বাংলাদেশ-শ্রীলঙ্কা পরিসংখ্যানে এগিয়ে যারা

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৬ নভেম্বর ২০২৩, ১১:৪৪ | প্রকাশিত : ০৬ নভেম্বর ২০২৩, ১১:২৪

চলতি বিশ্বকাপে টানা হারে ক্ষতবিক্ষত বাংলাদেশ আজ নিজেদের অষ্টম ম্যাচে মুখোমুখি হবে শ্রীলঙ্কার। ২০২৫ সালে পাকিস্তানে অনুষ্ঠিত হতে যাওয়া চ্যাম্পিয়নস ট্রফিতে খেলতে হলে আজকের ম্যাচে জিততেই হবে বাংলাদেশকে।

দুপুর ২টা ৩০ মিনিটে দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে শুরু হবে ম্যাচটি। বিশ্বকাপের জন্য না হলেও চ্যাম্পিয়নস ট্রফির জন্য ম্যাচটি দুদলের কাছেই গুরুত্বপূর্ণ।

বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ মানেই এখন বাড়তি উত্তেজনা। দুই দলই একে অন্যের বিপক্ষে মাঠে বা মাঠের বাইরে আগ্রাসী আচরণ দেখিয়ে আসছে। অনেকের কাছেই এই ম্যাচ পরিচিতি পেয়েছে ‘নাগিন ডার্বি’ হিসেবে। আজকের ম্যাচে জয় তুলে নিয়ে বাংলাদেশ আবারও নাগিন ডার্বিতে মেতে উঠবে সেই প্রত্যাশাই সবার।

চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত সাতটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। এর মধ্যে প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে জয় পেয়েছিল দলটি। তারপরে টানা ছয় ম্যাচে হারের তিক্ত স্বাদ পেয়েছে বাংলাদেশ। এবার সেই জয় খরা কাটাতে প্রস্তুত টাইগাররা। বর্তমানে মাত্র ২ পয়েন্ট নিয়ে ১০ দলের মধ্যে নয়ে রয়েছে বাংলাদেশ। ২০২৫ সালের চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার জন্য সেরা আটে থাকতে হবে তাদের। সেজন্য শ্রীলঙ্কার বিপক্ষে জয় ভিন্ন পথ নেই।

অন্যদিকে ৭ ম্যাচ থেকে ২ জয় নিয়ে তালিকার সাতে রয়েছে শ্রীলঙ্কা। দলটি টানা তিন হার দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছিল। এরপরে নেদারল্যান্ডস ও ইংল্যান্ডের বিপক্ষে জয় দিয়ে ঘুরে দাঁড়ায় লঙ্কান বাহিনী। তবে আবারও ২ হারের কারণে ছিটকে যেতে হয়েছে সেমিফাইনালের লড়াই থেকে। বাংলাদেশের মতো শ্রীলঙ্কারও এখন লক্ষ্য চ্যাম্পিয়নস ট্রফি। সেজন্য থাকতে হবে সেরা আটে।

বিশ্বকাপে এখন পর্যন্ত ৩ বার দেখা হয়েছে বাংলাদেশ এবং শ্রীলঙ্কার। মুখোমুখি সেই লড়াইয়ে এগিয়ে আছে লঙ্কানরাই। এখন পর্যন্ত বিশ্বকাপে একবারও তাদের হারাতে পারেনি টাইগাররা। সবশেষ ২০১৫ বিশ্বকাপে লঙ্কানদের রানপাহাড়ে পিষ্ট হয়েছিল বাংলাদেশ। ২০১৯ বিশ্বকাপে দুই দলের ম্যাচ ভেসে গিয়েছিল বৃষ্টিতে।

এখন পর্যন্ত ৫৩ বার একে অন্যের মুখোমুখি হয়েছে বাংলাদেশ এবং শ্রীলঙ্কা। মুখোমুখি জয়ের হিসেবে শ্রীলঙ্কা বেশ অনেকটা এগিয়ে। এখন পর্যন্ত ৪২ ম্যাচে জয় পেয়েছে দ্বীপরাষ্ট্রটি। আর বাংলাদেশের পক্ষে ফল এসেছে ৯ ম্যাচে।

(ঢাকাটাইমস/০৬নভেম্বর/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :