জাবিতে সমাজবিজ্ঞান অনুষদ বিতর্কে চ্যাম্পিয়ন লোক প্রশাসন বিভাগ

জাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ আগস্ট ২০২৩, ২৩:৩৪

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সরকার ও রাজনীতি বিতর্ক মঞ্চ কর্তৃক আয়োজিত “এসআরবিএম ১ম অন্তঃসমাজবিজ্ঞান অনুষদ বিতর্ক প্রতিযোগিতা- ২০২৩” এ চ্যাম্পিয়ন হয়েছে লোক প্রশাসন বিভাগ। চূড়ান্ত পর্বে নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগকে ৯-০ ব্যালটে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার এ গৌরব অর্জন করে বিভাগটি।

শুক্রবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের ১৩১ নং গ্যালারী কক্ষে এ বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় সমাজবিজ্ঞান অনুষদের ৬ টি বিভাগ এবং আইবিএ-জেইউ এর থেকে একটি করে মোট ৭টি বিতার্কিক দল অংশগ্রহণ করে।

প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন দলের পক্ষে বিতর্কে অংশ নেন মেহনাজ বিনতে রহমান, সুমাইয়া জামান প্রীতি ও রিদওয়ান আহম্মেদ রাব্বি। রানারস আপ দল নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের পক্ষে বিতর্কে অংশ নেন সাদিক শাহরিয়ার, এহসান আল মুস্তাকিম হামিম ও সমর্পিতা ঘোষ। প্রতিযোগিতাটি হয় এশিয়ান সংসদীয় পদ্ধতি ও ট্যাব ফর্ম্যাটে।

চূড়ান্ত পর্বে বিতর্কের বিষয় নির্ধারিত হয়, “এই সংসদ (ভারত) বাংলাদেশের আগামী নির্বাচনে মার্কিন যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপকে সমর্থন করে।” সরকার দল হিসেবে নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ সংসদে উক্ত প্রস্তাব উত্থাপন করে। বিরোধী দল হিসেবে লোক প্রশাসন বিভাগ প্রস্তাবের বিপক্ষে যুক্তি-তর্ক উপস্থাপন করে। দীর্ঘ যুক্তি-তর্ক শেষে প্রস্তাবটি সংসদে গৃহীত না হওয়ায় বিচারক দল বিরোধী দলকে বিজয়ী ঘোষণা করে।

বিতর্ক প্রতিযোগিতার ডিবেটার অফ দ্যা ফাইনাল হয়েছেন লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থী রিদওয়ান আহম্মেদ রাব্বি এবং ডিবেটার অফ দ্যা টুর্নামেন্ট হয়েছেন ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ) শিক্ষার্থী অভিষেক শর্মা।

বিতর্ক শেষে সমাপনী অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক বশির আহমেদ, ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক আহমেদ রেজা প্রমুখ।

অধ্যাপক বশির আহমেদ বলেন, ‘শ্রেণিকক্ষে আমরা যুক্তির বোধ সম্পর্কে পড়াচ্ছি৷ বিভিন্ন বিষয়ে জ্ঞানদান করছি। কিন্তু বিতর্ক জিনিসটা ভিন্ন। একেক ডিসিপ্লিনের শিক্ষার্থী একেক বিষয়কে একেক রকমভাবে দেখে। তাদের তীক্ষ্ণ দৃষ্টিতে একটি বিষয়কে দেখে তা নিখুঁতভাবে তুলে ধরে বিতার্কিকেরা। তাত্ত্বিক বিষয়ের সাথে প্রায়োগিক দিকের মাধ্যমে আমরা চিন্তার উন্নতি করি। দেখার দৃষ্টিভঙ্গি বিতর্কের মধ্য দিয়ে উঠে আসে। তাই বিতর্ক চর্চা হতে পারে জ্ঞান চর্চার অন্যতম মাধ্যম।’

প্রতিযোগিতার আহবায়ক মো: সাব্বির হোসেন বলেন, ‘আমরা গর্বিত যে, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মত আমরা এই অন্তঃঅনুষদ বিতর্ক আয়োজন করতে পেরেছি। আমরা বিশ্বাস করি, সফলভাবেই আমরা প্রতিযোগিতাটি শেষ করতে পেরেছি। যারা বিভিন্নভাবে আমাদের সাথে ছিলেন তাদেরকে ধন্যবাদ জানাই।’কৃহ

অনুষ্ঠানে সরকার ও রাজনীতি বিতর্ক মঞ্চের সভাপতি জাহিদুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল হাবীবের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সহযোগী অধ্যাপক ড. আফসানা হক, সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক কামরুল হাসান, ভূগোল ও পরিবেশ বিভাগের প্রভাষক আশরাফুল হাবীব এবং সরকার ও রাজনীতি বিতর্ক মঞ্চের সাবেক সভাপতি ইজাজুর রহমান সৌমিক, সাবেক ও বর্তমান অন্যান্য সদস্যবৃন্দ, জেইউডিও’র সাবেক ও বর্তমান নেতৃবৃন্দ প্রমুখ।

(ঢাকাটাইমস/২৬আগস্ট/এআর)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

কুবিতে ত্রিমুখী সংঘর্ষ, পাল্টাপাল্টি অভিযোগ

ঢাকাসহ ৫ জেলার মাধ্যমিক স্কুল-কলেজ সোমবার বন্ধ, খোলা প্রাথমিক

প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ঢাকা ও চট্টগ্রামের লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা

শিক্ষার্থীদের দক্ষ জনশক্তি হিসেবে গড়ে ওঠার তাগিদ দিলেন শিল্পমন্ত্রী

ঢাকার তাপমাত্রা দেখে সারাদেশে স্কুল বন্ধ করা যুক্তিযুক্ত নয়: শিক্ষামন্ত্রী

বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চলের ৪৮তম বার্ষিক কাউন্সিল সভা অনুষ্ঠিত 

তাপপ্রবাহের ঝুঁকির মধ্যেই খুলল শিক্ষা প্রতিষ্ঠান

বেরোবিতে উৎসবমুখর পরিবেশে ‘এ’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

নজরুল বিশ্ববিদ্যালয়ে গুচ্ছের 'এ' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

কুবিতে গুচ্ছ পদ্ধতির ‘এ’ ইউনিটের পরীক্ষা সম্পন্ন, উপস্থিতি ৮৭ শতাংশ

এই বিভাগের সব খবর

শিরোনাম :