চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার স্বপ্ন নিয়ে অস্ট্রেলিয়ার মুখোমুখি হচ্ছে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১১ নভেম্বর ২০২৩, ১১:১৮ | প্রকাশিত : ১১ নভেম্বর ২০২৩, ১০:২৯

চলতি বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে আজ অস্ট্রেলিয়ার মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। ২০২৫ সালে পাকিস্তানে অনুষ্ঠিত হতে যাওয়া চ্যাম্পিয়নস ট্রফিতে খেরা নিশ্চিত করতে আজকের ম্যাচে জয়ের বিকল্প কিছু ভাবছে না বাংলাদেশ। অন্যদিকে আগেই সেমিফাইনাল নিশ্চিত করা অজিদের লক্ষ বাংলাদেশকে হারিয়ে পয়েন্ট টেবিলের দুইয়ে ওঠা।

পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে বেলা ১১ টা শুরু হবে ম্যাচটি।

কোনো সমীকরণ না মেলাতে চাইলে ম্যাচটিতে জয়ের বিকল্প নেই বাংলাদেশের। অস্ট্রেলিয়াকে হারাতে পারলে ৬ পয়েন্ট নিয়ে তাদের তালিকার আট নম্বরে থাকা নিশ্চিত হবে। তবে হারলেও সুযোগ থাকবে সাকিবদের, সেক্ষেত্রে গাণিতিক হিসাবটা এমন– প্রথমে ব্যাটিং করে অস্ট্রেলিয়া যদি ৩৬০ রান করে, তাহলে বাংলাদেশকে অন্তত ২০০ রান করতে হবে। যদি বাংলাদেশ প্রথমে ব্যাটিং করে ২০০ রান তোলে, তাহলে অস্ট্রেলিয়াকে ওই রান তাড়া করার জন্য খেলা টেনে নিয়ে যেতে হবে অন্তত ২৩ ওভার পর্যন্ত।

২০০৫ সালে কার্ডিফে একবারই অস্ট্রেলিয়াকে ওয়ানডেতে হারিয়েছিল বাংলাদেশ, গেল ১৮ বছর অবশ্য সেভাবে কোনো দ্বিপক্ষীয় সিরিজ খেলা হয়নি। তাছাড়া বর্তমান দলে থাকা নাজমুল শান্ত, তাওহিদ হৃদয়দের অনেকেই এই অজি বোলারদের কখনও মোকাবিলা করেননি। তাই অস্ট্রেলিয়া অনেকটাই অচেনা টাইগারদের কাছে। তবে আফগানিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচে স্পিনাররা ভালো করেছিলেন, শ্রীলঙ্কার বিপক্ষে যেমন শান্তরা রান পেয়েছিলেন– দুটি ম্যাচের আত্মবিশ্বাস নিয়েই আজকের ম্যাচে নামবে বাংলাদেশ।

বাম হাতের আঙুলে চোটের কারণে টুর্নামেন্ট থেকে ছিটকে গেছেন বাংলাদেশ দলের নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। ইতোমধ্যে তিনি দেশে ফিরে এসেছেন। তার পরিবর্তে স্কোয়াডে ঢুকেছেন ওপেনার এনামুল হক বিজয়।

ধারণা করা হচ্ছে টাইগারদের ওপেনিং জুটিতে আসবে পরিবর্তন। সেক্ষেত্রে তামিম জায়গায় দলে ঢুকতে পারেন এনামুল বিজয়। তার অন্তর্ভূক্তি নিয়ে কোচ হাথুরুসিংহে বলেন, দলে থাকা ১৫ সদস্যের অন্যদের মতো বিজয়েরও সমান সম্ভাবনা আছে খেলার।

সাকিবের বিকল্প হিসেবে বাঁহাতি স্পিনার নাসুম আহমেদকে খেলানোর কথা রয়েছে। দলে জায়গা হারাতে পারেন এক ম্যাচ খেলা পেসার সাকিব। তার জায়গায় দলে ঢুকতে পারেন মুস্তাফিজুর রহমান।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ লিটন দাস, তানজিদ হাসান/এনামুল হক বিজয়, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ রিয়াদ, তাওহীদ হৃদয়, মেহেদী হাসান মিরাজ, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান ও শরিফুল ইসলাম।

(ঢাকাটাইমস/১০নভেম্বর/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :