কাউখালীতে প্রতিমা তৈরিতে ব্যস্ত কারিগররা

পিরোজপুর প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ১০ অক্টোবর ২০২৩, ১২:১৬ | প্রকাশিত : ১০ অক্টোবর ২০২৩, ১২:১২
কাউখালীতে প্রতিমা তৈরিতে ব্যস্ত কারিগররা

সামনেই সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। আর ক’দিন পরই দেবী দুর্গা আসছেন মর্তলোকে। তার আগমনকে ঘিরে তাই এখন ব্যস্ত সময় পার করছেন পিরোজপুরের কাউখালী উপজেলা শহরের পাল পাড়ার প্রতিমা তৈরিতে ব্যস্ত কারিগররা। দিনরাত পরিশ্রম করে নিপুণ হাতে তৈরি করছেন প্রতিমা। তবে প্রতিমা তৈরির উপকরণের মূল্য বৃদ্ধি পেলেও কাঙ্ক্ষিত মূল্য পাচ্ছে না বলে অভিযোগ কারিগরদের।

উপজেলার পাল পাড়ার প্রতিমা তৈরির কারিগর অনিল পাল ও মিলা রানী পাল জানান, শারদীয় দুর্গোৎসবকে কেন্দ্র করে রাতদিন কাদামাটি দিয়ে একটু একটু করে নিপুণ হাতে গড়ে তুলছেন দেবী দুর্গার প্রতিমা। পূজা ঘনিয়ে আসায় তার মতো ব্যস্ত পাল পাড়ার মৃৎশিল্পীরাও। ধরণীর শক্ত মাটি নরম করে দেবী দুর্গার সাথে গড়ে তুলছে কার্তিক, গণেশ, লক্ষ্মী আর সরস্বতীর মূর্তি। কাজের চাপ বেশি থাকায় পুরুষদের পাশাপাশি কাজ করছেন নারীরাও। এখন চলছে খড় আর কাদামাটি দিয়ে প্রতিমা তৈরির প্রাথমিক কাজ। এরপর প্রতিমাতে দেওয়া হবে রং তুলির আঁচড়।

আরও পড়ুন: পূবাইলে শেষ সময়ে চলছে প্রতিমা তৈরির কাজ

তবে প্রতিমা তৈরির বাঁশ, খড়, মাটিসহ অন্যান্য উপকরণের দাম বৃদ্ধি পেলেও বাড়েনি প্রতিমার মূল্য। আর্থিকভাবে লাভবান না হলেও পৈত্রিক পেশা ধরে রাখতে এ কাজ করে যাচ্ছেন কারিগররা।

এ বছর পিরোজপুর কাউখালী উপজেলায় ২৬টি পূজা মণ্ডপে দুর্গাপূজার আয়োজন করা হবে বলে জানিয়েছে উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি অলোক কর্মকার।

(ঢাকা টাইমস/১০অক্টোবর/প্রতিনিধি/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :