আফগানদের ‘দুঃখজনক’ হারে স্বস্তিতে পাকিস্তান! কারণ…

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৮ নভেম্বর ২০২৩, ১১:৩১ | প্রকাশিত : ০৮ নভেম্বর ২০২৩, ১১:০৬

নিশ্চিত জয়ের আশা জাগিয়েও মঙ্গলবার রাতে অস্ট্রেলিয়ান হার্ডহিটার গ্লেন ম্যাক্সওয়েলের অতিমানবীয় ইনিংসের কাছে হেরে গেছে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান। ফলে চলতি বিশ্বকাপের সেমিফাইনাল খেলার পথটা তাদের আরও কঠিন হয়ে গেল।

ইব্রাহীম জাদরানদের এই হারে অবশ্য স্বস্তি ফিরেছে পাকিস্তান শিবিরে। কারণ, মঙ্গলবার যদি আফগানিস্তান জিতে যেত, তবে বাবর আজমদের সেমিফাইনালে ওঠার আশা মাঠে মারা যেত। সমান সংখ্যক জয় নিয়ে তাদের শক্ত প্রতিদ্বন্দ্বী হয়ে উঠত আফগানরা।

বিশ্বকাপের প্রথম পর্বে এখন পর্যন্ত ৮টি ম্যাচ খেলে ৫টিতে জিতেছে পাকিস্তান। বাকি তাদের একটি ম্যাচ। সেটিতে বাবররা পয়েন্ট টেবিলের একেবারে তলানিতে থাকা ইংল্যান্ডের মুখোমুখি হবে। ওই ম্যাচে জিতলেই সেমিফাইনাল নিশ্চিত হয়ে যাবে পাকিস্তানের।

এদিকে, আফগানিস্তান যদি মঙ্গলবার অস্ট্রেলিয়ার সঙ্গে জিতে যেত, তাহলে ৮ ম্যাচ থেকে তাদেরও জয়ের সংখ্যা হতো ৫টি। শেষ ম্যাচে সাউথ আফ্রিকাকে হারাতে পারলেই তারা গড়ে ফেলত ইতিহাস। প্রথমবারের মতো চলে যেত বিশ্বকাপের মতো আসরের সেমিফাইনালে।

কিন্তু আফগানদের সেই স্বপ্ন পিটিয়ে চুরমার করে দিয়েছেন অজি ব্যাটার গ্লেন ম্যাক্সওয়েল। নিশ্চিত হার থেকে বেরিয়ে তিনি ২৯২ রানের টার্গেট টপকে দলকে শুধু জয়ই এনে দেননি, ক্যারিয়ারের সেরা ইনিংস খেলে তুলে নিয়েছেন ডাবল সেঞ্চুরিও। যা দেখে তাজ্জব গোটা ক্রিকেট বিশ্ব। পাশাপাশি এই জয়ে তৃতীয় দল হিসেবে সেমিফাইনালও নিশ্চিত হয়ে গেছে অজিদের।

ফলে চতুর্থ দল হিসেবে সেমিফাইনালে উঠতে হলে নিজেদের শেষ ম্যাচে সাউথ আফ্রিকার বিপক্ষে জয়ের কোনো বিকল্প নেই আফগানিস্তানের সামনে। তবে শুধু জিতলেই হবে না, ওদিকে ইংল্যান্ডের বিপক্ষে হারতে হবে পাকিস্তানকে। এছাড়া নিউজিল্যান্ডকে হারতে হবে শ্রীলঙ্কার কাছে।

এই জটিল সমীকরণেই কেবল সেমিতে উঠতে পারে আফগানিস্তান। কিন্তু সেই পথটা অনেক কঠিন। কারণ, বিশ্বকাপের এবারের আসরের টপ ফেবারিট দল সাউথ আফ্রিকা। তাদের হারানো সহজ হবে না আফগানিস্তানের জন্য।

সেক্ষেত্রে আফগানদের চেয়ে সেমিতে ওঠার পথ পাকিস্তান আর নিউজিল্যান্ডের জন্য তুলনামূলক সহজ। তারা যেকোনো এক দল তাদের শেষ খেলায় জিতলেই সেমিফাইনাল নিশ্চিত।

কিন্তু যদি দুই দলই জিতে যায়, সেক্ষেত্রে আবার সমীকরণ ভিন্ন। তখন পাকিস্তান আর নিউজিল্যান্ডের মধ্যে হবে রান রেটের হিসাব। তাতে যারা এগিয়ে থাকবে, তারাই পাবে সেমির টিকিট। তেমন হলে এগিয়ে থাকবে বর্তমানে পয়েন্ট টেবিলের চারে থাকা পাকিস্তান।

(ঢাকা টাইমস/০৮নভেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :