শুধু নারী নয়, পুরুষদেরও হতে পারে স্তন ক্যানসার! যেভাবে বুঝবেন

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০২ নভেম্বর ২০২৩, ০৮:৪৮

স্তন্য ক্যানসার একটি ভয়ানক রোগ। এই রোগে আক্রান্ত বেশিরভাগই নারী। মৃত্যুর হারও বেশি। সাধারণত ৫০ বছরের বেশি বয়সী নারীদের এই ক্যানসার হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি।

তাই বলে পুরুষদের নিশ্চিন্তে বসে থাকার কোনো সুযোগ নেই। কারণ, অবাক হলেও সত্যি যে, পুরুষদেরও হতে পারে স্তন ক্যানসার। যদিও আক্রান্তের হার খুবই কম। যুক্তরাজ্যভিত্তিক এক গবেষণা এমনটাই বলছে।

ওই গবেষণার হিসাব বলছে, যুক্তরাজ্যে প্রতি বছর ৪১ হাজার নারী স্তন ক্যানসারে আক্রান্ত হন, সেই তুলনায় মাত্র ৩০০ জন পুরুষ এই রোগে আক্রান্ত হন। বর্তমানে বিশ্বে প্রতি ৩৯ জনের মধ্যে একজন মারা যান স্তন ক্যানসারে।

পরিসংখ্যানের নিরিখে মৃত্যুর হার ২.৫ শতাংশ। কিছু বুঝে ওঠার আগেই এই রোগ মারাত্মক আকার ধারণ করতে পারে।

সাধারণত বেশ কয়েকটি ঘটনার উপর নির্ভর করে স্তন ক্যানসার। যেমন পরিবারে আগে কারও ক্যানসার হয়ে থাকলে পরবর্তী প্রজন্মের এই মরণরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি। তাই পরিবারে একবার কারও ক্যানসার হলে অন্যদের সতর্ক থাকা জরুরি।

অন্যদিকে কিছু হরমোনের সমস্যাও কাজ করে এর পেছনে। সময়ের আগেই ঋতুস্রাব বা দেরি করে মেনোপজ হলে স্তন ক্যানসারের আশঙ্কা বেড়ে যায়। এছাড়া, যৌন হরমোন যেমন টেস্টোস্টেরন, প্রোজেস্টেরন ও ইস্ট্রোজেনের মাত্রাও স্তন ক্যানসারের জন্য দায়ী।

তাহলে আর দেরি না করে পুরুষরা জেনে নিন কী কী লক্ষণ দেখলে সতর্ক হবেন। নইলে বাড়তে পারে বিপদ।

দলা মতো অংশ

প্রথম থেকেই উপসর্গ নিয়ে সচেতন হলে দ্রুত ধরা পড়ে স্তন ক্যানসার। প্রাথমিক লক্ষণের মধ্যে রয়েছে বগলে বা স্তনে দলা মতো কোনো অংশ থাকা। এমন কোনো দলা রয়েছে কি না তা মাঝে মাঝে হাত দিয়েই পরীক্ষা করুন।

স্তনের আকারে বদল

কোনো কারণে স্তনের আকার বদলে যাচ্ছে? আগের থেকে বেশি শক্ত হয়ে যাচ্ছে স্তন? নারী এবং পুরুষদের স্তন ক্যানসারের অন্যতম লক্ষণ হতে পারে এটি।

স্তনবৃন্তে বদল

স্বাভাবিক স্তনবৃন্ত ত্বকের থেকে কিছুটা উঁচু হয়ে থাকে। ক্যানসার হলে স্তনবৃন্ত স্তনের ভেতরে দিকে ঢুকে যায়। এটি পুরুষদের ক্ষেত্রে। নারীদের ক্ষেত্রে দুধের বদলে দেহরস ক্ষরণ হয়। বৃন্তের আশেপাশে ত্বকের গঠনেও বদল আসে।

স্তনের ত্বকে বদল

স্তনের ত্বকের রঙ বদলে যায় মরণরোগ ক্যানসারের কারণে। হালকা লালচে হয়ে উঠতে পারে স্তন। টোল দেখা দিতে পারে স্তনের কোনো অংশে। এমনটা দেখলে দেরি করবেন না। পরামর্শ দিন বিশেষজ্ঞ চিকিৎসকের।

ব্যথা

উপরের লক্ষণগুলোর সঙ্গে স্তনে ব্যথা হতে পারে এই রোগে। তবে অন্য লক্ষণ দেখা না দিয়ে শুধুই স্তনে ব্যথা হলে তা কিন্তু স্তন ক্যানসারের লক্ষণ নয়। তাই লক্ষণ দেখে বুঝেশুনে আগেভাবে ব্যবস্থা নেওয়াই হবে বুদ্ধিমানের কাজ।

(ঢাকা টাইমস/০২নভেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :