শাহরিয়ারের মৃত্যুবার্ষিকীতে জাতীয় সাহিত্য দিবস পালন ইরানের

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২৩, ১৭:০১ | প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর ২০২৩, ১৬:৪৫

সমসাময়িক ফার্সি কবিতার সবচেয়ে বিশিষ্ট ব্যক্তিত্ব মোহাম্মদ-হোসেন বেহজাত তাবরিজি –শাহরিয়ারের মৃত্যুবার্ষিকীতে প্রতি বছর ফারসি কবিতা ও সাহিত্যের জাতীয় দিবস পালিত হয় ইরানে। ফারসি বর্ষপঞ্জি অনুযায়ী, দিবসটি এই বছর ১৮ সেপ্টেম্বর সোমবার পড়েছে।

সমসাময়িক ফার্সি কবিতার সবচেয়ে বিশিষ্ট ব্যক্তিত্ব হিসেবে শাহরিয়ার প্রধানত ১৪ শতকের ফার্সি কবি হাফেজের কবিতা দ্বারা প্রভাবিত হন।

শাহরিয়ার ১৯২৯ সালে ফার্সি সাহিত্য পণ্ডিত মোহাম্মদ-তাকি বাহার, সাইদ নাফিসি এবং পেজমান বখতিয়ারীর ভূমিকা সহ তার প্রথম কবিতার বই প্রকাশ করেন।

শাহরিয়ার গীতিকবিতা, চতুর্ভুজ, যুগল, ওডস এবং এলিজি সহ বিভিন্ন আকারে লিখলেও গজলের ঐতিহ্যবাহী ধারায় নিজের কিছু সর্বাধিক প্রশংসিত কবিতা রচনা করে গেছেন। তাঁর গীতিকবিতাগুলিকে তিনটি বিস্তৃত বিভাগে বিভক্ত করা হয়ে থাকে- ধর্মীয়, প্যানেজিরিক এবং প্রেমের কবিতা। যদিও তিনটি বিভাগের মধ্যে পার্থক্য আসলে অস্পষ্ট।

শাহরিয়ারের কবিতা ফেরেদুন মোশিরি, নাদের নাদেরপুর এবং হুশাং এবতেহাজ (সায়েহ) সহ অনেক ঐতিহ্যবাদী এবং নব্য-প্রথাবাদী সমসাময়িক ফার্সি কবিদের প্রভাবিত করেছে।

শাহরিয়ার সঙ্গীতের প্রতি আগ্রহী ছিলেন এবং খুব ভালো সেতার বাজাতেন। তিনি একজন প্রতিভাবান ক্যালিগ্রাফারও ছিলেন। সূত্র: মেহর নিউজ

(ঢাকাটাইমস/১৮সেপ্টেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :