আউলিয়া ঘাট ট্রাজেডি: টেন্ডারেই ঝুলে আছে সেতু

সফিকুল ইসলাম, পঞ্চগড়
 | প্রকাশিত : ২৪ সেপ্টেম্বর ২০২৩, ২৩:৫৬

পঞ্চগড়ের বোদা উপজেলার মাড়েয়া ইউনিয়নের করতোয়া নদীর আউলিয়া ঘাটে নৌ-ট্রাজেডির এক বছর আজ। গত বছরের ২৫ সেপ্টেম্বর আউলিয়া ঘাটে স্মরণকালের ভয়াবহ নৌ দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনার পরই উদ্ধার অভিযানে নামে ফায়ার সার্ভিসের ডুবুরি দল ও স্থানীয় উদ্ধারকারীরা। একে একে উদ্ধার করা হয় ৭১টি মরদেহ।

গতবছরের এই দিনে করতোয়া নদীর ওপার একই উপজেলার বড়শশী ইউনিয়নের বোদেশ্বরী মন্দিরে মহালয়ার অনুষ্ঠানে যোগ দিতে শতাধিক যাত্রী নিয়ে একটি নৌকা নদী পার হওয়ার সময় মাঝপথে ডুবে যায়। এ সময় অনেকে সাঁতরে উঠতে পারলেও নিখোঁজ হন নারী-শিশুসহ ৭২ জন পূর্ণার্থী। এখনও নিখোঁজ একজনের সন্ধান মেলেনি। দুর্ঘটনার পর সরকারি-বেসরকারি সহায়তায় নিহতের পরিবারগুলো ঘুরে দাড়ানোর চেষ্টা করলেও সেইসব পরিবারগুলো আজো খুঁজে ফিরছে স্বজন হারানোর স্মৃতি।

দুর্ঘটনার পরই জেলা প্রশাসন, পুলিশ ও ফায়ার সার্ভিস তিনটি তদন্ত কমিটি গঠন করে। এরমধ্যে জেলা প্রশাসনের তদন্ত প্রতিবেদনে ওই দুর্ঘটনায় ঘাট ইজারাদারকে দায়ী করে প্রতিবেদন দাখিল করে। তবে তারা পূর্ণাঙ্গ প্রতিবেদন প্রকাশ করেনি। এছাড়া ফায়ার সার্ভিস ও পুলিশের প্রতিবেদনও আলোর মুখ দেখেনি।

দুর্ঘটনার পর এক অনুষ্ঠানে রেলমন্ত্রী অ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন ঘোষণা দেন আউলিয়া ঘাটে একটি ওয়াই আকৃতির ব্রীজ নির্মাণ করা হবে।

সে সময় তিনি বলেছিলেন, একনেকে ব্রিজ নির্মাণের প্রকল্পটি পাস হয়েছে। ডিসেম্বরেই নির্মাণকাজ শুরু হওয়ার কথা। সেই ডিসেম্বর পেরিয়ে আরো নয় মাস অতিবাহিত হলেও ব্রিজ নির্মাণ কাজ আটকে আছে টেন্ডার প্রক্রিয়াতেই।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর-এলজিইডির নির্বাহী প্রকৌশলী মাহমুদ জামান জানান, বোদা উপজেলার করতোয়া নদীর আউলিয়া ঘাটে ১১৬ কোটি টাকা ব্যায়ে ৮৯১ মিটার দৈর্ঘের একটি ওয়াই আকৃতির ব্রিজ নির্মাণের প্রক্রিয়া শেষের দিকে। টেন্ডার প্রক্রিয়া শেষ করে তা অনুমোদনের জন্য ঢাকায় পাঠানো হয়েছে। এটি অনুমোদন হলেই নির্মাণকাজ শুরু করা হবে।

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন জানান, আউলিয়ার ঘাটে একটি ব্রিজ এলাকার মানুষের দীর্ঘদিনের দাবি ছিল। ইতোমধ্যে ব্রিজটির টেন্ডার প্রক্রিয়া, ডিজাইন সবকিছু হয়ে গেছে। যেহেতু ব্রিজটির প্রকল্পিত মূল্য একশ কোটি টাকার ওপরে। এজন্য মন্ত্রী পরিষদের ক্রয় সংক্রান্ত কমিটির একটি অনুমোদন নিতে হবে। ব্রিজটি অনুমোদনের এটা সর্বশেষ ধাপ। দুই এক দিনে বা এই সপ্তাহের মধ্যে মন্ত্রী পরিষদের বৈঠকটি হওয়া কথা। তবে যদি বেঠকই না হয়, তাহলে অনুমোদনের তো প্রশ্নই আসে না। তবে আগামী মিটিংয়েই এটা অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

(ঢাকাটাইমস/২৫ সেপ্টেম্বর/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

জামালপুরে ছাত্রলীগ নেতাকে অব্যাহতি, বহিষ্কারের সুপারিশ

কোটা সংস্কারের পক্ষে অবস্থান নিয়ে ডাসারে ছাত্রলীগ নেতার পদত্যাগ

রণক্ষেত্র কুষ্টিয়া, আন্দোলনকারীদের ধাওয়ায় পালালো ছাত্রলীগ

প্রধানমন্ত্রীর উপহার ল্যাপটপ পেল কিশোরগঞ্জের ১০৫ নারী

জামালপুরে ট্রেন ও সড়ক অবরোধ, ধাওয়া পাল্টা-ধাওয়া, সাংবাদিকসহ আহত ৬

বগুড়ায় ছিনতাইকালে বাস থে‌কে লা‌ফি‌য়ে ভার্সিটি শিক্ষার্থীর মৃত্যু

​​​​​​​মাওয়ায় পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষ, পদ্মা সেতুতে যান চলাচল ব্যাহত

মাদারীপুরে মহাসড়ক অবরোধ, পুলিশ ছাত্রলীগ ও শিক্ষার্থীদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া

শিক্ষার্থী আবু সাঈদের দাফন সম্পন্ন

চাঁদপুর আঞ্চলিক সড়কে জলাবদ্ধতা, দুর্ভোগ চরমে

এই বিভাগের সব খবর

শিরোনাম :