গাজায় পূর্ণ যুদ্ধবিরতির আহ্বান মালালার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৫ নভেম্বর ২০২৩, ১২:১৬ | প্রকাশিত : ২৫ নভেম্বর ২০২৩, ১২:০২

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি হামলা ও প্রাণহানি বন্ধে পূর্ণ যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন শান্তিতে নোবেল জয়ী মালালা ইউসুফজাই।

শুক্রবার রাতে সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ (সাবেক টুইটার) এক বার্তায় তিনি এ আহ্বান জানান।

মালালা ইউসুফজাই লিখেছেন, গাজায় সাময়িক যুদ্ধবিরতির খবরে সেখানকার নারী ও শিশুদের জন্য কিছুটা স্বস্তি বোধ করছি। তবে আমি সাময়িক এ যুদ্ধবিরতিতে পুরোপুরি স্বস্তিতে নেই। কারণ আবারও সেখানে বোমা হামলা চালাবে ইসরায়েল। ফলে যুদ্ধবিরতি শেষে প্রিয়জনের শোক নিয়েই গাজার শিশুরা আবারও জেগে উঠবে। আবারও খাদ্য ও পানির তীব্র সংকট দেখা দেবে। বাড়ি, রাস্তা এবং স্কুলে আবারও হামলার ভয়ে আতঙ্কিত হয়ে উঠবে শিশুরা।

তিনি আরও বলেন, আমাদের অবশ্যই তাদের পক্ষে কথা বলতে হবে। একটি পূর্ণ যুদ্ধবিরতি এবং আরও মানবিক সহায়তা প্রয়োজন এবং এই দুর্ভোগের অবসান হওয়া উচিত।

প্রসংগত, ২০১২ সালে পাকিস্তানে নারীশিক্ষার পক্ষে প্রচার চালানোর জন্য মাত্র ১৫ বছর বয়সে তালেবানের হামলার শিকার হন মালালা। মাথায় গুলি লাগার পরও বেঁচে যান তিনি। এর পর বিশ্বজুড়ে ব্যাপক আলোচনায় আসেন তিনি। পরবর্তীতে ২০১৪ সালে সবচেয়ে কম বয়সী হিসেবে নোবেল শান্তি পুরস্কার পান।

এদিকে অবরুদ্ধ গাজা উপত্যকায় দেড় মাসেরও বেশি সময় ধরে চলা যুদ্ধে প্রথমবারের মতো ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যে বন্দি বিনিময় ও যুদ্ধবিরতি শুরু হয়েছে। কাতারের মধ্যস্থতায় স্থানীয় সময় শুক্রবার সকাল ৭টা থেকে চারদিনের এ যুদ্ধবিরতির প্রথম দিনে ৩৯ জন কারাবন্দিকে মুক্তি দিয়েছে ইসরায়েল। অন্যদিকে ১৩ জন ইসরায়েলিসহ মোট ২৪ জনকে মুক্তি দিয়েছে হামাস।

শুক্রবার থেকে শুরু হওয়া চারদিনের যুদ্ধবিরতিতে মোট ৫০ জন ইসরায়েলিকে মুক্তি দেবে হামাস। অন্যদিকে ১৫০ জন ফিলিস্তিনিকে মুক্তি দেবে ইসরায়েল। এছাড়াও বন্দি মুক্তি নিয়ে আরও একটি প্রস্তাব দিয়েছে ইসরায়েল। অতিরিক্ত ১০ জন বন্দিকে মুক্তি দিলে তার বিনিময়ে গাজায় আরও একদিন যুদ্ধবিরতি দেওয়া হবে বলে জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর গাজা থেকে ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। তারপর থেকেই গাজায় বিমান ও স্থল হামলা চালাচ্ছে ইসরায়েল। গত দেড় মাস ধরে ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা ইতোমধ্যেই ১৫ হাজার ছাড়িয়েছে। এর মধ্যে ১০ হাজারের বেশি শিশু ও নারী রয়েছেন। এছাড়া কমপক্ষে ৩০ হাজার মানুষ আহত হয়েছেন।

(ঢাকাটাইমস/২৫নভেম্বর/এমআর/এআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :