বিল পদ্মায় ঐতিহ্যবাহী নৌকাবাইচ: লাখো দর্শনার্থীর ঢল

মাদারীপুর প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ১০ সেপ্টেম্বর ২০২৩, ১৫:৫৮ | প্রকাশিত : ১০ সেপ্টেম্বর ২০২৩, ১৫:৫৬

মাদারীপুরের শেখপুর বিল পদ্মা নদীতে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ অনুষ্ঠিত হলো। নৌকা বাইচ দেখতে শরীয়তপুর, মাদারীপুর ও ফরিদপুরসহ আশপাশের বিভিন্ন জেলা থেকে লাখো মানুষ ভিড় জমান।

শনিবার বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলে বাইট। বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী।

সরেজমিনে গিয়ে দেখা যায়, দূর-দূরান্ত থেকে ১০টি বাচারী নৌকা বাইচে অংশ নেয়। বিল পদ্মা নদীতে প্রায় ২ কিলোমিটার দীর্ঘ নৌপথের নৌকাবাইচ দেখার জন্য লাখো নারী-পুরুষ পাকা ব্রিজ, রাস্তারপাশে দাঁড়িয়ে, নৌকা, ট্রলারে চড়ে বাইচ উপভোগ করেন। এসময় অনেকেই ট্রলারে আসে ডিজে পার্টি নিয়ে।

শিবচরের বাঁশকান্দি ইউনিয়ন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের উদ্যোগে এই নৌকাবাইচের আয়োজন করেন।

এই আয়োজনে গ্রাম বাংলার ঐহিত্য ফিরে পায় দর্শনার্থীরা। নারী-পুরুষ নির্বিশেষ এক আনন্দের মিলন মেলায় পরিণত হয়।

অনুষ্ঠানে নৌকা বাইচে প্রথম স্থান লাভ করেন শিবচরের বাঁশকান্দি ইউনিয়নের মৃজাকান্দি জাগরন সংঘ, রানার্স আপ হয় কালাম সিপাই ও দেলোয়ার সিপাই’র নৌকা এবং তৃতীয় স্থান লাভ করেন তরিকুল ইসলামের নৌকা।

প্রথম স্থান লাভকারীকে ১৩ সিএফটি ফ্রিজ দেওয়া হয়, রানার্স আপ পান ১১ সিএফটি ফ্রিজ।

তৃতীয় স্থান লাভ করা নৌকাকে ৪২ ইঞ্চি টেলিভিশন পুরস্কার প্রদান করা হয়।

এছাড়া নৌকাবাইচে অংশ নেওয়া ৭টি নৌকাকে ও পুরস্কার বাবদ রঙিন টেলিভিশন প্রদান করা হয়।

ধুরাইল ইউনিয়নের চেয়ারম্যান হাবিবুর রহমান জানান, ‘বাঙালির ঐতিহ্য তুলে ধরতে প্রতি বছরই বাইচের উদ্যোগ নিতে হবে। তাহলে এই প্রজন্ম নির্মল আনন্দের এই খোরাক ধারণ করতে পারবে। এতো মানুষ একত্রিত করা যায় এসব ঐতিহ্যবাহী খেলাধুলা দিয়েই। তাই সব প্রকার সহযোগিতা থাকবে এই আয়োজন করতে।’

অনুষ্ঠানে চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী বলেন, ‘এখনো মানুষ ঐতিহ্যকে ভুলে যায়নি। এই নৌকা বাইচই তার জলন্ত উদাহরণ। লাখো মানুষের মিলন মেলায় পরিণিত হয়েছে। আগামীতেও এই ধারা অব্যাহত রাখার জন্যে আয়োজকদের অনরোধ করবো। আমার পুরো পরিবার নিয়ে এসেছি নৌকা বাইচ দেখতে। তারা খুবই খুশি বাইচের খেলা দেখে। আগামীতেও আসবো বাইচের খেলা দেখতে।’

(ঢাকা টাইমস/১০সেপ্টেম্বর/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :