সব প্রজন্মের কাছে দুর্লভ আর্কাইভ হতে পারে ‘মুজিব: একটি জাতির রূপকার’

শফিক আল মামুন
 | প্রকাশিত : ১৩ অক্টোবর ২০২৩, ২২:২৬

মুক্তিযুদ্ধ দেখিনি, মুক্তিযুদ্ধের পটভূমি তৈরি দেখেনি। সেসবের গল্প শুনেছি, পড়েছি। শেখ মুজিবুর রহমানের নেতা হয়ে ওঠার পেছনের গল্পও দেখিনি, দেখেনি বাংলার কোটি মানুষের প্রিয় বঙ্গবন্ধু হয়ে ওঠাও— শুনেছি, পড়েছি। ১৫ আগস্টের পটভূমি তৈরির বিশ্বাস ঘাতকতা, নিমর্ম–নিষ্ঠুর ১৫ আগস্টের ঘটনাও শুনেছি, পড়েছি। পর্দায় ছবিটিতে কী দারুণভাবে এসব জানা–শোনাকে জীবন্ত করে তুলেছে। সব প্রজন্মের মানুষের কাছে এক দুর্লভ আর্কাইভ হতে পারে এই ছবিটি।

কাছে–দূরের কেউ কেউ বলেছিলেন, মুক্তির পর বঙ্গবন্ধুর চরিত্রের আরিফিন শুভ তার ক্যারিয়ার হারাবে, ভক্ত-অনুরাগীরা হতাশ হবেন। শুভ তার স্বভাবসুলভ অভিনয় দিয়ে শুরুটা করলেও কখন যেন সে সত্যিকারের বঙ্গবন্ধু হয়ে উঠলেন, টেরই পেলাম না। ভাষণের সময় ভুলে গিয়ে পাশেরজনকে জিজ্ঞাসাই করে ফেলেছিলাম, বঙ্গবন্ধুর কণ্ঠ শুভর লিপে বসিয়ে দিয়েছে কি না। তাঁর হাইট, তাঁর পোশাকআসাক, তাঁর কথাবলার ভঙ্গি অনেকটাই বঙ্গবন্ধুর সঙ্গে মিশে গেছে এক হয়ে । ছবিটি দেখতে বসলে একটা সময় গিয়ে শুভকে নিয়ে সেই ধারনার ভুল ভেঙে যাবে, এটি নিশ্চিত।

বঙ্গবন্ধু হয়ে ওঠা, বাংলার মানুষের হয়ে ওঠার পেছনে যাদের দিকনির্দেশনা ছিল, এ প্রজন্মের অনেকেই তাঁদের জানেন না। বইয়ের পাতায় ছাড়া তাঁদের নিয়ে গল্প বলার কাউকে ওভাবে পানও না এখন। যেসব বর্ষীয়ান নেতার হাত তাঁর মাথায় ছিল, চর্চার অভাবে আজ সবাই যেন মেঘেঢাকা তারা। ছবিতে তাঁদেরকে দেখে ভাবাবে দর্শকদের!

বঙ্গবন্ধুর ঘরেও হয়ে উঠেছিল এক বঙ্গমাতা—এ প্রজন্মের অনেকেই তার সংগ্রামের গল্প জানেন না। বঙ্গবন্ধুর দীর্ঘ জীবনের জার্নিতে পাশে থেকে তাঁর সহধর্মিনী ফজিলাতুন্নেছা আরেক সংগ্রামী নারী হয়ে উঠেছিলেন। চরিত্রটিতে তিশা কী দারুণ অভিনয় করে গেলেন। কোনো কোনো দৃশ্যে দর্শকের কাঁদিয়েছেন তিনি, গল্পে কাঁদিয়েছেন পাকিস্তানী কমান্ডারকেও। দু–এক জায়গায় যেন এই গল্পের নায়কই হয়ে উঠছিলেন তিশা। যেন বঙ্গমাতায় মনে হয়েছে তাঁকে। ফজিলাতুন্নেছা চরিত্রে কম যাননি দিঘী। যতটুকু পর্দায় ছিলেন মিষ্টি লেগেছে, এক্সপ্রেশনও!

বড় ক্যানভাসের গল্পের এই ছবিতে অনেক বড় বড় মাপের অভিনয় শিল্পীরা কিংবদ্বন্তী সব চরিত্রে অভিনয় করেছেন। কাকে রেখে কার নাম বলি। আমার ব্যক্তিগত মতামতে একটি চরিত্র ছাড়া সবার অভিনয়ই মুগ্ধ করেছে আমাকে। তাঁদের কারও কারও নিয়ে আরেকদিন লিখব।

চলেন ছবিটা দেখি, বাংলাদশকে আরও ভালোভাবে জানি, বঙ্গবন্ধুকে জানি, মানি।

"মুজিব: একটি জাতির রূপকার"-শ্যাম বেনেগালের একটি ভালো নির্মাণ!

লেখক: গণমাধ্যমকর্মী

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :