মধ্যরাতে অতিরিক্ত ডিআইজি শফিকুলের জমি দখল মিশন, অতঃপর দুঃখ প্রকাশ!

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৭ সেপ্টেম্বর ২০২৩, ১৮:১৫

তখন মধ্যরাত। হঠাৎ নিজেদের মালিকানার জমিতে অন্য কারো নামে সাইনবোর্ড লাগানো দেখে হতভম্ব মো. মোহন ও তার বোন হাসনা বানু। সাইনবোর্ডে লেখা সিআইডির একজন অতিরিক্ত ডিআইজির নাম। তা দেখে থানায় খবর দেন জমি মালিক মোহন। পুলিশ এসে সাইনবোর্ডে ডিআইজির নাম দেখে নীরবে চলে যায়।

গেল বৃহস্পতিবার মধ্যরাতে এভাবে জমি দখলচেষ্টার অভিযোগ উঠেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) অতিরিক্ত ডিআইজি শফিকুল ইসলামের বিরুদ্ধে। তিনি সিআইডির বরিশাল বিভাগে কর্মরত। বসেন ঢাকার মালিবাগের সিআইডি সদর দপ্তরে।

জানা গেছে, মোহন ও হাসনা দুই ভাইবোন দক্ষিণ বনশ্রী আবাসিক এলাকা লাগোয়া মেরাদিয়ায় পৈতৃকসূত্রে ৩৩ শতাংশ জমির মালিক। সেই জমিতেই এমন কাণ্ড ঘটিয়েছেন অতিরিক্ত ডিআইজি শফিকুল।

মধ্যরাতে অন্যের জমিতে নিজের নামে সাইনবোর্ড টানিয়ে জমি দখলের এমন মিশন চালানোর ঘটনায় তোলপাড় পুলিশ মহলেও। ঘটনা জানাজানি হওয়ায় এবং পুলিশের উর্ধ্বতন কৃর্তপক্ষের নজরে আসার পর ওই জমি থেকে পরদিন সাইনবোর্ড খুলে নেন ডিআইজি। একই সঙ্গে দুঃখ প্রকাশও করেন তিনি।

পুলিশ সদর সপ্তরের একটি সূত্র বলছে, ওই কর্মকর্তার জমি দখলচেষ্টার বিষয়ে অভ্যন্তরীন তদন্ত করছে সিআইডি সদর দপ্তর।

ঢাকা টাইমসের সঙ্গে আলাপকালে সিআইডি শফিকুল জমিতে সাইনবোর্ড লাগানোর কথা স্বীকার করেন। বলেন, ‘রাতে কেন সাইনবোর্ড লাগাবো। দিনেই সাইনবোর্ড লাগিয়েছি। যেহেতু জমির মালিকানা নিয়ে একটা কনফিউশন (বিভ্রান্তি) তৈরি হয়েছে তাই সাইনবোর্ড খুলে নিয়েছি।’

তিনি বলেন, ‘সাইনবোর্ডে বর্ণিত তপশিলে জমির মূল্য ৩৫ লাখ টাকা ধরে গত ১৪ সেপ্টেম্বর বায়না করেছি।’

যদিও সাইনবোর্ড টানানো জমির সমমানের জমির মূল্য কয়েক কোটি টাকা বলে ওই এলাকায় জমি বেচাকেনায় যুক্ত ব্যক্তিদের সঙ্গে কথা বলে জানা গেছে।

জমির মালিক মোহন ও হাসনা জানান, বৃহস্পতিবার মধ্যরাতে শতাধিক লোক লাঠিসোটা নিয়ে জমিতে সাইনবোর্ড স্থাপন করে। তাতে লেখা ছিল, ‘বায়না সূত্রে এই জমির মালিক অতিরিক্ত ডিআইজি মো. শফিকুল ইসলাম, সিআইডি হেডকোয়ার্টার।’ সেখানে জমির তপশিল উল্লেখ করে পুলিশের ওই কর্মকর্তার মোবাইল নম্বরও জুড়ে দেওয়া হয়।

খবর পেয়ে মোহন-হাসনা ও স্বজনরা ঘটনাস্থলে গেলে হামলার শিকার হন। হুমকি দেওয়া হয় গুমের। তবে এসব অভিযোগ অস্বীকার করেন সিআইডি কর্মকর্তা শফিকুল। বলেন, ‘কাউকে কোনো ধরনের হুমকি দেওয়া হয়নি।’

প্রত্যক্ষদর্শীরা বলছেন, বৃহস্পতিবার দিনগত রাত দেড়টার দিকে দক্ষিণ বনশ্রীর ইস্টার্ন বনবীথি শপিং কমপ্লেক্সের (দশতলা মার্কেট) পেছনে জমিটি দখল করা হয়। সেখানে চিৎকার চেঁচামেচি হলে স্থানীয় অনেকে ঘটনাস্থলে যান। তবে পুলিশ কর্মকর্তার নামে সাইনবোর্ড দেখে এলাকার লোকজন সরে যান।

অবশ্য রাতেই খিলগাঁও থানা পুলিশকে জানালে তাদের একটি টহল টিম আসে। তখন দখল করতে আসা লোকজন ঘটনাস্থল থেকে চলে যান। কিন্তু সাইনবোর্ডটি রয়ে গেছে।

খিলগাঁও থানার ওসি মনির হোসেন মোল্লা ঢাকা টাইমসকে বলেন, ‘বিষয়টি সুরাহা হয়ে গেছে। জমি থেকে সাইনবোর্ড তুলে ফেলা হয়েছে।’

জানা গেছে, শনিবার দুপুর ১টার দিকে খিলগাঁও থানা পুলিশের উপস্থিতিতে জমি থেকে সাইনবোর্ড সরানো হয়। ঘটনার জন্য দুঃখ প্রকাশের পর যার কাছ থেকে বায়না করে জায়গা দখল করতে চেয়েছিলেন, সেই টাকাও ফেরত নেবেন বলে জানিয়েছেন অতিরিক্ত ডিআইজি শফিকুল।

(ঢাকাটাইমস/১৭সেপ্টেম্বর/আরআর/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

বিশেষ প্রতিবেদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ

গামছা বিক্রেতা থেকে হাজার কোটি টাকার মালিক, মনে আছে সেই গোল্ডেন মনিরকে?

সোনার ধানের মায়ায় হাওরে নারী শ্রমে কৃষকের স্বস্তি

উপজেলা নির্বাচন নিয়ে কঠোর বার্তা দেবে আ. লীগ 

গরমে অতিষ্ঠ জনজীবন: চাহিদা বেড়েছে তরমুজের, ক্রেতা কম ডাবের

গাছ কাটার অপরাধে মামলা নেই 

কথায় কথায় মানুষ পেটানো এডিসি হারুন কোথায়? থানায় ছাত্রলীগ নেতাদের মারধরের তদন্ত কোথায় আটকে গেল?

মজুত ফুরালেই বাড়তি দামে বিক্রি হবে সয়াবিন তেল

কোন দিকে মোড় নিচ্ছে ইরান-ইসরায়েল সংকট

ছাদ থেকে পড়ে ডিবি কর্মকর্তার গৃহকর্মীর মৃত্যু: প্রতিবেদনে আদালতকে যা জানাল পুলিশ

উইমেন্স ওয়ার্ল্ড: স্পর্শকাতর ভিডিও পর্নোগ্রাফিতে গেছে কি না খুঁজছে পুলিশ

এই বিভাগের সব খবর

শিরোনাম :