ভেটেরিনারি কলেজ এখন মাভাবিপ্রবির সিরাজগঞ্জ ক্যাম্পাস

সমস্যা সমাধানে জরুরী পদক্ষেপ প্রয়োজন

নিজস্ব প্রতিবেদক, টাঙ্গাইল
 | প্রকাশিত : ৩১ অক্টোবর ২০২৩, ১৬:২৩

বাইরে পরিপাটি। রাজকীয় সদর দরজা। পরিপূর্ণ অবকাঠামো। তবে ভেতরটা সমস্যায় জর্জরিত। শিক্ষক থেকে কর্মচারী পর্যন্ত সবকিছুতে রয়েছে অপ্রতুল। শিক্ষার মানও প্রশ্নবিদ্ধ। শিক্ষক হিসেবে রয়েছেন অধিকাংশ প্রাণিসম্পদ বিভাগের কর্মকর্তারা। যারা চিকিৎসাতে পারদর্শী হলে পাঠদানে অভ্যস্থ না। ফলে অধ্যয়নরত শিক্ষার্থীরা সমস্যা সমাধানে নামে আন্দোলনে। এভাবে চলে প্রায় দুই বছর। এতে তৈরি হয় সেশনজট।

বেলকুচির সরকারি ভেটেরিনারি কলেজটি চলছিল মন্ত্রণালয়ের অধীনে। এরই মধ্যে কলেজটি টাঙ্গাইলের মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যায়ের অধীনে দিয়েছে সরকার। ইতোমধ্যে ভাসানী বিশ্ববিদ্যালয় কলেজটিতে তাদের একাডেমিক কার্যক্রম বাস্তবায়ন শুরু করেছে। কলেজটি বর্তমানে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাভাবিপ্রবি) সিরাজগঞ্জ ক্যাম্পাস নামে পরিচিত হয়েছে।

ভেটেরিনারি মেডিসিন ও এনিমেল সায়েন্স অনুষদের ভেটেরিনারি মেডিসিন এন্ড এনিমেল হাজব্রেন্ডি বিভাগের পরীক্ষা কার্যক্রম শুরু হয়েছে। সোমবার সকাল ১০টায় সিরাজগঞ্জ ক্যাম্পাসে লেভেল-১ এর ফান্ডামেন্টাল নিউট্রিশান ও লেভেল-২ এর ইমব্রায়োলজি পরীক্ষা পরিদর্শন করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. ফরহাদ হোসেন।

এ সময় সিরাজগঞ্জ সরকারি ভেটেরিনারি কলেজের অধ্যক্ষ ডা. মো. আব্দুর রহিম, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. এ কে এম মহিউদ্দিন, প্রফেসর ড. মাহবুবুল হক, প্রফেসর ড. রোকেয়া বেগম, প্রফেসর ড. আজিজুল হকসহ সিরাজগঞ্জ সরকারি ভেটেরিনারি কলেজের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

শিক্ষার্থী ফাহিম বিশ্বাস, রেজুয়ান আহম্মেদ, তাহমিদ জুনায়েত, কাউছার আলী, জিহাদ ও রংপুর থেকে আসা এই প্রতিষ্ঠানের শিক্ষার্থী মো. নুরুজ্জামান বলেন, কলেজে শিক্ষক সংখ্যা ১২ জন। শিক্ষক স্বল্পতায় পাঠদানে বিঘ্ন হয়। ২০২২ সালের জুলাই মাসের ২০ তারিখের পরীক্ষা নেয়া হচ্ছে ২০২৩ সালের ১৪ অক্টোবর থেকে। সেশনজট খুলতে ৬ মাসের পরিবর্তে ৪ মাসের সেমিস্টার সময়সীমা করারও দাবি তোলেন শিক্ষার্থীরা।

খেলার মাঠ অনুপোযোগী, বিশুদ্ধ পানির স্বল্পতা, বৈদ্যুতিক বাল্ব সমস্যা, বৈদ্যুতিক বিভ্রাট ও পাঠাগারে বইয়ের স্বল্পতা রয়েছে। শিক্ষার্থীরা এগুলো চাইতে গেলে কর্তৃপক্ষ বাজেট স্বল্পতা দেখায় বলে জানান বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা।

ভেটেরিনারি কলেজের ছাত্র কল্যাণ পরিষদের ভিপি মাইন উদ্দিন রিয়াদ বলেন, ২০২২ সাল থেকে ভেটেরিনারি কলেজের একাডেমিক কার্যক্রম বন্ধ হয়। গত ১১ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিরাজগঞ্জ সরকারি ভেটেরিনারি কলেজকে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অনুষদ হিসেবে অন্তর্ভুক্তির নির্দেশ দেন। ২৭ জানুয়ারি একাডেমিক কার্যক্রম শুরু করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সিরাজগঞ্জ সরকারি ভেটেরিনারি কলেজের অধ্যক্ষ ডা. মো. আব্দুর রহিম বলেন, কলেজের যেসকল সমস্যা ছিল সেগুলো সমাধানের চেষ্টা চলছে।

বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. ফরহাদ হোসেন বলেন, সিরাজগঞ্জ সরকারি ভেটেরিনারি কলেজটি মন্ত্রণালয়ের অধীনে ছিল। গত ১১ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিরাজগঞ্জ সরকারি ভেটেরিনারি কলেজকে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অনুষদ হিসেবে অন্তর্ভুক্তির নির্দেশ দেন। এরপর থেকে একাডেমি কার্যক্রম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরিচালনা করছে। তবে এ ক্যাম্পাসটি পরিচালনা করতে বাজেট ঘাটতি রয়েছে। এছাড়া বেশিরভাগ শিক্ষক বিভিন্ন ভেটেরিনারি কর্মকর্তা। উপযুক্ত শিক্ষক রেখে আরও শিক্ষক বাড়াতে হবে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পরিনত করতে সরকারি পদক্ষেপ জরুরি।

(ঢাকাটাইমস/৩১ অক্টোবর/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

হরিরামপুর উপজেলা নির্বাচন: সম্পদে ছাত্রলীগ নেতা, মামলায় এগিয়ে বহিষ্কৃত বিএনপি নেতা

তরুণীকে ধর্মান্তরিত করে বিয়ে করে স্ত্রীর মর্যাদা না দেওয়ায় স্বামী জেলহাজতে

সরাইলে অটোরিকশা চোর চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

গজারিয়া নিখোঁজের দুই দিন পর নদী থেকে যুবকের লাশ উদ্ধার 

কোম্পানীগঞ্জে ইউপি সদস্য পদে উপনির্বাচন  সম্পন্ন

গজারিয়ায় ডাকাত রাসেল গ্রেপ্তার 

রাষ্ট্রের সকল জনগণের ন্যায় বিচার পাওয়ার অধিকার রয়েছে: আমু 

অসুস্থ বাবাকে দেখতে চাওয়ায় স্ত্রীকে খুন করলো স্বামী

সিরাজদিখানে তীব্র গরমে শ্রেণিকক্ষে অসুস্থ ৬ শিক্ষার্থী 

পটুয়াখালীতে খালে ভেসে এলো অচেনা বস্তু, ধারণা ‘টর্পেডো’

এই বিভাগের সব খবর

শিরোনাম :