পাঁচবিবিতে তিল চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের

জয়পুরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ নভেম্বর ২০২৩, ১২:৩৮

জয়পুরহাটের পাঁচবিবি উপজেলায় তিল চাষে আগ্রহ বাড়ছে প্রান্তিক কৃষকদের। কম খরচে বেশি লাভ হওয়ায় দিন দিন তিল চাষের সঙ্গে জড়িয়ে পড়ছেন স্থানীয় কৃষকরা।

উপজেলার বিভিন্ন এলাকায় চাষ করা হচ্ছে তিল। তবে উপজেলা কৃষি অফিসের কাছে তিল চাষের সঠিক তথ্য না থাকলেও প্রায় ২০/২২ হেক্টর জমিতে তিলের চাষ হচ্ছে বলে ধারণা করছে কৃষি অফিস।

স্থানীয় কৃষকরা জানান, বিঘা প্রতি তিল চাষে ৩ থেকে ৪ হাজার টাকা খরচ হয়। উৎপাদন হয় ৪ থেকে ৫ মণ তিল। বাজারে প্রতি মন তিল ৮ হাজার থেকে ১১ হাজার দরে বিক্রি হচ্ছে। এতে করে খরচের কয়েকগুণ বেশি লাভ হচ্ছে।

উপজেলার দমদমা গ্রামের আনিছুর রহমান বলেন, এবছর ৪ বিঘা জমিতে তিল চাষ করেছি। তিল চাষে সার ও কীটনাশক তেমন লাগে না বললেই চলে। গরু-ছাগলেও তিল তেমন একটা খায় না। ফলে রক্ষণাবেক্ষণে খরচ হয় যত সামান্য।

ধরঞ্জী গ্রামের তিল চাষি জাহাঙ্গীর আলম বলেন, আমি প্রায় এক বিঘা জমির আইলে তিল বুনেছি। মাঝে অন্যান্য সবজি রয়েছে। তিলের গাছ জমির বেড়া হিসেবে কাজ করে। এ কারনে ক্ষেতে গরু- ছাগল প্রবেশ করতে পারে না।

পাঁচবিবি উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. লুৎফর রহমান বলেন, তিলের বহুবিধ ব্যবহার থাকলেও ভোজ্য তেল হিসেবে তিলের তেল কোলেস্টেরল মুক্ত ও উন্নত মানের। সম্প্রতি উপজেলায় বিভিন্ন অঞ্চলে তিলের চাষ বৃদ্ধি পাচ্ছে। এ ব্যাপারে উপজেলা কৃষি বিভাগ কৃষকদেরকে সার্বিক পরামর্শ ও তিল চাষে উৎসাহিত করছে।

(ঢাকা টাইমস/২৮নভেম্বর/পিএস/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :