বিশ্বের দূষিত বায়ুর শহর: অষ্টম স্থানে ঢাকা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ৩০ নভেম্বর ২০২৩, ০৯:০৯

বিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় অষ্টম স্থানে অবস্থান করছে ঢাকা। রাজধানী শহরটির স্কোর ১৬৭, যা অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এখন শীর্ষে রয়েছে পাকিস্তানের করাচি।

বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৮টা ৩৭ মিনিটে সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের বাতাসের মান সূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) ঢাকার স্কোর দেখা যায় ১৮১।

আজ দূষিত বায়ুর শহরের তালিকায় প্রথম স্থানে থাকা করাচির স্কোর ২৮৯, যা খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচিত হয়।

তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানেরই আরেক শহর লাহোর। শহরটির স্কোর ২৭৩। বায়ুর মান ‘খুবই অস্বাস্থ্যকর’। ২৩৮ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে ভিয়েতনামের হ্যানয়। শহরটির বায়ুর অবস্থাও ‘খুবই অস্বাস্থ্যকর’।

অপরদিকে ২১৯ স্কোর নিয়ে ভারতের দিল্লি চতুর্থ এবং ১৯৪ স্কোর নিয়ে ভারতের কলকাতা চতুর্থ অবস্থানে রয়েছে।

ষষ্ঠ অবস্থানে রয়েছে মঙ্গোলিয়ার উলানবাটর। শহরটির স্কোর ১৮৩ যা অস্বাস্থ্যকর অবস্থা বোঝায়। সপ্তম স্থানে ভিয়েতনামের হো চি মিন শহর, যার স্কোর ১৭৫ এবং বায়ুমান অস্বাস্থ্যকর।

দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

(ঢাকাটাইমস/৩০নভেম্বর/এফএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :