নির্বাচন কোন পথে চলবে সেটা জনগণ নির্ধারণ করবে: গণতন্ত্র মঞ্চ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ সেপ্টেম্বর ২০২৩, ২২:৪৮

গণতন্ত্র মঞ্চের নেতৃবৃন্দ বলেছেন, গণতন্ত্র মঞ্চ এই অবৈধ সরকারের পতনের লড়াই করছে। বাংলাদেশের পুলিশ-প্রশাসন, সাংবিধানিক কাঠামো, আইন-কানুন কোন পথে চলবে সেটা জনগণ নির্ধারণ করবে। গণতন্ত্র পুনরুদ্ধারে লড়াইয়ে ঐক্যবদ্ধভাবে অংশ নেওয়ার আহবান সবার প্রতি আহবান জানান নেতারা।

বুধবার বিকালে জাতীয় প্রেসক্লাবের সামনে সারাদেশে দমন, নিপীড়ন, গ্রেফতার ও রাষ্ট্রীয় সন্ত্রাসের প্রতিবাদে এবং সরকারের পদত্যাগ, গণতন্ত্র ও ভোটাধিকার প্রতিষ্ঠায় অন্তর্বর্তীকালীন সরকারের অধীনে নির্বাচনের দাবীতে গণতন্ত্র মঞ্চ'র পদযাত্রাপূর্ব সমাবেশে নেতারা এসব কথা বলেন।

জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সিনিয়র সহ- সভাপতি তানিয়া রবের সভাপতিত্বে ও জেএসডি'র সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহামুদ স্বপন এর সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা শেখ রফিকুল ইসলাম বাবলু ও রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক হাসনাত কাইয়ুম এবং গণতন্ত্র মঞ্চ-র অন্যান্য নেতৃবৃন্দ।

মাহমুদুর রহমান মান্না বলেন, এই সরকার পরপর দুইবার মানুষের ভোটের অধিকার ক্ষুন্ন করেছে এবার আর সে সুযোগ নিতে পারবেন না। এই সরকার মিথ্যাবাদী, আজকে রিজার্ভের যে পরিস্থিতি তাতে ৫ মাস পরে মানুষের খাবার পাবে না। মিডিয়ার প্রতি বলেন আপনারা পাতি (টাকা) চিনেন, সরকারের কাছ থেকে পাতির প্রত্যাশা করেন। সেটা না করে সঠিক চিত্র তুলে ধরুন। গণতন্ত্র মঞ্চের নেতারা কখনও লুটপাট করেনি। আগামীর বাংলাদেশকে পরিচালনা করতে আমরা প্রস্তুত। লুটপাটের সরকারকে পদত্যাগ করতেই হবে। গণমাধ্যমে জনগণের দাবীর চিত্র তুলে ধরুন, দালালি করে লাভ হবে না। নির্বাচন কমিশন সংবিধানের দোহাই দিচ্ছেন শেখ হাসিনা না থাকলে ওই সংবিধান ধুয়ে ধুয়ে পানি খেতে হবে।

সাইফুল হক বলেন, আমাদের রিজার্ভ হ্রাস পেয়েছে, ভিসা নীতি কার্যকর হয়েছে তাতেই রাতের ঘুম হারাম হয়ে গেছে। এখন যদি গার্মেন্টসের ওপর নিষেধাজ্ঞা আসে তবে কী পরিস্থিতি হবে? সরকার ১৫ বছর ক্ষমতায় থাকার পরেও এখন কেন পাহারা দিতে হবে? তার কি অন্যায় করছে? এখন যে পরিস্থিতি তাতে আপনার উচিত হবে আমেরিকা থেকে ফিরে সংবাদ সম্মেলন করে পদত্যাগ করে, অন্তবর্তিকালীন সরকার গঠন করুন। অন্যথায় আপনার বিদায় হবে ভয়ানক ও দুঃখজনক।

জোনায়েদ সাকি বলেন, সরকার নাকি সভা সমাবেশে বাধা দেয় না, কিন্তু শ্রমিক সংগঠন গুলো হল বুকিং নেওয়ার পরেও বিভিন্ন অজুহাতে আমাদেরকে বাঁধার সৃষ্টি করে। দেশে কোন গণতন্ত্র নেই। সরকার ক্ষমতায় টিকে থাকার জন্য একতরফা নির্বাচনের নীলনকশার ষড়যন্ত্র করছে আমরা জনগণকে সাথে নিয়ে তা প্রতিহত করব। আমাদের এ কর্মসূচি সরকারের পতন ও গণতন্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠার আমাদের বিজয় অনিবার্য।

শেখ রফিকুল ইসলাম বাবলু বলেন, আমেরিকাতে বসে ঘোষণা করছেন, জনগণকে নিয়ে আমেরিকাকে স্যাংশন দিবেন। আপনার সাথে কি জনগণ আছে? আপনি অবৈধভাবে জোর করে ক্ষমতায় থাকতে চাচ্ছেন। আপনার কারণে আজকে এই স্যাংশন। আপনি দেখতে থাকুন অক্টোবর মধ্যে আপনাকে ক্ষমতা থেকে টেনে নামিয়ে ছাড়ব।

হাসনাত কাইয়ুম বলেন বাংলাদেশের বিচারপতিরা এতটা নির্লজ্জ পর্যায়ে আছেন, নিজের মর্যাদা, দেশের ভাবমুর্তি ও ঐতিহ্যকে বিতর্কিত করতেও দ্বিধাবোধ করেন না। আমাদের অর্থনৈতিক বেহাল অবস্থায় নিয়েও লুটপাট থামেনি, দেশের এ পরিস্থিতিতে আওয়ামী সরকারকে এক মুহূর্ত ক্ষমতায় রাখার সুযোগ নাই।

সমাবেশে আরও বক্তব্য রাখেন নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহিদুল্লাহ কায়সার, ভাসানী অনুসারী পরিষদের সদস্য সচিব হাবিবুর রহমান রিজু, জাতীয় সমাজতান্ত্রিক দল- জেএসডির সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো: সিরাজ মিয়া, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির রাজনৈতিক পরিষদের সদস্য আকবর খান, গণসংহতি আন্দোলনের সম্পাদক মন্ডলীর সদস্য জুলহাস নাইন বাবু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের সাংগঠনিক সমন্বয়ক ইমরান ইমন।

ঢাকাটাইমস/২৭সেপ্টেম্বর/জেবি/ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

স্বাধীন ফিলিস্তিনের দাবিতে শিক্ষাপ্রতিষ্ঠানে পতাকা ওড়ানোসহ ছাত্রলীগের একগুচ্ছ কর্মসূচি ঘোষণা

জিয়াউর রহমান গণমাধ্যমের স্বাধীনতা প্রতিষ্ঠা করেছিলেন: মঈন খান

উপজেলা নির্বাচনও ডা‌মি, বর্জন করুন: রিজভী 

সত্য বললে যুক্তরাষ্ট্রের স্বার্থে আঘাত লাগলে কিছু করার নেই: ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর সভা সোমবার

ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচনে নৌকার প্রার্থী নায়েব আলী

টাকা পাচারের কারণে বাংলাদেশ ব্যাংক ও অন্য ব্যাংকের অবস্থা খুবই করুণ: অলি

ইসরায়েলকে বিচারের মুখোমুখি করতে হবে: ছাত্রশিবির

ক্ষমতাসীনদের ইশারায় সারাদেশে লুটপাট হচ্ছে: মোনায়েম মুন্না

আরও ৬১ নেতাকে বহিষ্কার করলো বিএনপি

এই বিভাগের সব খবর

শিরোনাম :