দুর্নীতির দায়ে ফেঁসে যাচ্ছেন ইউসিবি ও এনসিসি ব্যাংকের ৯ কর্মকর্তা

হাসান মেহেদী, ঢাকা টাইমস
| আপডেট : ১৩ নভেম্বর ২০২৩, ২০:১৩ | প্রকাশিত : ১৩ নভেম্বর ২০২৩, ১৯:৪১

দুর্নীতির অভিযোগে দুই ব্যাংকের নয়জন কর্মকর্তা ও একজন কম্পিউটার অপারেটরের বিরুদ্ধে চার্জশিট দাখিল করার অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। রবিবার দুদকের কমিশনার (তদন্ত) মো. জহুরুল হক ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি) এবং ন্যাশনাল ক্রেডিট অ্যান্ড কমার্স (এনসিসি) ব্যাংকের মোট ১০ জনের বিরুদ্ধে তদন্তকারী কর্মকর্তাদের চার্জশিট দাখিলের অনুমোদন দেন।

২০২০ সালের ৬ ডিসেম্বর ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক নারায়ণগঞ্জ শাখার সাবেক পাঁচজন কর্মকর্তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে মামলা হয়। এই মামলায় অভিযুক্তরা হলেন- ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের নারায়ণগঞ্জ শাখার সাবেক ভাইস প্রেসিডেন্ট ও ম্যানেজার (অপারেশন) মো. সফিকুল ইসলাম, সাবেক সিনিয়র অফিসার মো. মাহবুবুল আলম, সাবেক সিনিয়র অফিসার সমির কুমার ঘোষ, এক্সিকিউটিভ অফিসার মোহাম্মদ হাসিবুর রহমান খান ও অফিসার দেওয়ান খাদিজা আক্তার। তারা প্রত্যেকে সিউসিবি ব্যাংকে কর্মরত ছিলেন।

বর্তমানে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের মুন্সীগঞ্জ শাখার এক্সিকিউটিভ অফিসার হিসেবে সমির কুমার ঘোষ, চাষাড়া শাখার এক্সিকিউটিভ অফিসার দেওয়ান খাদিজা আক্তার এবং ঢাকার দনিয়া শাখার এফ.এ.জি.পি ও শাখা প্রধান হিসেবে মোহাম্মদ হাসিবুর রহমান খান নিয়োজিত রয়েছেন। এছাড়াও মো. সফিকুল ইসলাম স্ট্যান্ডার্ড ব্যাংকের গাজীপুর শ্রীপুরের নয়নপুর শাখায় এক্সিকিউটিভ অফিসার হিসেবে নিয়োজিত আছেন এবং মো. সফিকুল ইসলাম অবসরে আছেন।

এদিকে চলতি বছরের ২৭ মার্চ ন্যাশনাল ক্রেডিট অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেডের নরসিংদী শাখার চারজন কর্মকর্তা ও একজন কম্পিউটার অপারেটরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে মামলা করে দুদক। মামলায় অভিযুক্তরা হলেন- এনসিসি ব্যাংক নরসিংদী শাখার সাবেক ব্যবস্থাপক নাসিরুদ্দীন আহম্মেদ, সাবেক উপ-ব্যবস্থাপক মো. ফরহাদ হোসেন, এক্সিকিউটিভ অফিসার জাহাঙ্গীর আলম, সাবেক অফিসার নাজমুল ইসলাম এবং সাবেক কম্পিউটার অপারেটর মো. সাইফুর রহমান। বর্তমানে জাহাঙ্গীর আলম নরসিংদীর মাধবদি শাখা এবং নাজমুল ইসলাম নারায়ণগঞ্জ শাখায় কর্মরত আছেন।

এই ব্যাংকের ১০ জনের দুর্নীতির বিরুদ্ধে সাক্ষ্য প্রমাণ পর্যালোচনায় অভিযুক্তদের অপরাধ প্রমাণ পাওয়ায় তাদের বিরুদ্ধে দুদক আইন, ২০০৪ এর ৩২ ধারা এবং দুর্নীতি দমন কমিশন বিধিমালা, ২০০৭-এর বিধি ১৫ -এর উপবিধি ১ এ প্রদত্ত ক্ষমতাবলে দুদক চার্জশিট দাখিলের সিদ্ধান্ত নেয়।

(ঢাকাটাইমস/১৩নভেম্বর/এইচএম/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বিশেষ প্রতিবেদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :