রংপুরে সড়ক-সেতু-কালভার্ট নির্মাণকাজ শেষ পর্যায়ে, ব্যয় ৭৮০ কোটি টাকা

রেজাউল ইসলাম বাবু, রংপুর
 | প্রকাশিত : ০২ ডিসেম্বর ২০২৩, ১৮:৩০

সড়ক বিভাগের আওতায় রংপুরে ৭৭৯ কোটি ৯০ লাখ টাকা ব্যয়ে সড়ক, সেতু ও কালভার্ট নির্মাণের কাজ দ্রুত এগিয়ে চলছে। চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই বাকি কাজ শেষ করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

রংপুর সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা গেছে গেছে, গত ৫ বছরে ১০টি প্রকল্পে সড়ক বিভাগ এই কাজ করছে। এরমধ্যে বেশিরভাগ কাজই শেষ হয়েছে। দু-একটি কাজ চলমান রয়েছে।

সড়ক উন্নয়নের ফলে রংপুরের সঙ্গে ঢাকা-গাইবান্ধা-কুড়িগ্রাম-পীরগঞ্জ-তারাগঞ্জ-দিনাজপুর-গংগাচড়া-বাবনডাঙ্গা-শঠিবাড়ি এলাকার মানুষের যাতায়াত ব্যবস্থা সহজতর হয়েছে।

রংপুর সড়ক ও জনপথ বিভাগের অফিস সূত্রে জানা গেছে, ২০১৭ সাল থেকে চলতি বছর পর্যন্ত সড়ক উন্নয়নের ১০টি প্রকল্পের কাজ ইতোমধ্যে শেষ হয়েছে।

প্রকল্পগুলোর মধ্যে রয়েছে, গাইবান্ধা-সাদুল্লাপুর-রংপুরের পীরগঞ্জ-দিনাজপুরের নবাবগঞ্জ আঞ্চলিক মহাসড়কের ৪৫ দশমিক ৩০ কিলোমিটার প্রশস্তকরণের কাজ শুরু হয় ২০১৭ সালে, শেষ হয় ২০১৯ সালে। এই প্রকল্পে ব্যয় হয়েছে ৯৭ কোটি টাকা।

পিএমপি মেজর সড়ক প্রকল্পে ২টি করে জাতীয় ও আঞ্চলিক মহাসড়কের কাজ শুরু হয় ২০১৮ সালে, শেষ হয় এর ১ বছর পর। এই সড়কের মোট দৈর্ঘ্য ছিল ৫৪ দশমিক ৪১ কিলোমিটার। ব্যয় হয়েছে ৪৩ কোটি ৪৩ লাখ টাকা।

২০১৮ সালে পিএমপি মেজর সেতু কালভার্ট প্রকল্পে ৪টি আঞ্চলিক সড়কে ৪টি কালভার্ট নির্মাণ করা হয়। এই কালভার্টের দৈর্ঘ্য ছিল ২৭ মিটার। ব্যয় হয়েছে ২ কোটি ৩৫ লাখ টাকা।

পিএমপি মেজর সড়ক প্রকল্পে সেতু কালভার্ট অপর একটি প্রকল্পে ৩টি আঞ্চলিক মহাসড়কে কালভার্ট নির্মাণের কাজ শেষ হয় ২০২২ সালে। ২ বছর আগে এই প্রকল্পের কাজ শুরু হয়েছিলো। ৩৫ মিটার দৈর্ঘের ৭টি কালভার্ট নির্মাণে ব্যয় হয়েছে ৪ কোটি ৮৯ লাখ টাকা।

জেলা সড়ক উন্নয়ন প্রকল্প রংপুর জোনের আওতায় ৫২ দশমিক ৩৪ কিলোমিটার দৈর্ঘ ৫টি আঞ্চলিক মহাসড়কের কাজে ৮৩ কোটি ৯ লাখ টাকা ব্যয় হয়।২০১৮ সালে প্রকল্পের কাজ শুরু হয়ে ২ বছর পর এর কাজ শেষ হয়।

পিএমপি মেজর প্রকল্প ৩টি করে জাতীয় ও আঞ্চলিক মহাসড়কের ২ বছর মেয়াদি কাজ শেষ হয় ২০২১ সালে। ৯০ দশমিক ৬০৭ কিলোমিটার দৈর্ঘ্য সড়কে ব্যয় করা হয় ৯৯ কোটি ২২ লাখ টাকা।

বার্ষিক উন্নয়ন কর্মসূচীভুক্ত প্রকল্পের আওয়ায় ৭১ দশমিক ৭৫ কিলোমিটার দৈর্ঘ গাইবান্ধার বাবনডাঙ্গা-রংপুরের শঠিবাড়ি, ও দিনাজপুরের আফতাবগঞ্জ আঞ্চলিক সড়কের কাজ হয় ৪শত ৬০ কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ে। বর্তমানে কাজটি চলমান রয়েছে।

পিএমপি মেজর প্রকল্পের আওতায় রংপুর-কুড়িগ্রাম আঞ্চলিক মহাসড়কের, মীরবাগ, নব্দিগঞ্জ, পার্কেরমোড়সহ বিভিন্ন স্থানে ২৫কোটি ৬৬ লাখ টাকা ব্যয়ে সংস্কার করা হয়। চলতি বছরের নভেম্বরে এর কাজ শেষ হয়েছে।

পিএমপি মেজর প্রকল্পের কালভার্ট ও সেতু প্রকল্পের আওতায় রংপুরের হাজিরহাট, লাঙ্গলেরহাট, বেতগাড়ি আঞ্চলিক মহাসড়কে সেতু পুনর্নির্মাণে ব্যয় হয় ৮ কোটি ১৫ লাখ টাকা। এই প্রকল্পের কাজটি আগামী বছরের মে মাসে শেষ হওয়ার কথা রয়েছে।

রংপুর সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলি সাজেদুর রহমান জানান, গত ৫ বছরে রংপুরের জাতীয় ও আঞ্চলিক মহাসড়কের উন্নয়ন কাজগুলো মানসম্মত হওয়ায় ভারি যানবাহন চলাচল করলেও সড়কগুলোর ক্ষতিগ্রস্ত হবে না। আর সড়কগুলো প্রসস্ত করাসহ ডিভাইডার নির্মাণ করায় যানজট কমে যাওয়ার পাশাপাশি কমেছে সড়ক দুর্ঘটনা।

(ঢাকাটাইমস/০২ডিসেম্বর/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :