পাঁচ পদে ২৭ জনকে নিয়োগ দেবে পরিকল্পনা মন্ত্রণালয়

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৬ নভেম্বর ২০২৩, ১৫:৫৮

চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিকল্পনা বিভাগ। সেখানে পাঁচটি পদে ১৩ থেকে ২০তম গ্রেডে ২৭ জনকে নিয়োগ দেওয়া হবে বলে জানানো হয়েছে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে। শেষ তারিখ ৩০ নভেম্বর বিকাল চারটা পর্যন্ত।

প্রথম পদ সম্পর্কে বিস্তারিত

পদের নাম- সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর। এই পদে নেওয়া হবে তিনজনকে। বয়স অনূর্ধ্ব ৩০ বছর হতে হবে। তবে বিভাগীয় প্রার্থীর ক্ষেত্রে ৪০ বছর পর্যন্ত শিথিলযোগ্য। বেতন স্কেল- ১১,০০০-২৬,৫৯০ টাকা (গ্রেড-১৩)।

যোগ্যতা

স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা সমমানের ডিগ্রি। কম্পিউটার প্রশিক্ষণপ্রাপ্ত। সাঁটলিপিতে প্রতি মিনিটে সর্বনিম্ন গতি বাংলায় ৪৫ ও ইংরেজিতে ৭০ শব্দ; কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে সর্বনিম্ন গতি বাংলায় ২৫ ও ইংরেজিতে ৩০ শব্দ থাকতে হবে। কম্পিউটারে ওয়ার্ড প্রসেসিংসহ ই-মেইল ও ফ্যাক্স পরিচালনায় দক্ষতা ও অভিজ্ঞতা থাকতে হবে।

দ্বিতীয় পদ সম্পর্কে বিস্তারিত

পদের নাম- কম্পিউটার অপারেটর। নিয়োগ দেওয়া হবে চারজনকে। বয়স হতে হবে অনূর্ধ্ব ৩০ বছর। বেতন স্কেল- ১১,০০০-২৬,৫৯০ টাকা (গ্রেড-১৩)।

যোগ্যতা

স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে স্নাতক (সম্মান) বা সমমানের ডিগ্রি। কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে সর্বনিম্ন গতি বাংলায় ২৫ ও ইংরেজিতে ৩০ শব্দ থাকতে হবে। সংশ্লিষ্ট বিষয়ে স্ট্যান্ডার্ড অ্যাপটিটিউড টেস্টে উত্তীর্ণ হতে হবে।

তৃতীয় পদ সম্পর্কে বিস্তারিত

পদের নাম- অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক। এ পদে নেওয়া হবে একজনকে। বয়স অনূর্ধ্ব ৩০ বছর হতে হবে। তবে বিভাগীয় প্রার্থীর ক্ষেত্রে ৪০ বছর পর্যন্ত শিথিলযোগ্য। এই পদের বেতন স্কেল- ৯,৩০০-২২,৪৯০ টাকা (গ্রেড-১৬)।

যোগ্যতা

এইচএসসি বা সমমান পাস। কম্পিউটার প্রশিক্ষণপ্রাপ্ত। কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে সর্বনিম্ন গতি বাংলায় ২০ ও ইংরেজিতে ২০ শব্দ থাকতে হবে। কম্পিউটারে ওয়ার্ড প্রসেসিংসহ ই-মেইল ও ফ্যাক্স পরিচালনায় দক্ষতা ও অভিজ্ঞতা থাকতে হবে।

চতুর্থ পদ সম্পর্কে বিস্তারিত

পদের নাম- ডাটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর। এই পদে নেওয়া হবে তিনজনকে। বয়স অনূর্ধ্ব ৩০ বছর হতে হবে। বেতন স্কেল- ৯,৩০০-২২,৪৯০ টাকা (গ্রেড-১৬)।

যোগ্যতা

এইচএসসি বা সমমান পাস। কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে সর্বনিম্ন গতি বাংলায় ২০ ও ইংরেজিতে ২০ শব্দ থাকতে হবে। সংশ্লিষ্ট বিষয়ে স্ট্যান্ডার্ড অ্যাপটিটিউড টেস্টে উত্তীর্ণ হতে হবে।

পঞ্চম পদ সম্পর্কে বিস্তারিত

পদের নাম- অফিস সহায়ক। এই পদে নেওয়া হবে ১৬ জনকে। এসএসসি বা সমমান পাস হতে হবে। বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। বেতন স্কেল- ৮,২৫০-২০,০১০ টাকা (গ্রেড-২০)।

বয়সসীমা

১ অক্টোবর ২০২৩ তারিখে প্রার্থীর বয়স উল্লিখিত সীমার মধ্যে থাকতে হবে। বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ৩২ বছর। তবে বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধার নাতি-নাতনিদের ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ৩০ বছর।

যেভাবে আবেদন করবেন

আগ্রহী প্রার্থীদের এই ওয়েবসাইটে ফরম পূরণের মাধ্যমে আবেদন করতে হবে। নিয়োগ সংক্রান্ত বিস্তারিত তথ্য এই লিংকে জানা যাবে। অনলাইনে আবেদন করতে কোনো সমস্যা হলে টেলিটক নম্বর থেকে ১২১ নম্বর ফোন অথবা [email protected] ঠিকানায় ই-মেইলে যোগাযোগ করা যাবে।

এছাড়া টেলিটকের জবপোর্টালের এই ফেসবুক পেজে মেসেজের মাধ্যমে যোগাযোগ করা যাবে। মেইল/মেসেজের সাবজেক্টে প্রতিষ্ঠান ও পদের নাম এবং ইউজার আইডি ও যোগাযোগের নম্বর অবশ্যই উল্লেখ করতে হবে।

আবেদন ফি

অনলাইনে ফরম পূরণের অনধিক ৭২ ঘণ্টার মধ্যে পরীক্ষার ফি বাবদ ১ থেকে ৪ নম্বর পদের জন্য ২০০ টাকা ও টেলিটকের সার্ভিস চার্জ ২৩ টাকাসহ মোট ২২৩ টাকা এবং ৫ নম্বর পদের জন্য ১০০ টাকা ও টেলিটকের সার্ভিস চার্জ ১২ টাকাসহ মোট ১১২ টাকা টেলিটক প্রিপেইড মোবাইল নম্বর থেকে এসএমএসের মাধ্যমে জমা দিতে হবে।

(ঢাকা টাইমস/১৬নভেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

চাকরির খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :