণীয় স্টাইপেন্ডে চাকরির নিশ্চয়তা পাচ্ছি। উচ্চশিক্ষা শেষে করেই স্বপ্নের ক্যারিয়ার শুরু!

মাসুদ বলেন, আমরা শিক্ষার্থীরা যদি তাদের একাডেমিক পড়ালেখার পাশাপাশি বিভিন্ন সংগঠনে কাজ করে বাস্তব অভিজ্ঞতা অর্জন করতে পারি, তাহলে পড়ালেখা শেষ করেই চাকরির পেছনে দৌড়ানোর খুব একটা প্রয়োজন হয় না।

প্রসঙ্গত, বেসরকারি সংস্থা টিচ ফর বাংলাদেশ ২০১২ সালে বাংলাদেশে কার্যক্রম শুরুর দুই বছর পর ২০১৪ সাল থেকে প্রতিবছর সারাদেশ থেকে শিক্ষা বৈষম্য দূর করতে সুনির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থী, যারা দেশের ইতিবাচক পরিবর্তনে বিশ্বাসী তাদের এই ফেলোশিপ দিয়ে আসছে। মূলত টিচ ফর বাংলাদেশ একটি অনন্য ফেলোশিপ প্রোগ্রাম, যেখানে অসামান্য এবং বৈচিত্র্যময় তরুণ নেতাদের নিয়োগ করা হয়। টিচ ফর বাংলাদেশের ফেলোরা একটি নিম্ন-আয়ের সম্প্রদায়ে দুই বছরের জন্য শিক্ষাদানের জন্য নিয়োগপ্রাপ্ত, যেখানে তারা স্থানীয় স্কুলে শিক্ষক হিসেবে কাজ করে।

(ঢাকাটাইমস/২২ আগস্ট/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

কুবিতে ত্রিমুখী সংঘর্ষ, পাল্টাপাল্টি অভিযোগ

ঢাকাসহ ৫ জেলার মাধ্যমিক স্কুল-কলেজ সোমবার বন্ধ, খোলা প্রাথমিক

প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ঢাকা ও চট্টগ্রামের লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা

শিক্ষার্থীদের দক্ষ জনশক্তি হিসেবে গড়ে ওঠার তাগিদ দিলেন শিল্পমন্ত্রী

ঢাকার তাপমাত্রা দেখে সারাদেশে স্কুল বন্ধ করা যুক্তিযুক্ত নয়: শিক্ষামন্ত্রী

বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চলের ৪৮তম বার্ষিক কাউন্সিল সভা অনুষ্ঠিত 

তাপপ্রবাহের ঝুঁকির মধ্যেই খুলল শিক্ষা প্রতিষ্ঠান

বেরোবিতে উৎসবমুখর পরিবেশে ‘এ’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

নজরুল বিশ্ববিদ্যালয়ে গুচ্ছের 'এ' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

কুবিতে গুচ্ছ পদ্ধতির ‘এ’ ইউনিটের পরীক্ষা সম্পন্ন, উপস্থিতি ৮৭ শতাংশ

এই বিভাগের সব খবর

শিরোনাম :