ভারতে এক মাসে ৩৮ লাখ বিয়ের প্রত্যাশা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৪ নভেম্বর ২০২৩, ১২:৫৭

সনাতন ধর্মে দেব উত্থানী একাদশীকে বিবাহ, বাগদান এবং গৃহ প্রবেশের মতো সমস্ত শুভ কর্মকাণ্ডের সময় হিসেবে ধরা হয়। সেই হিসেবে ভারতে গতকাল বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে বিয়ের মৌসুম। দেশটিতে আগামী এক মাসের কম সময়ে ৩৮ লাখ বিয়ের প্রত্যাশা করা হচ্ছে। এতে চার লাখ ৭৪ হাজার কোটি রুপির ব্যবসা হবে বলে আশা করছেন এ খাতের সংশ্লিষ্টরা।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, ২৩ নভেম্বর উঠান একাদশীর মধ্য দিয়ে ভারতে বিয়ের মৌসুম শুরু হয়, যা চলবে আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত। এর মধ্যে নভেম্বর মাসের ২৩, ২৪, ২৭, ২৮ এবং ডিসেম্বরের ৩, ৪, ৭, ৮, ৯ ও ১৫ তারিখ সর্বাধিক বিয়ের আয়োজন হবে বলেই জানা গেছে।

ব্যবসায়ীদের একটি সর্বভারতীয় সংগঠন দ্য কনফেডারেশন অব অল ইন্ডিয়া ট্রেডার্স (সিএআইটি) ধারণা করছে, এবার ৩৮ লাখ বিয়ের অনুষ্ঠানের কল্যাণে ৪ লাখ ৭৪ হাজার কোটি রুপির ব্যবসা হবে। এতে একদিকে যেমন বিয়ের কেনাকাটা, অন্যদিকে বিভিন্ন ধরনের সেবা খাতে বিপুল ব্যবসা হবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

এ বিষয়ে সিএআইটির সভাপতি বি সি ভারতীয়া ও মহাসচিব প্রবীণ খান্দেওয়াল বলেছেন, শুধুমাত্র দিল্লিতেই ৪ লাখের বেশি বিয়ের অনুষ্ঠান হবে। সেখান থেকে ব্যবসা হবে সোয়া লাখ কোটি রুপির।

খান্দেওয়াল বলেন, বিয়ের কেনাকাটার মধ্যে শাড়ি, লেহেঙ্গা ইত্যাদির জন্য মোট ব্যয়ের ১০ শতাংশ, গয়না ১৫ শতাংশ সাজসজ্জায় ১২ শতাংশ, ক্যাটারিং সেবায় ১০ শতাংশ, ভেন্যু ও হোটেল বাবদ ব্যয় হবে ৫ শতাংশ এবং অনুষ্ঠান ব্যবস্থাপনায় ৫ শতাংশ ব্যয় করে খাকেন। এই বিয়ের মৌসুমকে কেন্দ্র করে এ সমস্ত খাতের ব্যবসায়িরা ব্যাপক প্রস্তুতি নিয়েছেন বলেও জানান তিনি।

সিএআইটি বলছে, গত বছরের তুলনায় বিয়ের অর্থনীতিতে বড় ধরনের প্রবৃদ্ধি হবে। গত বছর একই বিয়ের মৌসুম সাড়ে ৩২ লাখ বিয়ের অনুষ্ঠানে প্রায় ৩ লাখ ৭৫ হাজার কোটি রুপির ব্যবসা হয়েছিল।

প্রসংগত, ভারতের অতি জাঁকজমকপূর্ণ বিয়ে শাদির অনুষ্ঠানগুলিকে সাধারণ ভাবে ‘দ্য বিগ ফ্যাট ইণ্ডিয়ান ওয়েডিং’ বলা হয়ে থাকে। আর বিয়ের আয়োজনের এইসব পরিকল্পনা করে দেয়ার জন্য আছেন নামিদামি ওয়েডিং প্ল্যানাররা।

(ঢাকাটাইমস/২৪নভেম্বর/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :