লক্ষ্মীপুরকে একটি আধুনিক শহর গড়ার পরিকল্পনা পৌর মেয়র মাসুম ভূঁইয়ার

লক্ষ্মীপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০১ অক্টোবর ২০২৩, ১৭:২৫ | প্রকাশিত : ০১ অক্টোবর ২০২৩, ১৪:৪৫

লক্ষ্মীপুর পৌরসভার মেয়র হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকে পৌরসভাকে আধুনিকায়ন করার চেষ্টা করেন মোজাম্মেল হায়দার মাসুদ ভূঁইয়া। কিন্তু দায়িত্ব নেওয়ার পরপরই ঋণের বোঝায় হোঁচট খেয়েছেন। রয়েছে ২৭ কোটি টাকার অধিক পৌরসভার ঋণ এবং পৌরসভা স্টাফদের ১১ মাসের ৮ কোটি টাকা বেতন বকেয়া, বিদ্যুৎ বিল বকেয়া ৪ কোটি টাকা। সব সামলে পৌরসভার উন্নয়ন কাজ করে যাচ্ছেন তিনি।

জানা যায়, লক্ষ্মীপুর পৌরসভার মেয়র হিসেবে ২০২১ সালের ১২ ডিসেম্বর মোজাম্মেল হায়দার মাসুম ভূঁইয়া দায়িত্ব গ্রহণ করেন। ১ বছর ৯ মাসে তেমন দৃশ্যমান কাজ দেখাতে না পারলেও অনেক প্রকল্প চলমান রয়েছে। কিছু বাস্তবায়িত হয়েছে।

পৌরসভা সূত্রে জানা যায়, কোভিড রিকভারি প্রজেক্টের আওতায় ৭নং ওয়ার্ডের হসপিটাল রোডের ৪১০ মিটার ড্রেন ও রাস্তার মেরামত সহ ১ কোটি ৪৭ লাখ টাকা ব্যয়ে কাজ চলমান রয়েছে। একই প্রকল্পের ৬ নং ওয়ার্ডের শিল্পী কলোনি, সোনালী কলোনি ও দলিল উদ্দিন সড়কে ৭৮০ মিটার ড্রেন ও প্রায় ১ কি.মি রাস্তা সংস্করণ চলমান রয়েছে। আগামী তিন মাসের মধ্যে এ প্রজেক্টের আরো দুটি কাজের মধ্যে পৌরসভার ৬নং ওয়ার্ডের মিয়াবাড়ি রোডের ২ কোটি টাকা ব্যয়ে কাজ চলমান হবে।

কোভিড রিকভারি প্রকল্পের ৭নং ওয়ার্ডে শেখ রাসেল সড়কে ৮০০ মিটার রাস্তা ও ড্রেন ১ কোটি ৮০ লাখ টাকা ব্যয়ে নির্মাণ কাজ ডিসেম্বর মাস থেকে শুরু হবে এছাড়া এ প্রকল্পের আওতায় ল'ইয়ার্স কলোনির রাস্তা ও ড্রেন ডিসেম্বর থেকে কাজ শুরু হবে প্রায় ১ কোটি ২০ লাখ টাকা ব্যয়ে।

লক্ষ্মীপুর মাছ ও সবজি বাজার আধুনিকীকরণ হিসেবে বাজারের কিচেন মার্কেটের কাজ চলমান, যার ব্যয় এক কোটি ২০ লাখ টাকা।

১০ নং ওয়ার্ডে পানির টাংকির জন্য ৫০ শতাংশ জমি নেওয়া হয়েছে এবং পানির ট্যাংকের জন্য প্রজেক্ট প্রস্তাবনায় কাজ শেষের পর্যায়ে। টেন টাউন প্রকল্পের জন্য ১ একর জমি পৌরসভার নিজস্ব অর্থায়নে ক্রয় করে উক্ত প্রকল্প ৫০ কোটি টাকার টেন্ডার প্রক্রিয়াধীন রয়েছে বলে জানা যায়।

পৌরবাসীর পানি সমস্যা সমাধানের জন্য ২.৫ কোটি টাকা ব্যয়ে পানির সমস্যা অনেকাংশে সমাধান হয়েছে।

এছাড়া RUTDP প্রজেক্টের আওতায় পৌর ১০ নং ওয়ার্ডে ডিবি রোড, দিশারি টু মুক্তিগঞ্জ, মোটকা মসজিদ টু পলিটেকনিক পর্যন্ত ৪ কি.মি রাস্তা ও ৪ কি.মি ড্রেন ১০ কোটি টাকা ব্যয়ে নির্মাণ আগামী দুই মাসের মধ্যে সকল প্রক্রিয়া শেষ করে কাজ শুরু হবে বলে আশা প্রকাশ করেন পৌর কর্তৃপক্ষ। এতে ১০ নং ওয়ার্ডের রাস্তা ও বৃষ্টির পানির জলাবদ্ধতা নিরসন হবে।

"UGIIP প্রকল্পের আওতায় স্লাম উন্নয়ন কাজ, ২নং ওয়ার্ডের বিরা গাজী সর্দার বাড়ি, ৬নং ওয়ার্ডের চুন্নী ব্যাপারী বাড়ি, ১৩ নং ওয়ার্ডের পাঠান বাড়ি কাজ ১ কোটি ৩০ লাখ টাকার কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।

"কোভিড রিকভারি প্রকল্পে পৌর ০৪নং ওয়ার্ডে মালগাজী রোড থেকে জনকল্যাণ স্কুল রাস্তা ও ড্রেন প্রায় ১ কোটি ৮০ লাখ টাকা ব্যয়ে নির্মাণ আগামী ডিসেম্বর মাসে শুরু হবে বলে জানা যায়। পৌরসভার নিজস্ব অর্থায়নে ও এডিপি বরাদ্দে পৌরসভার ১৫টি ওয়ার্ডে বাড়ি এবং মসজিদের রাস্তার নির্মাণ হয়েছে ২ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে।

"RUTDP প্রকল্পে লক্ষ্মীপুর পৌরসভায় আরো ১৫টি রাস্তা এবং আরো কিছু প্রকল্প যেগুলো ৫ বছরে বাস্তবায়ন হবে ২০০ কোটি টাকা ব্যয়ে।

"লক্ষ্মীপুর পৌরসভার নিজস্ব ভবন নির্মাণের জন্য জমি নির্ধারণ ও ক্রয় প্রক্রিয়া চলমান। বৃহত্তর নোয়াখালী অঞ্চলের বৃহত্তম জাতির পিতার ম্যুরাল লক্ষ্মীপুর সরকারি কলেজ প্রাঙ্গণে ৩২ লাখ টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে।

পৌর মেয়র মোজাম্মেল হায়দার মাসুম ভূঁইয়া বলেন, এতগুলো কাজ নির্মাণ বাস্তবায়ন, চলমান ও প্রক্রিয়াধীন আছে, কিন্তু ১ বছর ৯ মাসের মধ্যে বিগত এতো অচলায়তন ও দুর্নীতির অবস্থা এতো তাড়াতাড়ি ঢেলে সাজানোটা সহজ নয়। আমাদের পৌরসভার ১৫টি ওয়ার্ড অনেক বড় পৌরসভা। এখানে প্রায় সকল ওয়ার্ডেই রাস্তাঘাট নাই। আস্তে আস্তে সকল ওয়ার্ডে উন্নয়ন হবে, সবাইকে ধৈর্য ধরার আহ্বান জানাচ্ছি এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর আস্থা রাখার জন্য আহ্বান জানাচ্ছি। সম্পদ সীমিত, সময়ও কম। তবুও সকলের সহযোগিতায় আমি চেষ্টা করে যাচ্ছি। সকলের সহযোগিতায় একটি সুন্দর আধুনিক শহর গড়ে তুলবো ইনশাল্লাহ।

(ঢাকাটাইমস/০১অক্টোবর/প্রতিনিধি/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :