রান্নাঘরের যে পাঁচ মশলা মেদ ঝরিয়ে ওজন কমায় ম্যাজিকের মতো

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ০৩ নভেম্বর ২০২৩, ০৯:৩২ | প্রকাশিত : ০৩ নভেম্বর ২০২৩, ০৯:২৯

দৈহিক উচ্চতা অনুযায়ী একজন মানুষের ওজন কতটা হওয়া উচিত, তার একটি মাপকাঠি আছে। সেই মাপকাঠি ছাড়িয়ে গেলেই বিপদ। ওজন বেশি থাকা কোনো কাজের কথা নয়। বরং একাধিক জটিল রোগের কারণ।

বিশেষজ্ঞদের মতে, শরীরে ফ্যাটের ভাগ বেশি থাকলে বিপাকক্রিয়া ঠিকমতো কাজ করতে পারে না। ফলে ডায়াবেটিস থেকে শুরু করে হাই ব্লাড প্রেশার, কোলেস্টেরল এবং ক্যানসারের মতো প্রাণঘাতী অসুখে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ে বৈকি!

তাই সুস্থ-সবল জীবন কাটানোর ইচ্ছা থাকলে ওজন কমাতেই হবে। এই কাজটি করতে চাইলে যেমন ফ্যাট জাতীয় খাবার খাওয়ার লোভ সামলাতে হবে, ঠিক তেমনই প্রতিদিন ৩০ মিনিট ব্যায়াম করাও জরুরি।

তারই সঙ্গে আপনার এই ওজন কমানোর মিশনের যোগ্য সঙ্গী হতে পারে রান্নাঘরে থাকা অতি পরিচিত পাঁচটি মশলা। তাই দ্রুত মেদ ঝরানোর ইচ্ছা থাকলে এসব মশলা খাওয়ার কৌশল সম্পর্কে জেনে নিন। তাহলেই আপনি ওয়েট লস জার্নিতে অন্যদের থেকে অনেকটাই এগিয়ে যাবেন।

দারুচিনি খাওয়া আবশ্যক

এই মশলায় রয়েছে বেশ কিছুটা পরিমাণে ফাইবার, যা কিনা মস্তিষ্কে পেট ভর্তি থাকার সংকেত পাঠায়। ফলে খিদের চোটে উল্টোপাল্টা খাবার খাওয়ার আশঙ্কা কমে। তাতেই দ্রুত গতিতে ঝরে যায় মেদ, সঙ্গে ওজন।

কীভাবে খাবেন?

এক ইঞ্চির মতো দারুচিনি এক কাপ পানিতে ভালো করে ফুটিয়ে নিন। এরপর পানি ঠান্ডা হলে তাতে কয়েক ফোঁটা লেবুর রস ও এক ফোঁটা মধু মিশিয়ে খেয়ে নিতে পারেন। এতেই কিন্তু ওজন কমবে তরতরিয়ে।

মেথি হলো মহৌষধ

আমাদের অতি পরিচিত মেথি কিন্তু ওজন কমানোর কাজেও সিদ্ধহস্ত। এমনকি ডায়াবেটিস নিয়ন্ত্রণেও এই মশলার জুড়ি মেলা ভার। তাই সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে নিয়মিত এই মশলা সেবন করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

কীভাবে খাবেন?

মনে রাখবেন, মেথি ভেজানো পানি খেয়ে কিন্তু ওজন কমবে না। বরং মেথি চিবিয়ে কিংবা মেথি গুঁড়া করে তার পাওডার রান্নায় ব্যবহার করুন। এতেই উপকার মিলবে হাতেনাতে।

জিরার জাদুতেই খেলা ঘুরবে

গবেষণায় দেখা গেছে যে, নিয়মিত জিরা খেলেই দ্রুত গতিতে ফ্যাট গলে যায়। এমনকি ভুঁড়ি কমানোর কাজেও এর জুড়ি মেলা ভার। শুধু তাই নয়, পেটের সমস্যায় ভুক্তভোগীদের জন্যও এই মশলা মহৌষধ। তাই প্রতিদিন নিয়ম করে জিরা খেতে ভুলবেন না যেন!

কীভাবে খাবেন?

১ চামচ জিরা এক চাপ পানিতে তিন থেকে চার ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর পানি ছেঁকে নিয়ে গলায় ঢালতে পারেন। এতেই উপকার মিলবে হাতেনাতে।

এলাচেরও গুণের শেষ নেই

সুগন্ধি এলাচেরও ওজন কমানোর ক্ষেত্রে ভূমিকা রয়েছে। গবেষণায় দেখা গেছে, নিয়মিত এলাচ খেলে দেহে মজুত থাকা অতিরিক্ত পানি বাইরে বেরিয়ে যায়। এই কারণেই কমে ওজন।

কীভাবে খাবেন?

এক কাপ চায়ে একটা এলাচ দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। তারপর এই পানীয়তে চুমুক দিলেই কেল্লাফতে। আপনার ওজন কমতে সময় লাগবে না।

আদার জুড়ি মেলা ভার

আদায় এমন কিছু উপাদান রয়েছে, যা সরাসরি ওজন কমানোর কাজে সিদ্ধহস্ত। এমনকি পেটের মেদ ঝরিয়ে ফেলার কাজেও এর জুড়ি নেই। নিয়মিত আদা খেলে ব্লাড প্রেশার, কোলেস্টরল ও সুগারকেও নিয়ন্ত্রণে রাখা সম্ভব। তাই যত দ্রুত সম্ভব এই ভেষজের সঙ্গে বন্ধুত্ব করে নিন।

কীভাবে খাবেন?

আদা কুচি কুচি করে কেটে চিবিয়ে বা পানি দিয়ে গিলে খেয়ে নিন। কিংবা রান্নাতে এর ব্যবহারও বাড়াতে পারেন। এতেই উপকার মিলবে হাতেনাতে।

(ঢাকা টাইমস/০৩নভেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :