বাজেট ব্যর্থতা সত্ত্বেও ইউক্রেন থেকে মার্কিন যুক্তরাষ্ট্র দূরে হাঁটবে না: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০২ অক্টোবর ২০২৩, ১৩:৫৯ | প্রকাশিত : ০২ অক্টোবর ২০২৩, ১৩:৫৫

বাজেট ব্যর্থতা সত্ত্বেও রাষ্ট্রপতি জো বাইডেন ইউক্রেনের জন্য মার্কিন সমর্থন অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছেন। শেষ মুহূর্তের কংগ্রেসের বাজেট চুক্তি থেকে অতিরিক্ত সামরিক তহবিল বাদ দেওয়ার পরে এই ঘোষণা দেন প্রেসিডেন্ট বাইডেন।

একটি সরকারী শাটডাউন এড়াতে অস্থায়ী ব্যবস্থা হিসেবে স্বল্পমেয়াদি তহবিল চুক্তিতে সম্মত হয় হোয়াইট হাউজ। তহবিল বিলটি নভেম্বরের মাঝামাঝি পর্যন্ত স্থায়ী হবে।

নতুন এই তহবিল চুক্তিতে রাখা হয়নি ইউক্রেনের জন্য কোনো সামরিক সহায়তা।

বাইডেন যত তাড়াতাড়ি সম্ভব একটি সাহায্য প্যাকেজ নিয়ে আলোচনা করার জন্য কংগ্রেসকে অনুরোধ করেছিলেন। কট্টরপন্থী রিপাবলিকানরা আরও সামরিক সহায়তার বিরোধিতা করে এবং অনেকে প্রকাশ্যে বাইডেনের যুদ্ধের পদ্ধতির বিরোধিতা করছে। ইস্যুটি ওয়াশিংটনে এতটাই রাজনৈতিক হয়ে উঠেছে যে গুরুত্বপূর্ণ সামরিক সহায়তার ভাগ্য এখন হুমকির মুখে।

রবিবার বাইডেন বলেন, “আমি আমাদের আমেরিকান মিত্রদের, আমেরিকান জনগণ এবং ইউক্রেনের জনগণকে আশ্বস্ত করতে চাই যে আপনি আমাদের সমর্থনের উপর নির্ভর করতে পারেন। আমরা সরে যাব না। ইউক্রেন মার্কিন সমর্থনের উপর বিশ্বাস করতে পারে। আমরা কোন অবস্থাতেই ইউক্রেনের প্রতি মার্কিন সমর্থনকে বাধাগ্রস্ত হতে দিতে পারি না”।

এর আগে বাইডেন গত মাসে ওয়াশিংটন সফরের সময় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে আশ্বস্ত করেছিলেন যে কিছু রিপাবলিকান আইন প্রণেতাদের বিরোধিতা সত্ত্বেও রাশিয়ান আক্রমণকারীদের প্রতিহত করতে এবং যুদ্ধের জন্য শক্তিশালী মার্কিন সমর্থন বজায় রাখা হবে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া তার পূর্ণ মাত্রায় ইউক্রেনে আগ্রাসন শুরু করার পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্র ইতিমধ্যেই ইউক্রেনে প্রায় ৪৬ বিলিয়ন ডলার সামরিক সহায়তা সরবরাহ করেছে। প্রেসিডেন্ট বাইডেনকে আরও ২৪ বিলিয়ন ডলার অনুরোধ করেছে ইউক্রেন এবং সাম্প্রতিক মাসগুলিতে মার্কিন যুক্তরাষ্ট্র কিয়েভে অত্যাধুনিক কিছু সরঞ্জাম পাঠিয়েছে, যার মধ্যে রয়েছে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র এবং আব্রামস ট্যাঙ্ক।

কিন্তু শনিবারের অস্থায়ী বাজেট চুক্তি মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারকে ৪৫ দিনের জন্য অর্থায়ন করবে। এবং আপাতত অব্যাহত সকল সামরিক তহবিল বন্ধ করা হয়েছে। আল-জাজিরা।

(ঢাকাটাইমস/০২অক্টোবর/জেড/এএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :